Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সুরক্ষা সংবাদ" নিয়ে দেব-দেবীদের বেশে সংশপ্তক হলদিয়ার কলাকুশলীরা

"সুরক্ষা সংবাদ" নিয়ে দেব-দেবীদের বেশে সংশপ্তক হলদিয়ার কলাকুশলীরা।
মাঝারী ও বৃহৎ শিল্পসংস্থাগুলিতে উৎপাদন চলাকালীন অনেক সময় সুরক্ষা ব্যবস্থা বিঘ্নিত হয়, এমনকি শিল্পসংস্থার কর্মীবৃন্দের জীবনহানিরও আশঙ্কা থাকে। ভারী,মাঝার…

 




"সুরক্ষা সংবাদ" নিয়ে দেব-দেবীদের বেশে সংশপ্তক হলদিয়ার কলাকুশলীরা।


মাঝারী ও বৃহৎ শিল্পসংস্থাগুলিতে উৎপাদন চলাকালীন অনেক সময় সুরক্ষা ব্যবস্থা বিঘ্নিত হয়, এমনকি শিল্পসংস্থার কর্মীবৃন্দের জীবনহানিরও আশঙ্কা থাকে। ভারী,মাঝারি এবং রাসায়নিক শিল্প কলকারখানাগুলিতে সুরক্ষার অভাবজনিত কারনে দুর্ঘটনা বেশী ঘটতে দেখা যায়।

   হঠাৎ বিদ্যুতবিপর্যয়, রাসায়নিক বিষাক্ত দ্রবন বা গ্যাসের নির্গমন, হাইড্রোকার্বন  গ্যাস বা তরল লিক করলে সম্পদ ও জীবনহানির ঘটনা ঘটতে পারে। তাই জীবন ও সম্পদ বাঁচাতে এবং শিল্পাঞ্চল  ও তার আশেপাশের জনসাধারণকে সুরক্ষিত রাখতে ও সেইসঙ্গে শিল্পকর্মী ও জনমানসে সচেতনতা গড়ে তুলতে মার্চ মাসে ৪-১০ তারিখ পর্যন্ত সুরক্ষা সপ্তাহ পালিত হয়ে আসছে বহুদিন ধরে। কিন্তু এই পালন তত্ত্বকথা ও পুস্তকি গরিমার মধ্যেই আটকে ছিল। হলদিয়া টাউনশিপের নাট্যদল "সংশপ্তক হলদিয়া" হলদিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন শিল্পকারখানার প্রাঙ্গনে হাতে-কলমে ব্যবহারিক ভিত্তিতে নাটকের সংলাপ ও ক্রিয়াকলাপের মাধ্যমেই বার্তা দিতে চলেছে সুরক্ষা সংবাদের। তাই সংশপ্তক হলদিয়ার "সুরক্ষা সংবাদ" প্রযোজনায় সুদূর অমর্ত্যলোক থেকে মর্ত্যলোকে নেমে আসছেন দেবাদিদেব মহেশ্বর ও বিষ্ণু । তাঁদের শুভাগমনকে সাধুবাদ ও স্বাগত জানিয়ে নারদমুনি হলদিয়াবাসীকে সুনিশ্চিত করছেন যে দেবীদুর্গা ও লক্ষ্মী-সরস্বতীকে নিয়ে আসছেন। 

শিল্পকর্মীদের সুরক্ষা বিষয়ে সচেতন করতে নাট্যদল সংশপ্তক হলদিয়ার কুশীলবরা পুরাণের দেব-দেবীদের পোশাকে ও সংলাপে পথনাটিকা প্রদর্শন করবেন।সুরক্ষা সপ্তাহ পালন নিছক আনুষ্ঠানিকতা রক্ষা নয় বরং কলকারখানার কর্মচারী ও কলকারখানা সংলগ্ন এলাকার সহনাগরিকদেরকেও সুস্থ ও স্বাভাবিক রাখার একটি প্রক্রিয়া। গ্রামীন লোকনাট্য , গম্ভীরা , আলকাপ, লেটো, রংপাঁচালীর মিশ্রণকে আশ্রয় করে পুরাণের দেব-দেবীদের নিয়ে "সুরক্ষা সংবাদ" পালা বেঁধেছেন নাটককার যুগজিৎ নন্দ। প্রশান্ত সামন্তের আবহে, লিপিকা প্রধানের সঙ্গীতে , কুনাল নন্দের পোশাক পরিকল্পনায় ,সুজিত দাস ও বাপন দাসের যৌথ নির্দেশনায়  সংশপ্তকের কলাকুশলীরা প্রস্তুত হচ্ছেন। আগামী একসপ্তাহ ধরে হলদিয়ার শিল্প কারখানার প্রাঙ্গনে প্রাঙ্গনে পথনাটিকা "সুরক্ষা সংবাদ" পরিবেশন করবেন সংশপ্তক হলদিয়া।

No comments