Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ মার্কসের জন্মদিবস

আজ মার্কসের  জন্মদিবস১৮১৮সালের ৫"মে জার্মানির রাইন অঞ্চলের ত্ৰিয়ের শহরে জন্মগ্রহণ করেছিলেন কার্ল মার্কস!পরে নির্বাসিত তিনি লন্ডনেই জীবন অতিবাহিত করেছিলেন এবং ১৮৮৩সালে সেখানেই শেষ নি:শ্বাস ত্যাগ করেছিলেন!কিন্তু তার মধ্যেই দুন…

 




আজ মার্কসের  জন্মদিবস

            

১৮১৮সালের ৫"মে জার্মানির রাইন অঞ্চলের ত্ৰিয়ের শহরে জন্মগ্রহণ করেছিলেন কার্ল মার্কস!

পরে নির্বাসিত তিনি লন্ডনেই জীবন অতিবাহিত করেছিলেন এবং ১৮৮৩সালে সেখানেই শেষ নি:শ্বাস ত্যাগ করেছিলেন!

কিন্তু তার মধ্যেই দুনিয়াকে কাঁপিয়ে দিয়ে বন্ধু এঙ্গেলসের সঙ্গে একযোগে কাজ করে তিনি

শ্রমিকশ্রেণীর নতুন দর্শনের কথা

 প্রকাশ করেছিলেন!

মানব ইতিহাসের বিজ্ঞানসম্মতো বিশ্লেষণ করে তিনি দেখিয়েছিলেন, মানব ইতিহাস হলো শ্রেণি সংগ্রমের ইতিহাস!তারপর ও তিনি ক্ষান্ত হননি,

সেই ইতিহাসের পথ ধরে মানুষের মুক্তির পথও দেখিয়েছিলিন!শোষণহীন সমাজকে বাস্তবায়িত করার লক্ষে এঙ্গেলসের সঙ্গে যৌথ ভাবে কমিউনিস্ট ইশতেহার"রচনা করেছিলেন তিনি!


আজ ৫ মে মহান বিপ্লবী চিন্তানায়ক কার্লমার্কস এর ২০৫-তম জন্ম বার্ষির্কী। 

কার্ল হাইনরিশ মার্ক্স (৫ই মে, ১৮১৮ – ১৪ই মার্চ, ১৮৮৩) একজন জার্মান ইহুদি দার্শনিক, অর্থনীতিবিদ, ইতিহাসবেত্তা, সমাজ বিজ্ঞানী, রাজনৈতিক তাত্ত্বিক, সমাজতান্ত্রিক বিপ্লবী।সমগ্র মানব ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বদের একজন মার্ক্স।মার্ক্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ রচনাগুলোর মাঝে রয়েছে তিন খণ্ডে রচিত পুঁজি এবং ফ্রিডরিখ এঙ্গেলসের সাথে যৌথভাবে রচিত কমিউনিস্ট ইশতেহার (১৮৪৮)।

ইতিহাসে কার্ল মার্কস এর অবদান নিউটন, গ্যালিলিও, ডারউইনের সমপর্যায়ের। উদ্বৃত্ত মূল্যত্তত্ব অবিস্কার পূঁজিবাদের আদর্শিক পরাজয়ের সূচনা করেছে। যার গুরুত্ব কলম্বাসের আমেরিকা আবিস্কারের চাইতেও যুগান্তরকারী ভূমিকা রেখেছে ইতিহাসে। সারা বিশ্বের দরিদ্র, নিপিড়িত মানুষ মার্কসবাদকে ঘিরে যে স্বপ্ন দেখেছে, যে স্বপনের জন্যে লড়াই করেছে তার নজির ইতিহাসে নেই। এই একটি মতবাদকে ঘিরে, এর পক্ষে-বিপক্ষে যতো আলোচনা-সমালোচনা হয়েছে তারও নজির ইতিহাসে এর আগে নেই। তাঁর লেখনি ও কর্ম শ্রমিক শ্রেনীকে নতুন আশায় উজ্জ্বিবিত করেছে যুগ যুগ ধরে। ইউরোপ তার মাঝে ভুত দেখেছে, সমাজতন্ত্রের ভুত ! মার্কস আলোচনায় থাকবেন আরও বহুকাল।

No comments