Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

স্বর তরঙ্গের দ্বিতীয় বর্ষ আবৃত্তি উৎসব

দ্বিতীয় বর্ষ আবৃত্তি উৎসব
স্বর তরঙ্গের দ্বিতীয় বর্ষ আবৃত্তি উৎসব

 ৯ এপ্রিল ২০২৩ রবিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ‘স্বরতরঙ্গ' আয়োজিত দ্বিতীয় বর্ষ আবৃত্তি উৎসব। রাধাবিনোদ পাল সভাগৃহ, হলদিয়া ল’কলেজ, আইকেয়ার ক্যাম্পাস, …

 



দ্বিতীয় বর্ষ আবৃত্তি উৎসব


স্বর তরঙ্গের দ্বিতীয় বর্ষ আবৃত্তি উৎসব



 ৯ এপ্রিল ২০২৩ রবিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ‘স্বরতরঙ্গ' আয়োজিত দ্বিতীয় বর্ষ আবৃত্তি উৎসব। রাধাবিনোদ পাল সভাগৃহ, হলদিয়া ল’কলেজ, আইকেয়ার ক্যাম্পাস, নলেজ সিটি।

এই উৎসবে যোগ দিলেন রাজ্যের বিভিন্ন জেলার আবৃত্তি শিল্পী সহ কবি-সাহিত্যিক, সঙ্গীত শিল্পী ও সংস্কৃতি কর্মী । আলোচনা, একক আবৃত্তি, সমবেত আবৃত্তি, সংগীতের মধ্য দিয়ে এই বর্ণাঢ্য উৎসব সম্পন্ন হয় বলে জানান সংস্থার সম্পাদিকা আয়েত্রী মুখার্জি। তিনি জানান সারা রাজ্যের বাছাই করার কবিদের নিয়ে এবারের আবৃত্তি উৎসব। এই উৎসবে আমন্ত্রিত আবৃত্তি শিল্পীদের সম্বর্ধিত করা হয়। সম্পাদিকা আয়েত্রী মুখার্জি বলেন আপনার সহৃদয় উপস্থিতি ও সাহচর্য আগামী দিনে আমাদের প্রাণিত করবে।

এক শ্রান্ত দুপুরে বেজে উঠল তরঙ্গধ্বনি। গড়িয়ে গেল ক্ষান্ত বিকেল অবধি। জেলা নয়, প্রদেশ এসে মিলিত হল স্বরের সাধনায়। বাগদেবীর প্রাণভণা আশীষ বর্ধিত হল মিলনমেলায়। সৌরভে ভরে গেল রাধাবিনোদ মঞ্চ। কর্ণগড়ের রাণি শিরোমণির ইতিহাস ধ্বনিত হল স্বরতরঙ্গে। ত্রয়ীর যাপনে একটি দিন রইল মোদের স্মৃতির পাতায় প্রখর তপনে দগ্ধ দুপুরে শান্ত শিশিরবিন্দুসম। হলদিয়ায় 'স্বরতরঙ্গ' আবৃত্তি সংস্থার উদ্যোগে আবৃত্তি উৎসবের শেষে এমনই অভিব্যক্তি প্রকাশিত হয়েছে সোশ্যাল মিডিয়ার পাতায় পাতায়। ৯ এপ্রিল রবিবার স্বরতরঙ্গের দিনভর আবৃত্তির নানা আঙ্গিকের, নানা স্বরের প্রকাশভঙ্গি যেন ঘোষণা করল মানুষের সৃষ্টি ও মননের কোনও শেষ নেই। জীবনকে এগিয়ে দিতে এই স্বর ও সুরের সাধনাই যেন অনিবার্য। আবৃত্তি উৎসবে দক্ষিণবঙ্গের প্রায় ১০টিজেলা থেকে এসেছিলেন শতাধিক আবৃত্তি শিল্পী, আবৃত্তি সংস্থা কবি ও কথাকাররা। বেদমন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে সূচনা হয়। আবৃত্তি উৎসবের। হলদিয়া ল'কলেজের রাধাবিনোদ মঞ্চ ছিল নানা স্বরের প্রকাশভঙ্গির এক মেলবন্ধন। শ্রুতিশৈলী, মেদিনীপুর বাচনিক ঐক্য, কাব্য মালঞ্চ ও স্বরতরঙ্গ বৃন্দ আবৃত্তিতে মন ভরিয়ে দিয়েছে সবার। একক আবৃত্তি, সংগীত ও নৃত্যেরমেলবন্ধন হয়ে ওঠে উৎসব। খুদে শিল্পী ভূমিতা শেঠ ও কিশোরী তৃণিষা সামন্তের নাচ মন কেড়ে নেয়। সঞ্চালনায় ছিলেন আশিস মিশ্র ও প্রাণনাথ শেঠ। উদ্বোধক লক্ষ্মণ শেঠ বলেন, আবৃত্তি উৎসব আমাকে মুগ্ধ করেছে। আগামী বছর থেকে আরও বড় আকারের এই উৎসব করতে চাই। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইকেয়ারের সম্পাদক আশীষ লাহিড়ী, হলদিয়া ল'কলেজের প্রতীম সরকার প্রমুখ।

No comments