Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মহিষাদলের এমএলএ কাপ এখানকার ঐতিহ্যবাহী ক্রীড়া চর্চার সার্থক উত্তরাধিকার নিয়ে আত্মপ্রকাশ করতে চলেছে

মহিষাদলের এমএলএ কাপ এখানকার ঐতিহ্যবাহী ক্রীড়া চর্চার সার্থক উত্তরাধিকার নিয়ে আত্মপ্রকাশ করতে চলেছে
মহিষাদলকে সারা দেশের সামনে সম্মানিত করেছেন তিনি। মহিষাদল তথা রাজ্যের গর্ব জাতীয় সাঁতার কোচ দ্রোণাচার্য তপন পানিগ্রাহী। জাতীয় ও আন…

 

মহিষাদলের এমএলএ কাপ এখানকার ঐতিহ্যবাহী ক্রীড়া চর্চার সার্থক উত্তরাধিকার নিয়ে আত্মপ্রকাশ করতে চলেছে


মহিষাদলকে সারা দেশের সামনে সম্মানিত করেছেন তিনি। মহিষাদল তথা রাজ্যের গর্ব জাতীয় সাঁতার কোচ দ্রোণাচার্য তপন পানিগ্রাহী। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সাঁতার ও ক্রীড়াবিজ্ঞানে জীবনভর অবদানের জন্য ২০২১সালে ১৩নভেম্বর পেয়েছেন দ্রোণাচার্য পুরস্কার। মহিষাদলের খেলাধুলোর চর্চায় এক পরম প্রাপ্তি। বছরভর সেই চর্চা চলতে থাকে ফুটবল, ক্রিকেট, কাবাডি, সাঁতার, অ্যাথলেটিকসের প্রশিক্ষণ ও টুর্নামেন্ট আয়োজনের মধ্যে দিয়ে। প্রায় শতাব্দী প্রাচীন সতীপ্রসাদ গর্গ গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট মহিষাদলের গর্ব। বিকাশ পাঁজি, বিদেশ বসু, সুব্রত ভট্টাচার্যের মতো বাংলার বহু খ্যাতনামা ফুটবলারের পায়ের ছন্দে মোহিত হয়েছে মহিষাদলের রাজ ময়দান। এবার সেখানেই আয়োজন করা হয়েছে জেলার বৃহত্তম ক্রীড়া মহোৎসব এমএলএ কাপ। 

মহিষাদলের এমএলএ কাপ এখানকার ঐতিহ্যবাহী ক্রীড়া চর্চার সার্থক উত্তরাধিকার নিয়ে আত্মপ্রকাশ করতে চলেছে। এমএলএ ফ্যান ক্লাবের উদ্যোগে ২০২২সালে প্রথম মহিষাদলে এমএলএ কাপ আয়োজন করা হয়। এবার এই টুর্নামেন্টকে বড় আকার দেওয়া হচ্ছে। এমএলএ কাপের উদ্যোক্তাদের উৎসাহিত করছেন স্থানীয় বিধায়ক তিলক চক্রবর্তী। মহিষাদল এমএলএ ফ্যান ক্লাবের সভাপতি ছবিলাল মাইতি বলেন, তিনদিনের এমএলএ কাপে একসঙ্গে ফুটবল, ক্রিকেট এবং পুরুষ ও মহিলাদের কাবাডি টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। রাজ্যের বিভিন্ন প্রান্তের টিম শুধু নয়, ভিন রাজ্যের দক্ষ খেলোয়াড়রা অংশ নেবেন দিনরাতের এই টুর্নামেন্টে। স্থানীয়দের সঙ্গে কাশ্মীর, রাজস্থান, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার, ঝাড়খণ্ডের ক্রিকেটাররা চোখজুড়ানো ক্রিকেট উপহার দেবেন। 

সংগঠকরা জানান, ১০-১২ফেব্রুয়ারি তিন দিনের টুর্নামেন্টে ফুটবল, ক্রিকেট ও কাবাডিতে মোট ৩২টি দল অংশ নেবে। ১০ফেব্রুয়ারি দিনরাতের ক্রিকেট প্রতিযোগিতার মাধ্যমে টুর্নামেন্টের সূচনা হবে। ক্রিকেটে হলদিয়া ব্লু স্টার, এইআর তমলুক, মাছিনান অল স্টার, গল্ফ গ্রিনের রাজু একাদশ, মহিষাদল পারিজাত, সানসাইন মহিষাদল, কন্টাই সি স্টার, রাহি রাজদীপ একাদশ এই ৮টি টিম অংশ নেবে। দ্বিতীয় দিন হবে পুরুষ ও মহিলাদের কাবাডি প্রতিযোগিতা। এখানে ৮টি করে মোট ১৮টি দল অংশ নেবে। হাওড়া, হুগলি, চন্দননগর, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, সাউথ কলকাতা, সাউথ ২৪পরগণা এবং নদীয়া জেলা কাবাডি অ্যাসোসিয়েশনের দলগুলি অংশ নেবে। ফুটবলে অংশ নেবে ক্ষুদিরাম স্মৃতি সঙ্ঘ, আইওসি কন্ট্রাক্টরস অ্যাসোসিয়েশন, চৈতন্যপুর সমাজকল্যাণ, মামনি অ্যান্ড আসিয়ানা গ্রুপ, বিন্দুবালা, স্পোর্টিং ক্লাব, কৈলাস এক্সপ্রেস, সূর্যদীপা ব্রিক ফিল্ড এই ৮টি সংস্থার ফুটবল দল অংশ নেবে প্রতিযোগিতায়। ফুটবল ও ক্রিকেটে চ্যাম্পিয়নরা পাবে ট্রফি ও ৭০হাজার টাকা নগদ এবং রানার্স পাবে ট্রফি ও ৫০হাজার টাকা। 

মহিষাদলের বিধায়ক বলেন, খেলাধুলোর চর্চায় মহিষাদল জেলার মধ্যে বরাবর এগিয়ে। দ্রোণাচার্য তপন পানিগ্রাহী মহিষাদলের নাম উজ্জ্বল করেছেন দেশের ক্রীড়া মানচিত্রে। তাঁর উদ্যোগে মহিষাদলে জাতীয় স্তরের সাঁতার, তিরন্দাজ সহ বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়। তরুণ প্রজন্মের মধ্যে খেলাধুলো নিয়ে বাড়তি উদ্দীপনা ও উৎসাহ তৈরি করতেই এমএলএ কাপ আয়োজন করা হচ্ছে। প্রবীণ অধ্যাপক ও আঞ্চলিক ইতিহাস গবেষক হরিপদ মাইতি বলেন, মহিষাদল রাজ ময়দান বহু ক্রীড়া ব্যক্তিত্বের নৈপুণ্য দেখার সাক্ষী থেকেছে। মহিষাদলের রাজ পরিবারের সদস্য গোপালপ্রসাদ গর্গ তাঁর দাদা সতীপ্রসাদ গর্গের প্রয়াণের পর গোল্ড কাপ ফুটবল চালু করেন। সেখানে বিখ্যাত ফুটবলার চুনি গোস্বামী, জামশেদ নাসিরি, টমাস খুসবু, কৃশাণু দে, কম্পটন দত্তরা মাঠ কাঁপিয়ে ছিলেন একদিন। মহিষাদলের ছেলে ফুটবলার হিসেবে কলকাতার মাঠ দাপিয়েছেন সঞ্জয় বন্দ্যোপাধ্যায়ের মতো আরও কয়েকজন।

No comments