Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

গাজন উৎসব চড়ক মেলা নামেই পরিচিত

গাজন উৎসব চড়ক মেলা নামেই পরিচিতগাজন উৎসব বছরে তিনবার হয়ে থাকে চৈত্র মাস ছাড়া বছরের অন্য সময় গাজর উৎসবকে" হুজুগে গাজন" বলা হয়। গাজন সাধারণত তিন দিন ধরে হয় এই উৎসবে একটি অবিচ্ছেদ অঙ্গ হলো মেলা। চৈত্র মাস ছাড়া বছরে …

 




গাজন উৎসব চড়ক মেলা নামেই পরিচিত

গাজন উৎসব বছরে তিনবার হয়ে থাকে চৈত্র মাস ছাড়া বছরের অন্য সময় গাজর উৎসবকে" হুজুগে গাজন" বলা হয়। গাজন সাধারণত তিন দিন ধরে হয় এই উৎসবে একটি অবিচ্ছেদ অঙ্গ হলো মেলা। চৈত্র মাস ছাড়া বছরে অন্য সময় শিবের গাজন অনুষ্ঠিত হলে তাকে হুজুগে গাজন বলা হয়। সাধারণত তিন দিন ধরে চলে এই উৎসবের অবিচ্ছেদ অঙ্গ হল গাজন মেলা। পশ্চিমবঙ্গে পালিত একটি হিন্দু লোক উৎসব। এই উৎসব শিব ,নীল, মনসা ও ধর্ম ঠাকুরের পূজা কেন্দ্রিক উৎসব। মালদহে গাজনের নাম গম্ভিরা, জলপাইগুড়িতে গোমিরা বাংলা পঞ্জিকা চৈত্র মাসের শেষ সপ্তাহ জুড়ে সন্ন্যাসী বা ভক্তদের মাধ্যমে শিবের গাজন অনুষ্ঠিত হয়। চৈত্র সংক্রান্তিতে চরক পূজার সঙ্গে এই উৎসবের সমাপ্তি ঘটে। ধর্মের গাজন সাধারণত বৈশাখ জ্যেষ্ঠ আষাঢ় মাসে পালিত হয় । চৈত্র মাস ছাড়া বছরের অন্য সময় শিবের গাজন অনুষ্ঠিত হলে তাকে হুজুগে গাজন বলা হয়।

সারা বাংলা জুড়ে পালিত হয় গাজন উৎসব ।

 বাঙালি ঐতিহ্যের এই গাজন উৎসব। গাজনে সন্ন্যাসী বা ভক্তরা নিজেদের শরীরের বিভিন্ন উপায়ে যন্ত্রনা দিয়ে কৃচ্ছাসাধনে মাধ্যমে ইষ্ট দেবতাকে সন্তোষপ্রধানের চেষ্টা করে । গাজর উপলক্ষে তারা শোভাযাত্রা সহকারে দেবতার মন্দিরে যান। শিবের গাজনে দুজন সন্ন্যাসী শিব ও গৌরী সেজেএবং অন্যান্য নন্দী ঘিঙ্গি ভূত প্রেস দৈত্য দানব প্রভৃতি সং সেজে নিত্য করতে থাকেন শিবির নানা লৌকিক ছড়া আবৃত্তি গান করা হয়।  চৈএ সংক্রান্তি গাজনে কালিনাচ একটি উল্লেখযোগ্য অনুষ্ঠান। ধর্মের গাজনের বিশেষ অঙ্গ হল নরমুন্ডু বা গলিত শব নিয়ে নিত্য বা মড়া খেলা যাকে বলে কালিকা পাতারি নাচ। জ্যেষ্ঠ মাসে মনসার গাজনে মহিলারা সন্ন্যাসী বা ভক্তরা অংশ নেয়। তারা চড়কের সন্ন্যাসীদের মতই অনুষ্ঠান পালন করে। 

গাজন’ কথাটি এসেছে ‘গর্জন’ শব্দ থেকে। গাজন সন্ন্যাসীরা জোরে জোরে গর্জন করেন। ‘দেবাদিদেব মহাদেবের জয়’, ‘জয় বাবা বুড়ো শিবের জয়’, ‘ভাল বাবা শিবের চরণের সেবা লাগে’ ইত্যাদি ধ্বনি দিয়ে। শিব ঠাকুরের জয়ধ্বনিতে মুখর হয় গ্রামের আকাশ বাতাস। আর একটি মত হল—গা’ বলতে গ্রামকে বোঝায়। আর ‘জন’ বলতে বোঝায় জনসাধারণ। গ্রামীণ জনসাধারণের উৎসব তাই নাম হয় ‘গাজন। জনশ্রুতি হল গাজন উৎসবের দিন শিবের সঙ্গে। কালীর বিবাহ হয়। আর গাজন সন্ন্যাসীরা হলেন। বরপক্ষ। চৈত্র সংক্রান্তিতে চড়কপুজোর উৎসবের সঙ্গে শিবের গাজন শেষ হয়। আর ধর্মের গাজন অনুষ্ঠিত হয় বৈশাখী বুদ্ধপূর্ণিমায়। অনেক সময় জ্যৈষ্ঠ ও আষাঢ় পূর্ণিমায় ধর্মের গাজন হয়। গাজন উৎসব উপলক্ষে মেলা বসে।

পৌরাণিক কাহিনি অনুসারে শিবের উপাসক বাণ রাজা শ্রীকৃষ্ণের সঙ্গে যুদ্ধে ক্ষতবিক্ষত হয়ে মহাদেবকে সন্তুষ্ট করার জন্য নিজের গায়ের রক্ত দিয়ে নৃত্যগীত পরিবেশন করেছিলেন। তাই শৈব সম্প্রদায়ের ভক্তগণ শিবের প্রীতির জন্য আত্মনির্যাতন করে গাজন উৎসবের আয়ােজন করেন। আগে সমাজের পতিত ব্রাহ্মণেরা গাজন। পুজো করতেন। এই পূজার বিশেষত্ব হল কুমীর পুজো, জ্বলন্ত কয়লার ওপর খালি পায়ে হাঁটা, কাঁটা, বঁটির ওপর ঝাঁপ দেওয়া। সর্বাঙ্গে বাণ ফোঁড়া, চড়ক গাছে ঝোলা ইত্যাদি।


No comments