Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

গেঁওখালির মীরপুর গ্রামে পর্তুগীজ মেলা

গেঁওখালির মীরপুর গ্রামে পর্তুগীজ মেলাপূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল থানার রূপনারায়ণ নদ তীরবর্তী গেঁওখালির মীরপুর গ্রামটি পর্তুগীজ গ্রাম নামে পরিচিত। সেই গ্রামের অধিবাসীরা প্রভু যীশুর জন্মদিনটি প্রতিবছর মহা ধুমধামের এর সঙ্গে পালন …

 



গেঁওখালির মীরপুর গ্রামে পর্তুগীজ মেলা

পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল থানার রূপনারায়ণ নদ তীরবর্তী গেঁওখালির মীরপুর গ্রামটি পর্তুগীজ গ্রাম নামে পরিচিত। সেই গ্রামের অধিবাসীরা প্রভু যীশুর জন্মদিনটি প্রতিবছর মহা ধুমধামের এর সঙ্গে পালন করেন। এ বছরও ২৫ ডিসেম্বর থেকে পয়লা জানুয়ারি পর্যন্ত আট দিনব্যাপী আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। আলোকমালায় সাজানো হয়েছে - গির্জা ও প্রতিটি বাড়ি। নির্দিষ্ট দিনে গির্জায় বসে প্রার্থনাসভা। বাড়ি বাড়ি ঘুরে হচ্ছে নগর কীর্তন। বড়দিন উপলক্ষে গ্রামে বসেছে মেলা - যেখানে প্রতিদিন যাত্রা সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে। গ্রামের যে মানুষরা কর্মসূত্রে বাইরে থাকেন এই সময় তাঁরা বাড়িতে এসেছেন। 

        ১৭৪২ সালে বাংলায় বর্গী আক্রমণের প্রাক্কালে নিজেদের সুরক্ষার স্বার্থে গোয়া সরকারের অধীনস্থ বন্দিদের থেকে ১২ জন পর্তুগীজকে এনেছিলেন মহিষাদলের রাজা আনন্দলাল উপাধ্যায়। রাজার মৃত্যুর পরে রাণী জানকী দেবী  তাঁদের গেঁওখালীর নদীর ধারে বিনা অর্থ ও কর ছাড়াই জমি দিয়ে স্থায়ীভাবে  বসবাসের বন্দোবস্ত করে দেন। 

 পরবর্তীকালে তাঁরা পার্শ্ববর্তী গ্রামের মেয়েদের সঙ্গে বিবাহ সূত্রে আবদ্ধ হন। বাংলার জল-মাটি-হাওয়ায় পুরোপুরি বাঙালী হয়ে ওঠেন - এইসব পরিবারের সদস্যরা ।  এঁরা সকলেই খ্রীষ্ট  ধর্মাবলম্বী । 

         বর্তমানে মীরপুরে ১২ জনের পরিবার বেড়ে পাঁচ শতাধিক পরিবার হয়েছে। যার লোক সংখ্যা হবে প্রায় দেড় হাজারের মতো। উনবিংশ শতকের গোড়ায় এলাকায় দুটি গীর্জা গড়ে ওঠে। একটি রোমান ক্যাথলিক (আর.সি. ) ও আরেকটি প্রোটেস্ট্যান্ট সম্প্রদায়ের জন্য "চার্চ অফ নর্থ ইন্ডিয়া" বা (সি এন আই)। 

      মীরপুর পর্তুগীজ গ্রামের ছেলেমেয়েরা ধীরে ধীরে শিক্ষার আলোয় ও বিদ্যাবুদ্ধিতে নিজেদের সমৃদ্ধ করেছেন। গ্রামের কেউ মাধ্যমিক, কেউ গ্রাজুয়েশন, কেউ মাস্টার ডিগ্রী লাভ করে - স্কুল কলেজের শিক্ষকতা, কেউ অফিস-কারখানায় নানান চাকরি করছেন। ভিন্ন রাজ্যে, এমনকি বিদেশেও চাকরি করছেন কেউ কেউ। 

বড়দিনের উৎসব মীরপুরের মানুষের মধ্যে উৎফুল্লতা আনন্দের মধ্যে নানা সম্প্রদায়ের মানুষের সঙ্গে ভাব বিনিময় ও সাংস্কৃতিক মেলবন্ধন ঘটানোর বড় উৎসব।

No comments