Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সি ও ডিতে স্বাক্ষরের ২৪ ঘন্টা কাটতে না কাটতেই শ্রমিক বিক্ষোভ

ভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/b8q5rGu49bEসি ও ডিতে স্বাক্ষরের ২৪ ঘন্টা কাটতে না কাটতেই শ্রমিক বিক্ষোভ গত ১৭ ই জানুয়ারি বুধবার হলদিয়া উন্নয়ন পর্ষদের সভাগৃহে দুটি কারখানার শ্রমিকদের বেতন চুক্তি স্বাক্ষরিত হয়।  বেতন চুক…

 


ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/b8q5rGu49bE

সি ও ডিতে স্বাক্ষরের ২৪ ঘন্টা কাটতে না কাটতেই শ্রমিক বিক্ষোভ 

গত ১৭ ই জানুয়ারি বুধবার হলদিয়া উন্নয়ন পর্ষদের সভাগৃহে দুটি কারখানার শ্রমিকদের বেতন চুক্তি স্বাক্ষরিত হয়।  বেতন চুক্তিতে জেলাশাসক তানবীর আফজলের উপস্থিতিতে এদিন শ্রমিক ইউনিয়ন ও কারখানার কর্তৃপক্ষের প্রতিনিধি এবং সম দপ্তরের ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয় ছিলেন এইচ ডি চেয়ারম্যান জ্যোতির্ময় কর সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার শাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় ডেপুটি লেবার কমিশনার সুদীপ্ত সামন্ত এছাড়াও উপস্থিত ছিলেন জেলা আইএনটিটিইউসি সাংগঠনিক সভাপতি চন্দন দে। এ দিন হিন্দুস্তান লিভারের ২৮২ জন শ্রমিক কর্মচারীর নতুন বেতন চুক্তি হয়। ওই সংস্থায় গড়ে ৪২০০টাকা করে বেতন বাড়ছে শ্রমিকদের। ২২মাস ধরে ওই সংস্থার বেতন চুক্তি বকেয়া ছিল। হলদিয়ার শ্রম আধিকারিক বলেন, এরিয়ার হিসেবে শ্রমিকদের প্রতি মাসে ১৯০০ টাকা করে দেওয়া হবে। কয়েক দফা আলোচনার পর বেতন চুক্তি চূড়ান্ত হয়েছে। হিন্দুস্তান লিভারেও ৩বছরের চুক্তি হয়েছে। চুক্তির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত। প্রসঙ্গত, দিন পনেরো আগে শিল্প স্ট্যান্ডিং কমিটি ওই সংস্থায় ভিজিটে গিয়ে শ্রমিক বিক্ষোভের মুখে পড়ে। স্ট্যান্ডিং কমিটি শ্রম আধিকারিকদের কাছে বিষয়টি তুলে ধরে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলে। তারপরই জেলাপ্রশাসন ও শ্রম দপ্তর তৎপরতার সঙ্গে নয়া চুক্তিতে জোর দেয়। তবে এদিন চুক্তি সাক্ষরের সময় ওই কারখানার শ্রমিকদের দেখা যায়নি। চুক্তি স্বাক্ষরিত ১২ ঘণ্টার মধ্যেই শ্রমিকরা কারখানায় গেটের সামনে বিক্ষোভে ফেটে পড়লেন। সকাল থেকেই কারখানার গেটে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত পৌঁছেছেন দুর্গাচক থানার পুলিশ।

 ‌কটাক্ষ করেছেন বিএমএস রাজ্য সহ-সভাপতি প্রদীপ বিজলী তিনি বলেন দলের নেতৃত্বরা বলে এক নিচতলার কর্মীরা করে আর এক। দলের নাকি যুব আইকন অভিষেক ব্যানার্জী হলদিয়াতে সময় চেয়েছিলেন ১০০ দিন । কি হলো এখন? এখনো অধিকাংশ কারখানায়  বেতন চুক্তি হয়নি । তার ফলেই লেগেই রয়েছে শিল্প শহর হলদিয়ায় শ্রমিকদের বিক্ষোভ।  সেই ভয়েই রাজ্য সরকার পৌরসভা নির্বাচন করতে ভয় পেয়েছে। যাদের জন্য বেতন চুক্তি স্বাক্ষরিত হচ্ছে তাদেরকে উপস্থিত না রেখেই  চুপি চুপি দলের নেতাদের উপস্থিতিতেই স্বাক্ষরিত হয়ে যাচ্ছে সি ও ডি? কি অবাক কান্ড।

No comments