Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়ার শ্রমিক তুমি কার ?

হলদিয়ার শ্রমিক তুমি কার ? সকলের স্বপ্নের শহর হলদিয়া সেই শহরের বন্দর গড়ে উঠেছে তিলে তিলে তিলোত্তমায় ভারতবর্ষের বারটি বন্দরের মধ্যে অন্যতম বন্দর হলদিয়া। সেই বন্দরের ভিতরে বিভিন্ন সময় চার্টার্ড বিমান থেকে শুরু করে কাজের সমস্য…

 




 হলদিয়ার শ্রমিক তুমি কার ?

 সকলের স্বপ্নের শহর হলদিয়া সেই শহরের বন্দর গড়ে উঠেছে তিলে তিলে তিলোত্তমায় ভারতবর্ষের বারটি বন্দরের মধ্যে অন্যতম বন্দর হলদিয়া। সেই বন্দরের ভিতরে বিভিন্ন সময় চার্টার্ড বিমান থেকে শুরু করে কাজের সমস্যা কে কাজ করবে কাজের বরাত কে পাবে সং মিলিয়ে শ্রমিকরা বিভিন্ন সমস্যায় জর্জরিত। শ্রমিকদের প্রতিনিধি রয়েছেন পার্মানেন্ট সেকশন এবং বন্দরের ভিতরে কয়েকটি ইউনিটে কিন্তু বেশিরভাগ শ্রমিক যারা দিন আনে দিন খায় ক্যাজুয়াল বিভিন্ন কন্টাক্টারের আন্ডারে রয়েছেন তাদের কোন রাজনৈতিক দল সমস্যা নিয়ে বসেনা তাদের কোন ইউনিয়ন নেই। ঘটা করে আইএনটিটিইউসি রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় হলদিয়ায় ৪৪ টি কারখানায় শ্রমিক প্রতিনিধি ইউনিয়ন তৈরি করেছিলেন কেন নেই এই সকল শ্রমিকদের জন্য ইউনিয়ন।

তৃণমূলের সর্বভারতীয় নেতৃত্ব যুব আইকন অভিষেক ব্যানার্জী ১০০ দিনের  সময় নিয়ে গিয়েছিলেন। নব জোয়ার কর্মসূচি হল জেলাতে হলদিয়াতে এলেন না। আজ জেলাতে আসছেন যুব আইকন অভিষেক ব্যানার্জি তারই মধ্যেই হলদিয়া বন্দরের কাজের গড়িমোসি নিশ্চয়ই কি উনি লক্ষ্য করবেন? নেতৃত্ব দের দায়িত্ব দেবেন ? সামনে পৌরসভা নির্বাচন। দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছে ত্রিস্তর গ্রাম পঞ্চায়েত  নির্বাচন। সমস্যা কি মিটবে শ্রমিকদের?

হলদিয়া বন্দরের এ এম এন্টারপ্রাইজ এবং ফাইভস্টার গ্রুপ অফ কোম্পানি কাজ নিয়ে টালবাহানা চলছে বেশ কয়েক মাস ধরেই। সূত্রের খবর হলদিয়া বন্দরে টেন্ডার দিয়ে কাজের বরাত পেয়েছেন ফাইভ স্টার গ্রুপ অফ কোম্পানি। যে কাজ এ এম এন্টারপ্রাইজ (র‍্যাক সাইড) করতেন। বন্দরের ভিতরে নিয়ম রয়েছেন কোনো কন্টাকটার বদল হতে পারে কিন্তু শ্রমিকরা সেই কাজ করবে। বর্তমান কয়েক মাস হয়ে গেল কাজের বরাত পেয়েছেন ফাইভ স্টার গ্রুপ অফ কোম্পানি। ইতিমধ্যে এ এম এন্টারপ্রাইজ থেকে প্রায়  ৫০০ শত শ্রমিক ফাইভ স্টার গ্রুপ অফ কোম্পানিতে যোগদান করেছেন। ফাইভ স্টার থেকে তারা কাজের নিয়োগপত্র নিয়েছেন। গত মাসে জেলাশাসক এবং পুলিশ সুপারের নেতৃত্বে জেলা শাসক অফিসে দুই এজেন্টকে নিয়ে বসে ছিলেন । 

কিন্তু চলতি মাসে সকাল থেকেই  কাজ নিয়ে টালবাহানা চলছে । কে কাজ করবে এম এন্টারপ্রাইজের রেড সাইডের ৮00 জন শ্রমিক ছিলেন ইতিমধ্যে ৫০০ জন শ্রমিক ফাইভস্টারের যুক্ত হয়েছেন কেউ কারোর কাজের এক ইঞ্চি ছেড়ে দিতে রাজি নয় । বন্দর কর্তৃপক্ষ প্রশাসন কেন হস্তক্ষেপ করছে না সে নিয়ে কটাক্ষ করেছেন বিএমএস রাজ্য সহ-সভাপতি প্রদীপ বিজলী তিনি বলেন হলদিয়া বন্দরের সুনাম নষ্ট হচ্ছে। অবিলম্বে বন্দর কর্তৃপক্ষ হস্তক্ষেপ করুক। বন্দরের ভিতরে কাজ নিয়ে এ এম এন্টারপ্রাইজ এবং ফাইভ স্টার দুজনের মধ্যে টাল বাহানা বন্ধ হোক।

No comments