Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

চক্ষু বিষয়ের সেমিনার

চক্ষু বিষয়ের সেমিনার
বিশ্ব অপটোমেট্রি দিবস ২৩শে মার্চ, সেই দিনটি কি স্মরণ করে২ রা এপ্রিল তমলুক নিমতৌড়ি স্মৃতিসৌধ ভবনে পূর্ব মেদিনীপুর জেলায় পালিত হল বিশ্ব অপটোমেট্রি দিবস, বিশ্বব্যাপী চক্ষু বিশেষজ্ঞ এবং চোখের যত্ন পেশাদারদের উদ…

 



চক্ষু বিষয়ের সেমিনার


বিশ্ব অপটোমেট্রি দিবস ২৩শে মার্চ, সেই দিনটি কি স্মরণ করে২ রা এপ্রিল তমলুক নিমতৌড়ি স্মৃতিসৌধ ভবনে পূর্ব মেদিনীপুর জেলায় পালিত হল বিশ্ব অপটোমেট্রি দিবস, বিশ্বব্যাপী চক্ষু বিশেষজ্ঞ এবং চোখের যত্ন পেশাদারদের উদযাপন করা হয়।

ভিডিও দেখতে ক্লিক করুন।

https://youtu.be/86vaoV7wG78

শিবিরে প্রায় ২০০ জন প্রতিনিধি উপস্থিত হয়েছিলেন। ডাক্তার কল্যাণ কুমার মাইতি এবং জয়ন্ত কুমার ভট্টাচার্য্য জানালেন। আমাদের দৃষ্টিকে মঞ্জুর করে নিই, কিন্তু এটি ছাড়া আমাদের জীবন খুব আলাদা হবে। বিশ্ব অপটোমেট্রি দিবস হল সারাদেশের চক্ষু বিশেষজ্ঞদের প্রতি কৃতজ্ঞ হওয়ার একটি চমৎকার সুযোগ এবং আমাদের দৃষ্টি ও চোখের স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ অনুসরণ করার জন্য একটি মৃদু অনুস্মারক।

চক্ষু বিশেষজ্ঞরা কোন পরিবর্তনের জন্য চোখ পরীক্ষা করতে পারেন এবং পরামর্শ দিতে পারেন যে একজন রোগীর চোখের অবস্থার বিকাশের ঝুঁকি রয়েছে কিনা। কিছু ক্ষেত্রে, চোখের যত্ন পেশাদাররা অন্যান্য সাধারণ স্বাস্থ্য পরিবর্তনগুলিও আবিষ্কার করতে পারেন, যা আমাদের দৈনন্দিন জীবনে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তোলে।

এটি মাথায় রেখে, এখানে কিছু উপায় রয়েছে যা আপনি আপনার চোখের যত্ন নিতে পারেন, যা আপনার  স্থানীয় চোখের ডাক্তারের প্রতি আপনার কৃতজ্ঞতা দেখানোর সর্বোত্তম উপায় !

নিয়মিত চোখ পরীক্ষায় অংশগ্রহণ করুন

আপনার চোখের যত্ন নেওয়ার জন্য প্রতি দুই বছর পর পর চক্ষু পরীক্ষা করা ছাড়া আর কোন সহজ উপায় নেই যদি না আপনাকে বলা হয় যে আপনাকে আরও ঘন ঘন একজন চক্ষু বিশেষজ্ঞের সাথে দেখা করতে হবে। প্রতিটি অ্যাপয়েন্টমেন্টের জন্য আপনার ডায়েরিতে একটি অনুস্মারক রাখুন, যাতে আপনি জানতে পারেন কখন আপনার পরবর্তী অ্যাপয়েন্টমেন্ট শেষ হবে।

একটি নিয়মিত চোখের পরীক্ষা ঘাবড়ে যাওয়ার কিছু নেই এবং সাধারণত প্রায় 20 মিনিট সময় নেয়। আপনার দৃষ্টিবিদ আপনার দৃষ্টি এবং সামগ্রিক চোখের স্বাস্থ্যের বিভিন্ন দিক পরীক্ষা করার জন্য বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে পারে এবং এটি সম্পূর্ণ ব্যথাহীন। চোখের পরীক্ষার সময় কী আশা করা যায় সে সম্পর্কে আপনি  এখানে আরও জানতে পারেন  ।

আপনার দৃষ্টি পরিবর্তনের জন্য দেখুন

কিছু ভুল হলে আপনার চোখ সবসময় উপসর্গ উপস্থাপন করে না, তবে আপনি আপনার দৃষ্টিতে পরিবর্তন লক্ষ্য করতে পারেন। আপনার চোখের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া অপরিহার্য যাতে আপনি যদি মনে করেন যে কিছু সঠিক নয় তাহলে আপনি একজন পেশাদারকে দেখতে পারেন।

