Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী ডঃ প্রফুল্ল চন্দ্র ঘোষ এর জন্মদিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান

রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী ডঃ প্রফুল্ল চন্দ্র ঘোষ এর জন্মদিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানডক্টর প্রফুল্ল চন্দ্র ঘোষ অবিভক্ত মেদিনীপুরে চৈতন্যপুর বালুঘাটা রাস্তায় একটি বিশেষ স্থানে ১৯৫৬৫৭ সালে নাগাদ মুখোমুখি প্রচারিত হলো ঘোষের মোড়…

 


রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী ডঃ প্রফুল্ল চন্দ্র ঘোষ এর জন্মদিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান

ডক্টর প্রফুল্ল চন্দ্র ঘোষ অবিভক্ত মেদিনীপুরে চৈতন্যপুর বালুঘাটা রাস্তায় একটি বিশেষ স্থানে ১৯৫৬৫৭ সালে নাগাদ মুখোমুখি প্রচারিত হলো ঘোষের মোড়। যার কয়েকটা দূরেই ঘোষ বাবুর পুকুর সহ বিস্তীর্ণ জায়গা সেই জায়গাটি এখন অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে ডঃ প্রফুল্ল চন্দ্র ঘোষ স্মারক কমিটির উদ্যোগে ডঃ ঘোষের জন্মদিন ২৪ শে ডিসেম্বর পালিত হবে ব্রজলালচক গান্ধী মূর্তি পাদদেশে। জন্মদিন কে কেন্দ্র করে শিল্প-সংস্কৃত শিক্ষার শহরে নতুন প্রজন্মকে  ডঃ প্রফুল্ল ঘোষকে ? তাই দুপুর থেকে শুরু হয় অংকন প্রতিযোগিতা  তিনটি বিভাগে প্রথম বিভাগে যেমন খুশি তেমন দ্বিতীয় বিভাগের শিল্প ও পরিবেশ এবং তৃতীয় বিভাগে ড প্রফুল্ল ঘোষের প্রতিকৃতি এবং তারপরে নৃত্য কবিতা গান বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হলদিয়া পৌরসভার প্রেস কর্নারে অনুষ্ঠিত হয় প্রায় দুই শতাধিক মানুষ এই অনুষ্ঠানে যোগদান করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত জাতীয় শিক্ষক ডঃ সুজন কুমার বালা উপস্থিত ছিলেন হলদিয়া সুতাহাটার ভূমি পুত্র সৌমেন সামন্ত এছাড়াও উপস্থিত ছিলেন ডঃ প্রফুল্ল ঘোষ স্মারক কমিটি আহ্বায়ক দুর্গাপদ মিশ্র, সংস্কৃতি অনুষ্ঠানের অন্যতম সদস্য সান্তনা শেঠ কবিতা মন্ডল প্রামানিক, সুপ্তি বেরা, সাথী চক্রবর্তী পৃথ্বীশ মিশ্র, অরূপ মাইতি অচিন্ত্য বেরা ,শেখ আলাউদ্দিন , চঞ্চল প্রধান প্রমূখ। জাতীয় শিক্ষক ডঃ সুজন কুমার বালা তিনি বলেন রাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রী ডঃ প্রফুল্ল চন্দ্র ঘোষকে সকলেই ভুলে যাচ্ছে স্মারক কমিটির উদ্যোগে আমরা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে জানিয়েছি আমাদের দাবী। তার আবাস বাড়িতে জায়গাটির উপর কোন বুনিয়াদি শিক্ষা ব্যবস্থা গ্রহণ করা এবং এই জায়গাকে হেরিটেজ ঘোষণা করা এবং বালুঘাটা থেকে কুকড়াহাটি পর্যন্ত এই রাস্তা ঘোষের নামে নামাঙ্কিত করা তারিখ জায়গার উপরে তারই একটি প্রতিকৃতি স্থাপন করা তিনি আরো বলেন রাজ্য সরকারের উদ্যোগে বিধানসভা কক্ষে যে গ্যালারিতে মুখ্যমন্ত্রীদের ছবি রাখা হচ্ছে সেখানে ডঃ ঘোষের ছবি রাখার দাবি জানালেন । ১৯৪৭ সালের ২০ শে জুন বঙ্গীয় প্রাদেশিক আইনসভার ভিত্তিতে ভারতভাগের পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গ প্রদেশ হয়। এবং তার প্রধানের পদটি ছিল প্রধানমন্ত্রী। এর পূর্বে ১৯৩৫ সালে ভারত শাসন আইন অনুযায়ী বঙ্গীয় প্রাদেশিক আইনসভা বিধান পরিষদ ও বিধানসভা দুই কক্ষে বিভক্ত ছিল। ১৯৪৭ সালে ১৪ই আগস্ট বঙ্গদেশ বিভক্ত হয় তখন পশ্চিমবঙ্গের বিধানসভা গঠিত হয়। ১৯৪৭ সালে ২১শে নভেম্বর প্রথম বিধানসভা বসে। ১৯৪৭ সালে আগস্ট থেকে ১৯ ৫০ সালে জানুয়ারি পর্যন্ত উক্ত পদটি প্রধানমন্ত্রী নামেই প্রচলিত ছিল। ১৯৫০ সালে ফেব্রুয়ারি থেকে মুখ্যমন্ত্রী হয় যেহেতু ওই সময় ডাঃ বিধানচন্দ্র রায় ওই পদে ছিলেন সেই জন্য তাকে অনেকেই পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী বলেন। কিন্তু প্রাদেশিক আইন অনুযায়ী একই পদে শুধু ভিন্ন নাম হয়েছে সেজন্য স্বাধীন ভারতের প্রদেশ হিসেবে পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী ড প্রফুল্ল চন্দ্র ঘোষ বঙ্গদেশ ভাগের পূর্বে খাওজা নাজিমুদ্দিনের নেতৃত্বাধীন মুসলিম লীগের সঙ্গে কংগ্রেস ছায়া মন্ত্রিসভা গঠন করে করবেন বলে স্থির হয়। ডঃ ঘোষ ৩ রা জুলাই ১৯৪৭ শপথ নেন।

তিনি তার মুখ্য সচিব হিসেবে আইসিএস সুকুমার সেন , ব্যক্তিগত সচিব হিসেবে করুণা কুমার হাজরা আইসিএস,স্বরাষ্ট্র সচিব হিসেবে আইসিএস রঞ্জিত গুপ্ত এবং শিক্ষা সচিব শৈবাল গুপ্ত আইসিএস কে গ্রহণ করেন।

বিধানসভার আর্ট গ্যালারিতে ডঃ প্রফুল্ল চন্দ্র ঘোষ এর মূর্তি রাখার দাবি করলেন স্মারক কমিটির কনভেনার দুর্গাপদ মিশ্র তিনি জানান আগামী ২৪ শে ডিসেম্বর ডঃ প্রফুল্ল চন্দ্র ঘোষ এর ১৩২ তম জন্মদিন পালিত হবে জাতীয় পতাকা উত্তোলন প্রভাত ফেরী , ১৩২টি মোমবাতি প্রজ্জলন এবং ৩০ পাউন্ডের কেক কাটার মধ্য দিয়ে সকলের উপস্থিতি একান্ত ভাবে কামনা করেন।


No comments