Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়াতে ডাক্তার এবং নার্সের অভাবে মুখ থুবড়ে পড়েছে চিকিৎসা পরিষেবা

হলদিয়াতে ডাক্তার এবং নার্সের অভাবে মুখ থুবড়ে পড়েছে চিকিৎসা পরিষেবা ডাক্তার এবং নার্সের অভাবে মুখ থুবড়ে পড়েছে চিকিৎসা পরিষেবা  । পরিষেবা দেওয়ার লোক নেই  । এমন অবস্থায় ছয়টি স্বাস্থ্যকেন্দ্র বন্ধ হয়ে গিয়েছে । ধুঁকছে দুটি স…

 


হলদিয়াতে ডাক্তার এবং নার্সের অভাবে মুখ থুবড়ে পড়েছে চিকিৎসা পরিষেবা

 ডাক্তার এবং নার্সের অভাবে মুখ থুবড়ে পড়েছে চিকিৎসা পরিষেবা  । পরিষেবা দেওয়ার লোক নেই  । এমন অবস্থায় ছয়টি স্বাস্থ্যকেন্দ্র বন্ধ হয়ে গিয়েছে । ধুঁকছে দুটি স্বাস্থ্য কেন্দ্র । এমন বেহাল অবস্থা হলদিয়া পুরসভার স্বাস্থ্য পরিষেবার । নাগালের মধ্যে স্বাস্থ্য পরিষেবার চেয়েও পাচ্ছেন না স্থানীয় মানুষ । দুশ্চিন্তায় পড়েছেন পুর-কর্তৃপক্ষ । 

             ২০২১-২২ অর্থবর্ষে পঞ্চদশ অর্থ কমিশনের আর্থিক সহযোগিতায় হলদিয়া পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডের দুর্গাচক, ১৫ নম্বর ওয়ার্ডের দেভোগ, ২৪ নম্বর ওয়ার্ডের শহিদ ক্ষুদিরামনগর এবং ২৮ নম্বর ওয়ার্ডের হাতিবেড়িয়ায় চারটি স্বাস্থ্য কেন্দ্র গড়ে ওঠে । প্রথম থেকে নার্স দিয়ে চিকিৎসা পরিষেবা দেওয়ার কাজ চললেও ২০২৩ সালের শুরু থেকেই সেই পরিষেবায় টালবাহানা শুরু হয়  । চুক্তিভিত্তিক কাজে সময় দিতে নার্সদের অনীহা দেখা যায় । এমনি সমস্যার মুখে পড়ে  ২০২২ - ২৩ অর্থবর্ষে চালু হওয়া হলদিয়া পৌর এলাকার ৩ নম্বর ওয়ার্ডের বিরিঞ্চি বেরিয়া স্বাস্থ্য কেন্দ্র এবং ১৭ নম্বর ওয়ার্ডের ডিঘাসিপুর স্বাস্থ্য কেন্দ্র দুটি সম্প্রতি বন্ধ হয়ে গিয়েছে  । 

ডাক্তার নেই ১৯ নম্বর ওয়ার্ডের বাড়ঘাসিপুর স্বাস্থ্য কেন্দ্রে । মাত্র একজন নার্স দিয়ে চলছে ২১ নম্বর ওয়ার্ডের রায়রাইয়াচক স্বাস্থ্য কেন্দ্রটি । অথচ এক সময় প্রত্যেকদিন ৬০ থেকে ৭০ জন রোগী চিকিৎসা পরিষেবা নেওয়ার জন্য ভিড় করতেন । বেহাল অবস্থা দেখে কমেছে রোগীর সংখ্যা । ২০১৫ সালে গড়ে ওঠা ন্যাশনাল আরবান হেলথ মিশন প্রকল্পে গড়ে ওঠা আরবান প্রাইমারি হেলথ সেন্টার রয়েছে পৌর এলাকার শ্রীকৃষ্ণপুর, রঘুনাথচক, তেঁতুলবেড়িয়া এবং গেওয়া‌ডাব ডাবগ্রামে । সেগুলি ডাক্তার নেই কোন স্বাস্থ্য কেন্দ্রে । এক ,দুজন নার্স, ফার্মাসিস্ট, কোথাও স্বাস্থ্যকর্মী দিয়ে চলছে স্বাস্থ্য কেন্দ্রগুলি । কিন্তু একসঙ্গে ১৩ জন নার্স পুরসভার এই চুক্তিভিত্তিক কাজ প্রত্যাখ্যান করেছেন  । সুযোগ পেয়ে সরকারি কাজে যোগ দিয়েছেন । নাম প্রকাশে অনিচ্ছুক এক নার্স জানান,"সরকারি কাজে নিরাপত্তা রয়েছে । একটা সুনির্দিষ্ট সিস্টেমের মধ্যে কাজের সুবিধা রয়েছে সেখানে । রয়েছে পদোন্নতি । কিন্তু হলদিয়া পৌরসভার কাজে কোন ভালো সুযোগ সুবিধা নেই । অস্থায়ী কাজ কার ভালো লাগে । তাই ওই কাজ ছেড়ে অনেকেই চলে যাচ্ছেন ।"এ বিষয়ে হলদিয়া পুরসভার এক্সিকিউটিভ অফিসার তাপস মুখোপাধ্যায় জানিয়েছেন,"১৩ জন নার্স চলে যাওয়ার ফলে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে । এ বিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে । আশা করি খুব শীঘ্রই ডাক্তার এবং নার্স পাওয়া যাবে  । স্বাস্থ্য কেন্দ্রগুলো ফের পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হবে বলে মনে করছি ।

