Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পাল্টাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস

পাল্টাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাসপরীক্ষা পদ্ধতি বদলের সঙ্গে সামঞ্জস্য রেখে পাল্টাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাসও। সরকারি ছাড়পত্র পেলেই আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাসে শুরু হবে পঠন পাঠন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে একথা জানি…

 


পাল্টাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস

পরীক্ষা পদ্ধতি বদলের সঙ্গে সামঞ্জস্য রেখে পাল্টাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাসও। সরকারি ছাড়পত্র পেলেই আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাসে শুরু হবে পঠন পাঠন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। মোট ৪৭টি বিষয় রয়েছে উচ্চ মাধ্যমিকে। ‌ সবকটি বিষয়ের সিলেবাস বদলের লক্ষ্যে শনিবার আলোচনায় বসতে চলেছেন শিক্ষা সংসদের সদস্যরা। 

উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেমেস্টার পদ্ধতিতে হবে বলে আগেই ঘোষণা করেছিলেন সংসদ সভাপতি। ২০২৫ সালে যারা উচ্চ মাধ্যমিকে বসবে, তাদের ২০২৪ সালের নভেম্বরেও একটি পরীক্ষা দিতে হবে। সেটি প্রথম সেমেস্টারের পরীক্ষা। আর দ্বিতীয় সেমেস্টার হবে মার্চ নাগাদ। প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে পুরোপুরি এমসিকিউ ভিত্তিক। এর জন্য অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার মতো ওএমআর শিটও দেওয়া হবে। আর দ্বিতীয় বা ফাইনাল সেমেস্টারের পরীক্ষায় থাকবে বড় প্রশ্ন। দু’টি পরীক্ষার নম্বর যুক্ত হয়ে নির্ধারিত হবে উচ্চ মাধ্যমিকের চূড়ান্ত ফল। আগে তা শিক্ষা সংসদের পরিকল্পনার মধ্যে ছিল বর্তমানে তার শিক্ষাদপ্তরের ছাড়পত্র পেয়েছে বলে খবর।

পরীক্ষা পদ্ধতি পাল্টানোর সঙ্গে জরুরি হয়ে পড়েছিল সিলেবাসের পরিবর্তন। সিলেবাসকে যুগোপযোগী করে তোলার আবশ্যিকতাও ছিল। কারণ, উচ্চ মাধ্যমিকের সিলেবাস শেষবারের মতো পরিবর্তন হয় ১০-১১ বছর আগে। তাই সংসদ সভাপতি বলছেন, ‘সিবিএসইর সিলেবাস যে ধাঁচে পরিবর্তন হয়েছে, সেভাবেই পরিবর্তিত হবে উচ্চ মাধ্যমিকের পাঠক্রম। এমনিতেই উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে এখন ছোট প্রশ্ন বেশি থাকে। নয়া সিলেবাস চালুর পর তা বাড়বে। বইপত্রও তেমনভাবে তৈরি হবে।’ এই প্রস্তাব শিক্ষাদপ্তরের কাছে গিয়েছে বলে খবর। সরকারি ছাড়পত্র পেলেই তা চালু করে দেওয়া হবে।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, ‘উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের একটি প্রস্তাব ছিল। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নয়া সিলেবাস চালু করতে চাইছি আমরা। সংসদের প্রস্তাব মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হবে। সেখান থেকে সবুজ সঙ্কেত এলেই তা চালু করে দেওয়া হবে।’ প্রসঙ্গত উচ্চ মাধ্যমিকে ইতিমধ্যেই ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো নয়া প্রজন্মের বিষয় চালু হয়েছে। সেগুলির সিলেবাস ইতিমধ্যেই তৈরি করেছে সংসদ। তবে এবার সবক’টি বিষয়ে নতুন সিলেবাস চালু হতে চলেছে বলে ছাত্র-ছাত্রীদের কাছেও তা আগ্রহের।

জাতীয় শিক্ষানীতির জেরে আমূল বদলে যাচ্ছে শিক্ষা ব্যবস্থা। ইতিমধ্যেই উচ্চশিক্ষায় জাতীয় শিক্ষানীতির বেশ কিছু শর্ত কার্যকর করেছে রাজ্য সরকার। স্কুল শিক্ষায় অবশ্য জাতীয় শিক্ষানীতির সুপারিশ এখনই মানছে না বাংলা। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা উচ্চশিক্ষার ঠিক পূর্ববর্তী ধাপ। তাই নয়া নীতির সঙ্গে তাল মিলিয়ে সিলেবাসে বেশ কিছু মৌলিক পরিবর্তন জরুরি হয়ে পড়েছিল। তবে মাধ্যমিক স্তরে সিলেবাস এখনই বদলাচ্ছে না। রাজ্যের সিলেবাস কমিটি নতুন করে গঠিত হয়েছে। সেই কমিটি আলোচনা করে বিশেষজ্ঞ দল তৈরি করবে। তারপর হাত দেওয়া হবে মাধ্যমিক এবং আরও নিচু ক্লাসের সিলেবাস পরিবর্তনে। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরে প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত পাঠ্যক্রম ‘সিলেবাস এক্সপার্ট কমিটি’কে দিয়ে পরিবর্তন করিয়েছিল। বইগুলিকেও আধুনিক এবং পড়ুয়াদের মনোগ্রাহী করে তোলা হয়। তাই নিচু ক্লাস তথা মাধ্যমিকের সিলেবাসে পরিবর্তন কিছু দেরিতে এলেও অসুবিধা নেই বলে মনে করছেন শিক্ষাবিদরা।

No comments