Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইন্ডিয়ান অয়েল রিটায়ার্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন হলদিয়া জোনের উদ্যোগে পথ অবরোধ

ইন্ডিয়ান অয়েল রিটায়ার্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন হলদিয়া জোনের  উদ্যোগে ১৫ই মার্চ বুধবার সকাল ১১ টা থেকে ১১-৩০ মিনিট পর্যন্ত পথ অবরোধ করেন।ই.পি.এস. ৯৫ ন্যাশানাল এ্যাজিটেশন কমিটি পশ্চিমবঙ্গ শাখার উদ্যোগে সারা রাজ্যব্যাপী পথ অব…

 




 

ইন্ডিয়ান অয়েল রিটায়ার্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন হলদিয়া জোনের  উদ্যোগে ১৫ই মার্চ বুধবার সকাল ১১ টা থেকে ১১-৩০ মিনিট পর্যন্ত পথ অবরোধ করেন।

ই.পি.এস. ৯৫ ন্যাশানাল এ্যাজিটেশন কমিটি 

পশ্চিমবঙ্গ শাখার উদ্যোগে সারা রাজ্যব্যাপী পথ অবরোধ ও পথসভার মধ্য দিয়ে আন্দোলন কর্মসূচি করেন।

 ই.পি.এস.৯৫ পেনশনাররা খুবই নগণ্য একটি পেনশন পাচ্ছেন দীর্ঘদিন যাবৎ। EPS95 পেনশনভোগীরা তাদের দীর্ঘ ৩০-৩৫  বছর পেনশন ফান্ড contribution করার পরও EPFO খুবই সামান্য পেনশন দিচ্ছে যা তাদের মোট অবদানের- তুলনায় অনেক কম। EPFO এর audit report অনুযায়ী পেনশন ফান্ডে প্রায় ৭ লক্ষ কোটি টাকা জমা আছে। কিন্তু EPFO তার

একটি actuary report অনুযায়ী পেনশন ফান্ড লোকসানে আছে বাহানা দিয়ে পেনশন বৃদ্ধি সম্ভব নয় বলে প্রচার করছে।  Higher Pension নিয়ে মাননীয় Supreme Court এর আদেশের সঠিক পদক্ষেপ গ্রহণ না করে EPFO পেনশনভোগীদের বঞ্চিত করছে। গত দুই বছরে দেশের মাননীয় প্রধানমন্ত্রীর পেনশন বৃদ্ধির আশ্বাসের পরও EPFO পেনশন ফান্ডে টাকা নেই প্রচার করে সেই আশ্বাস বাস্তবায়িত করছে না।

 ২০১৪ সালে ভারত সরকার ন্যূনতম EPS95 পেনশন Rs. 1000.00 টাকা হারে ঘোষণা করলেও EPFO অনেক কারণ দেখিয়ে প্রায় ৩০ লক্ষেরও বেশি পেনশনভোগীদের সেই ন্যূনতম পেনশন Rs. 1000.00 টাকার থেকেও অনেক কম পেনশন দিচ্ছে। যিনি মূল পেনশনার স্বামী বা স্ত্রীর একজনের মৃত্যুর পর পেনশন রাশি অর্ধেক হয়ে যাচ্ছে । কিন্তু আমাদের জমা মূল রাশি পিএফ ফান্ডেই থেকে যাচ্ছে, যা কখনও আমাদের হাতে আসছে না।

হলদিয়া জোনের দায়িত্বপ্রাপ্ত নেতৃত্ব অক্ষয় সেন বলেন EPS95 পেনশনাররা EPFO এর বঞ্চনার শিকার। কেন্দ্রীয় সরকার চাইলেও EPFO দপ্তর ভুল তথ্য দিয়ে কেন্দ্রীয় সরকারকে বিভ্রান্ত করছে। আজকের দিনে EPFO তার Pension ফান্ড বিভিন্ন জায়গায় Invest করে যে পরিমান টাকা সুদ হিসাবে উপার্জন করে তার অর্ধেক পরিমান টাকা পেনশন হিসাবে সব পেনশনভোগীদের দিয়ে থাকে। মূল টাকা বছরের পর বছর জমা থেকে যাওয়ার পরও পেনশনভোগীদের বর্তমান পেনশন সংশোধন করছে না।

আজকের দিনে পেনশনের এই সামান্য কিছু টাকায় পেনশনভোগীদের পরিবারের জীবন ধারণ প্রায় অসম্ভব হয়ে উঠেছে। দীর্ঘ ৬ বছর ধরে সারা দেশের বিভিন্ন প্রান্তে আন্দোলনের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করেছে। বিভিন্ন সময়ে সরকারের তরফে এই পেনশন বৃদ্ধির জন্য অনেক আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু আজও সেই আশ্বাস বাস্তবায়িত হয়নি। সারা ভারতের বিভিন্ন প্রান্তের প্রায় ৭৫ লক্ষ পেনশনভোগীরা তাদের পেনশন বৃদ্ধির জন্য আন্দোলনে নেমেছেন। সেজন্য সমাজের সর্বস্তারের সাধারণ মানুষের কাছে আমাদের একান্ত অনুরোধ যে, আপনারাও আমাদের এই আন্দোলনের সাথে যুক্ত হবেন এবং আমাদের সবরকমের সহায়তার মাধ্যমে ভালোভাবে বেঁচে থাকতে সাহায্য করবেন।

 আমাদের দাবী সমূহ ::ন্যূনতম পেনশন Rs. ৭৫০০ টাকা ও সেই সাথে DA দিতেহবে।  বিনামুল্যে সব পেনশনার স্বামী/ স্ত্রী উভয়ের চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

Higher Pension on Actual Salary এর উপর মাননীয় সুপ্রীম কোর্টের রায়ের যথাযথ বাস্তবায়ন চাই। EPF এর বঞ্চনা চলবে না। যতদিন না হয়

 যারা কোনও কারনে EPS95 পেনশনের আওতার বাইরে রয়েছেন, তাঁদেরও এই সুবিধা প্রদান করতে হবে এবং ততদিন পর্যন্ত মাসে Rs. 5000.00 টাকা প্রদান করতে হবে। EPS95 পেনশন সংক্রান্ত অন্য অনেক দাবীসমূহ যেমন Return of Capital (ROC), Commutation সহ অন্যান্য বিষয় যা বিশেষ করে সংশ্লিষ্ট বর্তমান কর্মচারীদের জন্য প্রযোজ্য।

আজ রাজপথে নেবে আন্দোলনে নামলেন এবং প্রায় আধঘন্টা ব্যস্ততম শহর টাউনশিপ পদ অবরোধ করেন নেতৃত্ব দেন ইন্ডিয়ান অয়েল রিটায়ার্ড এমপ্লয়িচ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন প্রায় দুই শতাধিক  পেনশনাররা। এই বয়সে রাজ পথে নেমে আন্দোলন করছেন দেখে সাধারণ মানুষ হতবাক।


No comments