Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পেট্রোলের সঙ্গে ইথানল মিশ্রণের হার শীঘ্রই ১০ শতাংশ হবে রাজ্যে

পেট্রোলের সঙ্গে ইথানল মিশ্রণের হার শীঘ্রই ১০ শতাংশ হবে রাজ্যে
 দেশে পেট্রলের মতো জ্বালানির সঙ্গে গড়ে ১০ শতাংশ ইথানল মেশানো হচ্ছে। তাতে একদিকে যেমন পরিবেশ দূষণ কমবে, তেমনই জ্বালানির আমদানি বাবদ খরচেও লাগাম টানা যাবে। কিন্তু পশ্চিম…

 



পেট্রোলের সঙ্গে ইথানল মিশ্রণের হার শীঘ্রই ১০ শতাংশ হবে রাজ্যে


 দেশে পেট্রলের মতো জ্বালানির সঙ্গে গড়ে ১০ শতাংশ ইথানল মেশানো হচ্ছে। তাতে একদিকে যেমন পরিবেশ দূষণ কমবে, তেমনই জ্বালানির আমদানি বাবদ খরচেও লাগাম টানা যাবে। কিন্তু পশ্চিমবঙ্গে সেই হার এখনও ৭.৫ শতাংশ। ইথানল • সরবরাহ সংক্রান্ত সমস্যার কারণেই তা দেশের সার্বিক হারের তুলনায় কম বলে দাবি করলেন ইন্ডিয়ান অয়েলের একজিকিউটিভ ডিরেক্টর এবং পশ্চিমবঙ্গের প্রধান দায়িত্বে থাকা এল কে এস চৌহান। তাঁর দাবি, বাইরের রাজ্য থেকে এখানে ইথানল আনতে হয়। সেই সরবরাহ জনিত সমস্যা মিটবে। তাই শীঘ্রই ইথানল মিশ্রণে ১০ শতাংশে পৌঁছনো যাবে বলে আশা প্রকাশ করেছেন। তিনি। প্রসঙ্গত, আগামী ২০২৫ সালের মধ্যে দেশে ইথানল মিশ্রণের হার ২০ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। শুক্রবার চৌহান বলেন, গাড়ির জন্য আরও বেশি পরিবেশবান্ধব জ্বালানির লক্ষ্যে এই রাজ্যে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। তা যেমন বিপণনে খরচ করা  হবে, তেমনই পরিকাঠামো খাতেও কাজে লাগবে। রাজ্য পরিবহণ সংস্থাগুলির মতো যারা একলপ্তে অনেকটা জ্বালানি কেনে, তাদের সঙ্গে পরিবেশবান্ধব জ্বালানির বিক্রির ব্যাপারে আলোচনা চলছে বলে জানিয়েছেন তিনি।

ইন্ডিয়ান অয়েলের কর্তারা জানিয়েছেন, এরাজ্যে এখন পরিবেশবান্ধব জ্বালানি পাওয়া যায় ২৭৫টি পাম্পে। কিন্তু তা ২০২৪ সালের মধ্যে এক হাজারে নিয়ে যাওয়া হবে।দাবি ইন্ডিয়ান অয়েলের ।বর্তমানে রাজ্যে ইন্ডিয়ান এক হাজার ৪৮২টি। এর পাশাপাশি ইলেকট্রিক গাড়ির চার্জিং স্টেশনের সংখ্যাও বাড়ানো হবে বলে জানিয়েছেন সংস্থার কর্তারা। আপাতত ৩০০টি চার্জিং স্টেশন গড়ার পথে এগচ্ছে ইন্ডিয়ান অয়েল। আগামী অর্থবর্ষের মধ্যে তা বাড়িয়ে দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পাশাপাশি বাড়ানো হবে সিএনজি পাম্পের সংখ্যাও, জানিয়েছে তারা। বর্তমানে ২১টি সিএনজি পাম্প আছে এরাজ্যে। এর মধ্যে কলকাতায় রয়েছে চারটি পাম্প। আরও পাঁচটি পাম্প খুব তাড়াতাড়ি চালু হতে চলেছে।


No comments