Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শিল্প শহর হলদিয়ায় দূষণ দূর করতে প্রশাসন ও কারখানা কর্তৃপক্ষের মত পার্থক্য, একক কমিটি গড়ে দূর করার আহ্বান কারখানা কর্তৃপক্ষের

ভিডিও দেখতে ক্লিক করুন
https://youtu.be/rexR2Gbj0Sk
হলদিয়াতে বর্তমান সময়ে জিব বৈচিত্র্য  ও পরিবেশ সুরক্ষায়  বিষয়ক সেমিনার
শিল্প শহর হলদিয়ায় দূষণ দূর করতে প্রশাসন ও কারখানা কর্তৃপক্ষের মত পার্থক্য, একক কমিটি গড়ে দূষণ  দূর…

 



         ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/rexR2Gbj0Sk

হলদিয়াতে বর্তমান সময়ে জিব বৈচিত্র্য  ও পরিবেশ সুরক্ষায়  বিষয়ক সেমিনার


শিল্প শহর হলদিয়ায় দূষণ দূর করতে প্রশাসন ও কারখানা কর্তৃপক্ষের মত পার্থক্য, একক কমিটি গড়ে দূষণ  দূর করার আহ্বান কারখানা কর্তৃপক্ষের

শিল্প শহর হলদিয়ায় দিনে দিনে বাড়ছে দূষণ।দূর করতে প্রশাসন ও কারখানা কর্তৃপক্ষ একে অপরের দিকে আঙ্গুল তুলছে। তবে একক এনিজিও গড়ে তুলে দূষণ দূর করার আহ্বান কারখানা কর্তৃপক্ষের। বৃহস্পতিবার হলদিয়া বিসিসিআইয়ের পক্ষ থেকে শিল্প বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়। সেখানেই হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারময়ান জ্যোতির্ময় কর তিনি বলেন শিল্পাঞ্চলগুলি দূষণ প্রতিরোধে একত্রিত হয়েছে।

আমরা দেখছি শিল্প কারখানাগুলি তা্র এলাকার মধ্যে দূষণ নিয়ন্ত্রন করতে আগ্রহী, কিন্তু তার বাইরেও যে বিপুল দূষণ রয়েছে যেমন ড্রেনেজ দূষণ, গারি দূষণ, বায়ু দূষণ, পরিবেশ দূষণ এগুলো কমাতেও শিল্প সংস্থাগুলির দায়িত্ব নেওয়া উচিত বলেই আমরা মনে করি।সবাইকে এই দূষন নিয়ন্ত্রনের জন্য কমিটি গঠন করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এগিয়ে আসতে অনুরোধ জানিয়েছি।

হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান এ কে মেহেরা জানালেন, "বন্দর কর্তৃপক্ষ দূষণ প্রতিরোধে অন্য রাজ্যের তুলনায় অনেক বেশী তৎপর। পাশের উড়িষ্যার ধামরা পোর্টে গেলেই এই ব্যতিক্রম নজরে পড়বে। হলদিয়া বন্দর ইতিমধ্যে ১ মেগাওয়াট সোলার বিদ্যুৎ উৎপাদন করছে, এটা বাড়িয়ে ২ মেগাওয়াট করার কাজ চলছে। হলদিয়া শিল্পাঞ্চলে লক্ষাধিক গাছ লাগানো হয়েছে। পাশে নয়াচর দ্বীপেও বিপুল বৃক্ষ রোপন ও ম্যানগ্রোভ রোপন করেছে"। তিনি আরও জানান, "হলদিয়া বন্দরকে ২০৩০ সালের মধ্যে সম্পূর্ন মেকানাইজ করার প্রক্রিয়া চলছে। এই কাজ শেষ হলে বন্দরের দূষণ অনেক কমে যাবে"। 

তাঁর দাবী, " হলদিয়ার দূষণ কমাতে একটি কমিটি গড়ার কথা বলেছে উন্নয়ন পর্ষদ। বিসিসিআই এর নেতৃত্বে একটি কমিটি তৈরী হবে। কমিটিতে থেকে বন্দর কর্তৃপক্ষ দূষন কমাতে সমস্ত দায়িত্ব পালন করতে তৈরী আছে। তবে ১৪৩ কোটি মানুষের চাহিদা মেটাতে শিল্পাঞ্চলগুলিকে অনেক বেশী উৎপাদনশীল থাকতে হচ্ছে। এর সঙ্গে বিপুল কর্ম সংস্থানও জড়িত। দূষন নিয়ন্ত্রনে রেখে এই কর্মকান্ড চালিয়ে যেতে কারখানাগুলি সর্বদা প্রচেষ্টা চালাচ্ছে। কিন্তু এই দূষণের জন্য কেবলমাত্র শিল্পাঞ্চলের দিকেই দায় ঠেলে দেওয়া ঠিক নয়। যেমন দিল্লীতে কোনও বড় কারখনা না থাকলেও দেশের সব থেকে দূষিত শহর হয়ে উঠেছে রাজধানী শহর। তাই দূষণ নিয়ন্ত্রণে প্রশাসনেরও গুরুত্বপূর্ণ ভূমিকা আছে" বলেই দাবী জানিয়েছেন তিনি।

বিসিসিআইয়ের চেয়ারম্যান গৌতম রয় জানান, "আমরা শিল্পাঞ্চলের দূষণ প্রতিরোধে নিয়মিত কাজ করে চলেছি। হলদিয়া উন্নয়ন পর্ষদের কথাকে মান্যতা দিয়ে আমরা একটি গুরুত্বপূর্ণ কমিটি গঠন করছি, যারা নিয়মিত ভাবে শিল্পাঞ্চলের উন্নয়ন নিয়ে কাজ করবে। দূষন শূন্য শিল্পাঞ্চল গড়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। তবে কারকানা এলাকায় দূষণ কমানোর জন্য শিল্পাঞ্চলগুলির অনীহা রয়েছে এই অভিযোগ ঠিক নয়। আমরা প্রশাসনকে এব্যাপারে সব রকম সহায়তা করতে তৈরি আছি"।

No comments