Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সাগর মেলার পূর্ণাথীদের শুভেচ্ছা জানালেন জেলা সভাপতি সোহমের মহাপাত্র

সাগর মেলার পূর্ণাথীদের শুভেচ্ছা জানালেন জেলা সভাপতি সোহমের মহাপাত্র

সবতীর্থ বারবার গঙ্গাসাগর একবার মকর সংক্রান্তির পূর্ণ স্থানের জন্য বহু প্রার্থী সারা ভারতবর্ষের বিভিন্ন রাজ্য থেকে ছুটে আসে এই গঙ্গাসাগর মেলা। পূর্ব মেদিনীপুর জেলা…

 



সাগর মেলার পূর্ণাথীদের শুভেচ্ছা জানালেন জেলা সভাপতি সোহমের মহাপাত্র



সবতীর্থ বারবার গঙ্গাসাগর একবার মকর সংক্রান্তির পূর্ণ স্থানের জন্য বহু প্রার্থী সারা ভারতবর্ষের বিভিন্ন রাজ্য থেকে ছুটে আসে এই গঙ্গাসাগর মেলা। পূর্ব মেদিনীপুর জেলা বিভিন্ন প্রান্ত থেকে আজ থেকে শুরু হয়েছে সাগর যাত্রা পূর্ব মেদনীপুর জেলার তিনটি জায়গা থেকে যাওয়া যায় এই সাগর মেলায় মহিষাদল হাওয়াখালিতে এবং কুকুরাহাটি রায়চক ডায়মনহারবার হয়ে এবং হলদিয়া টাউনশিপ হুগলি নদী পার হয়ে। হলদিয়া কুকুরহাটি ফেরি সার্ভিস ঘাট এ সুতাহাটা পঞ্চায়েত সমিতির উদ্যোগে কুকড়াহাটি গ্রাম পঞ্চায়েতের সহযোগিতা হাতে বিস্কুট চিড়ে এবং বাতাসা জলের পতন তুলে দিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী মা মাটি মানুষের সরকারের পূর্ব মেদিনীপুর জেলার সভাপতি সৌমেন কুমার মহাপাত্র। ছিলেন সুতাহাটা ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি অশোক কুমার মিশ্র এবং পঞ্চায়েত সমিতি গ্রাম পঞ্চায়েত এলাকার সদস্য তৃণমূল কংগ্রেসের কর্মীবৃন্দ। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণে সাগর দ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত কপিলমনির আশ্রমে প্রতি বছর মক্রর সংক্রান্তিতে অনুষ্ঠিত একটি মেলা ও ধর্মীও উৎস। গঙ্গা নদী (হুগলি নদী) ও বঙ্গোপসাগরের মিলন স্থানকে বলা হয় গঙ্গাসাগর। এটি একদিকে তীর্থভূমি আবার অন্যদিকে মেলাভূমি। এই দুয়ের মেলবন্ধনে আবদ্ধ গঙ্গাসাগর-মেলা।

সাগরদ্বীপের দক্ষিণপ্রান্তে হুগলি নদী। বঙ্গোপসাগরে এসে পতিত হয়েছে। এই সাগরদ্বীপ হল বঙ্গোপসাগরের মহাদেশীয় সোপানে অবস্থিত একটি দ্বীপ। কলকাতা শহর থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত এই দ্বীপটি। গঙ্গা নদীর মর্ত্যে প্রত্যাবর্তন ও সাগর রাজার পুত্রদের জীবন বিসর্জনের লোকগাঁথাকে ঘিরে গড়ে উঠেছে এই বিখ্যাত তীর্থস্থান গঙ্গাসাগর।

গঙ্গাসাগর মেলা দ্বিতীয় বৃহত্তম হিন্দু মেলা (কুম্ভমেলার পরে)। সাগর দ্বীপের দক্ষিণে হুগলি নদী বঙ্গোপসাগরে পতিত হচ্ছে। এই স্থানটি হিন্দুদের কাছে পবিত্র তীর্থ। তাই প্রতিবছর মকর সংক্রান্তির দিন এখানে বহু লোক তীর্থস্নান করতে আসেন; তবে বিহার-উত্তরপ্রদেশ থেকে আগত অবাঙালি পুণ্যার্থীদের ভিড়ই হয় সর্বাধিক।

No comments