আপনি যদি ঘন ঘন মাথাব্যথা অনুভব করেন বা আপনি লক্ষ্য করেন যে আপনি পরিষ্কারভাবে দেখার জন্য বিভিন্ন দূরত্বে বস্তু ধরে রেখেছেন, তবে সেগুলি আপনার সংশোধনমূলক লেন্সের প্রয়োজন এমন লক্ষণ হতে পারে। আপনার যদি চুলকানি, শুষ্ক বা লাল চোখ থাকে তবে এটি চোখের অবস্থা নির্দেশ করতে পারে। যদিও এটি সাধারণত উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তবে লক্ষণগুলি স্বাধীনভাবে বিবর্ণ না হলে এটি একটি অ্যাপয়েন্টমেন্ট করা মূল্যবান।

আপনার বাচ্চাদের দৃষ্টিতে নজর রাখুন

কিছু ভুল হলে শিশুরা সবসময় স্পষ্ট করে বলতে পারে না, এবং যত তাড়াতাড়ি আপনি তাদের দৃষ্টিশক্তির সমস্যা সনাক্ত করতে পারবেন ততই ভাল। প্রতিসরণমূলক ত্রুটি যেমন মায়োপিয়া সাধারণত স্কুল বয়সের শিশুদের মধ্যে শুরু হয়, তাই আপনার বাচ্চাদের টিভির কাছাকাছি বসে থাকা, তাদের চোখ বেশি ঘষে বা মাথাব্যথার অভিযোগ করার দিকে লক্ষ্য রাখুন।

যদি আপনার সন্তান অস্বাভাবিকভাবে আনাড়ি হয়ে থাকে বা তার হাত-চোখের সমন্বয়হীনতা থাকে তবে এটি দুর্বল দৃষ্টির লক্ষণ হতে পারে।

আপনার বাচ্চাদের তাদের দৃষ্টি পরীক্ষা করার যথেষ্ট সুযোগ রয়েছে এবং তারা স্কুল শুরু করার সময় তাদের পরীক্ষা করা হয়েছে তা নিশ্চিত করা সহায়ক হতে পারে।

কীভাবে চোখের অবস্থার ঝুঁকি কমানো যায়

সাধারণ চোখের অবস্থার প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করে আপনার চোখের স্বাস্থ্যের যত্ন নেওয়া আরও সহজ করা যেতে পারে। অনেক চোখের স্বাস্থ্য সমস্যার জন্য প্রাথমিক সনাক্তকরণ হল সর্বোত্তম চিকিৎসা, তাই আপনি যদি মনে করেন কিছু ভুল, আপনার চোখের ডাক্তার বা জিপিকে বলা বন্ধ করবেন না।

এখানে আপনি গ্লুকোমা, ছানি, AMD এবং কনজেক্টিভাইটিস সহ সাধারণ চোখের অবস্থার কিছু কারণ এবং লক্ষণগুলির জন্য একটি সহজ নির্দেশিকা খুঁজে পেতে পারেন  ।

সতর্ক করলেন চিকিৎসকরা। বিশ্ব অপটোমেট্রি দিবস ২৩শে মার্চ, সেই দিনটি কি স্মরণ করে২ রা এপ্রিল তমলুক নিমতৌড়ি স্মৃতিসৌধ ভবনে পূর্ব মেদিনীপুর জেলায় পালিত হল বিশ্ব অপটোমেট্রি দিবস,

 বিশ্ব অটোমেট্রি দিবসে ডায়াবেটিক রেটিনো নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দেন। দেে যে হারে চোখের রোগ বাড়ছে সে তুলনায় চোখের চিকিৎসকের সংখ্যা নগন্য। ৪ হাজার জন পিছু মাত্র ১ জন। এক্ষেত্রে অস্টোমেট্রিস্টদের বড় ভূমিকা রয়েছে। অপ্টোমেটি ডে তে তমলুকের নিমতৌড়িতে বড় আকারের কর্মশালার আয়োজন করল ওয়ার্ল্ড অস্ট্রোনেট-ডে উদযাপন কমিটি। তমলুকের নিমতৌড়ি স্মৃতিসৌধে দিনভর ভিশন সায়েন্স বা দৃষ্টিবিজ্ঞান ও চোখের যত্ন বিষয়ক পেশা অর্থাৎ অস্টোমেটির নানা দিক নিয়ে আলোচনা করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। আয়োজক কমিটির চেয়ারম্যান কল্যাণব্রত মাইতি ও সেক্রেটারি গৌতম প্রধান বলেন, অস্ট্রোনেটি একটি আধুনিক পেশা দিন দিন যার নানা দিক উন্মোচিত হচ্ছে এবং পেশা হিসেবেও সম্মানজনক। আধুনিক জীবন যাপন করতে গিয়ে মানুষের চোখের সমস্যা বাড়ছে। এক্ষেত্রে অপ্টোমেট্রিরও চাহিদা বাড়ছে। এই পেশা সম্পর্কে মানুষের ধারণা খুব স্বচ্ছ না। সে বিষয়ে মানুষকে সচেতন করতেই আলোচনা সভার আয়োজন করা হয়। চিকিৎসক জয়ন্ত ভট্টাচার্য বলেন, ডায়াবেটিক রেটিনোপ্যাথির যে অন্ধত্ব সৃষ্টি হয় তা ১০ শতাংশ সারিয়ে ফেলা সম্ভব। এক্ষেত্রে অপ্টোমেট্রিস্টদের বড় ভূমিকা রয়েছে।


 

No comments