Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রাথমিক বিভাগে ভর্তি হতে গেলে গড়ায় গলদ

প্রাথমিক বিভাগে ভর্তি হতে গেলে গড়ায় গলদ?মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রের ২৬তম পরিচ্ছেদ অনুযায়ী সমস্ত মানুষের শিক্ষার অধিকার আছে। এই শিক্ষা (ন্যূনতমপক্ষে প্রাথমিক স্তরে) বিনামূল্যের হবে। প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক হবে। কারিগ…

 



প্রাথমিক বিভাগে ভর্তি হতে গেলে গড়ায় গলদ?

মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রের ২৬তম পরিচ্ছেদ অনুযায়ী সমস্ত মানুষের শিক্ষার অধিকার আছে। এই শিক্ষা (ন্যূনতমপক্ষে প্রাথমিক স্তরে) বিনামূল্যের হবে। প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক হবে। কারিগরি ও পেশাগত শিক্ষা সর্বসাধারণের জন্য সুলভ হবে এবং উচ্চশিক্ষা মেধার ভিত্তিতে সবার জন্য সমভাবে লভ্য হবে।

অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তি সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক কনভেনশনে শিক্ষার অধিকারকে মানবাধিকার হিসাবে স্বীকৃত করা হয়েছে যা সকলের জন্য বিনামূল্যে , প্রাথমিক শিক্ষার অধিকার , সকলের জন্য অ্যাক্সেসযোগ্য মাধ্যমিক শিক্ষা বিকাশের বাধ্যবাধকতাকে স্বীকৃতি দেয়। বিনামূল্যে মাধ্যমিক শিক্ষার প্রগতিশীল প্রবর্তনের সাথে সাথে উচ্চ শিক্ষায় ন্যায়সঙ্গত প্রবেশাধিকার বিকাশের বাধ্যবাধকতা , আদর্শভাবে বিনামূল্যে উচ্চ শিক্ষার প্রগতিশীল প্রবর্তনের মাধ্যমে। 

প্রাথমিক স্তরে ভর্তি হতে গেলে যে বিষয়গুলো সরকারের সিদ্ধান্ত রয়েছে সেখানে অনেক শিক্ষার্থীরা শিক্ষার অঙ্গন থেকে দূরে থাকতে হচ্ছে। প্রথমত বার্থ সার্টিফিকেট অথবা আধার কার্ড কিন্তু যারা প্রত্যন্ত গ্রামে বসবাস করেন তাদের কিছুই নেই তারা কিভাবে শিক্ষা অঙ্গনে প্রবেশ করবে। সম্প্রতি হলদিয়া পৌরসভার ১৫ নম্বর ওয়ার্ড প্রাথমিক বিভাগ দেভোগ হাই  স্কুলের অভিভাবক, শিক্ষক-গন  কি বলছেন।

No comments