Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জনশিক্ষণে উদ্যোগে জাতীয় শিশু কন্যা দিবস পালিত হল

জনশিক্ষণে উদ্যোগে জাতীয় শিশু কন্যা দিবস পালিত হল
 ২৪শে জানুয়ারী ভারতে জাতীয় শিশুকন্যা দিবস পালিত হয়। ভারতীয় সমাজে যাতে মহিলারা ভেদাভেদ বা বৈষম্যের শিকার না হন, সেদিকে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্য নিয়ে ২০০৮ সালে সর্বপ্রথম ভারত …

 


জনশিক্ষণে উদ্যোগে জাতীয় শিশু কন্যা দিবস পালিত হল


 ২৪শে জানুয়ারী ভারতে জাতীয় শিশুকন্যা দিবস পালিত হয়। ভারতীয় সমাজে যাতে মহিলারা ভেদাভেদ বা বৈষম্যের শিকার না হন, সেদিকে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্য নিয়ে ২০০৮ সালে সর্বপ্রথম ভারত সরকারের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক দিনটি উদযাপনের সূচনা করে। সেই দিনটিকে সারা ভারতবর্ষের বিভিন্ন সংস্থার উদ্যোগেই পালিত হয়।

 কেন্দ্রীয় সরকারের অধীনস্থ জন শিক্ষন সংস্থান-হলদিয়াতে National Girl child Day পালিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মহুয়া পাত্র (ডি.এম.ই.ই.ও.),সংস্থার অধিকর্তা শ্রী সুকান্ত বন্দ্যোপাধ্যায়, অনুষ্ঠানে সংস্থানের শিক্ষার্থীরা তাদের  মেয়েদের নিয়ে উপস্থিত হয়। তাদেরকে কন্যা সন্তানের অধিকার ও ভবিষ্যৎ সম্পর্কে বলেন শ্রীমতি মহুয়া পাত্র। তিনি আরো  বলেন প্রত্যেক মেয়েকেই তাদের জীবন সম্পর্কে সচেতন হতে হবে। স্বনির্ভরতার প্রশিক্ষণের মাধ্যমে সমাজে নিজের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। অনুষ্ঠানে নাচ, গান, আবৃত্তি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সার্বিক সফলতা অর্জন করে। নবম শ্রেণীর ছাত্রী সম্প্রীতি বন্দ্যোপাধ্যায় ইংরেজি বক্তব্যের দ্বারা ছেলেও মেয়েকে সমান গুরুত্ব দেওয়ার কথা বলে। তার ভাষণে আরও বলে যে মেয়ে সংসারের অভিশাপ না হয়ে তারা যেন সংসারে লক্ষ্মীরূপে পূজিত হয়। প্রত্যেক অংশগ্রহণকারীর হাতে সংস্থার তরফে উৎসাহব্যঞ্জক পুরষ্কার তুলে দেওয়া হয়। সমগ্র অনুষ্ঠানটি সুন্দরভাবে সঞ্চালনা করেন এ.পি.ও. শ্রী উদয় শঙ্কর মন্ডল।


 

No comments