"জেলা পূর্ব মেদিনীপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায় পরিষেবা দেওয়ার ক্ষেত্রে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছেন । নাগরিকদের চিকিৎসা পরিষেবা দেওয়ার ক্ষেত্রে তাঁর দফতর সতর্ক রয়েছে । তিনি বলেন,"হলদিয়া পৌর এলাকার স্বাস্থ্য কেন্দ্রগুলি ঘিরে যে সমস্যা তৈরি হয়েছে সে বিষয়ে আমরা ওয়াকিবহাল রয়েছি । সরকারের নিয়ম মেনে ডাক্তার এবং নার্সদের পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে । দ্রুত এই সমস্যার সমাধান ঘটবে ।"এক সময় টেলিমেডিসিন পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এই হলদিয়া পৌর স্বাস্থ্য কেন্দ্র গুলি দক্ষতার স্বাক্ষর রেখেছে । সেই জায়গায় হলদিয়া পৌরসভার স্বাস্থ্য পরিষেবা এমন মুখ থুবড়ে পড়বে এটা ভাবা যায় না । স্থানীয়দের একাংশের এমনই প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে  । এখন কত দ্রুত স্বাস্থ্য কেন্দ্রগুলি পূর্বের অবস্থায় ফিরে আসে সেটাই দেখার বিষয় ।

বিএমএস রাজ্য সহ-সভাপতি প্রদীপ বিজলী বলেন বর্তমান রাজ্য সরকারের পরিকল্পনা নেই এক বছর অতিক্রান্ত হয়েছে পৌরসভার নির্বাচন হলো না। জনপ্রতিনিধি নেই থমকে গেছে শিল্প শহরের উন্নয়ন পৌরসভার ন্যূনতম পরিষেবা আলো, রাস্তা ,স্বাস্থ্য  কোনটাই এখন নেই।

 মুখ থুবড়ে পড়েছে হলদিয়া পৌরসভার সমস্ত পরিষেবা বারে বারে নির্বাচনের দাবি করেও রাজ্য সরকার কোনভাবে কর্ণপাত করেনি। সারা রাজ্যের অন্যতম পৌরসভা ছিল হলদিয়া। সেই হলদিয়া এখন সমস্ত পৌরসভার থেকে অনেক পিছনে পড়ে যাচ্ছে। রাজ্য সরকার বিমাত্রী শ্লোভ নজরে দেখছেন। সেই জন্যই হলদিয়া স্বাস্থ্য রাস্তাঘাট জল বিদ্যুৎ কোনটাই এখন পরিষেবা পাচ্ছে না হলদিয়ার মানুষ। কারণ হলদিয়া বিধানসভায় জয়ী হয়েছে বিজেপি প্রার্থী । পৌরসভা নির্বাচন করলে হাত ছাড়ার আশঙ্কা করছেন তৃণমূল। সেজন্যই নির্বাচন করছে না তৃণমূল। হলদিয়ার মানুষের দাবি অবিলম্বে নির্বাচন ঘোষণা করুক রাজ্য সরকার।

No comments