Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ থেকে শুরু হবে রুবেলা ভ্যাকসিন হাম, রুবেলার টিকা পাবে ১২ লক্ষ ৩৬ হাজার শিশু

আজ থেকে শুরু হবে রুবেলা ভ্যাকসিন হাম, রুবেলার টিকা পাবে ১২ লক্ষ ৩৬ হাজার শিশু
৯জানুয়ারি সোমবার আজ থেকে পূর্ব মেদিনীপুর জেলায় ১২ লক্ষ ৩৬ হাজার ৬৮২জন শিশুকে হাম ও রুবেলা টিকাকরণ শুরু হচ্ছে। আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ওই কর্মসূচি…

 



আজ থেকে শুরু হবে রুবেলা ভ্যাকসিন হাম, রুবেলার টিকা পাবে ১২ লক্ষ ৩৬ হাজার শিশু


৯জানুয়ারি সোমবার আজ থেকে পূর্ব মেদিনীপুর জেলায় ১২ লক্ষ ৩৬ হাজার ৬৮২জন শিশুকে হাম ও রুবেলা টিকাকরণ শুরু হচ্ছে। আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ওই কর্মসূচি চলবে। শুক্রবার এই উপলক্ষে তমলুক জেলাশাসক অফিসে একটি সাংবাদিক বৈঠক করে প্রশাসন ও জেলা স্বাস্থ্যদপ্তর। সেখানে অফিসার ইনচার্জ(হেলথ) অজয়কুমার বসু, তমলুকের সিএমওএইচ বিভাস রায় ও নন্দীগ্রাম স্বাস্থ্যজেলার সিএমওএইচ প্রকাশ মৃধা উপস্থিত ছিলেন। ৯ মাস থেকে ১৫ বছর বয়সিদের টিকাকরণ করানো হবে। এই টিকা সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়াহীন বলে প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে। স্কুল, কমিউনিটি লেভেল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, সরকারি স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে টিকাকরণ চলবে। বাড়ি বাড়ি যাওয়া হবে না। তমলুক স্বাস্থ্যজেলার অধীন ১৪টি ব্লক ও চারটি পুরসভা রয়েছে। সেখানে মোট ৭ লক্ষ ৮৮ হাজার ৮৩২ জনকে টিকা দেওয়া হবে। টিকা দেওয়ার জন্য মোট ৯৩৪টি দল গঠন করা হয়েছে। ৫১টি র‍্যাপিড রেসপন্স টিম গঠন করা হয়েছে। স্কুল শিক্ষক এবং অভিভাবকদের নিয়ে টিকাকরণের বিষয়ে মিটিংও হয়েছে। মুখ্য স্বাস্থ্য আধিকারিক বলেন, একবার ভ্যাকসিন দেওয়ার পর সিরিঞ্জ ফেলে দেওয়া হবে। এই টিকা পার্শ্বপ্রতিক্রিয়াহীন। তবুও করোনা টিকাকরণের সময় যেভাবে আপদকালীন নিরাপত্তা পরিকাঠামো হয়েছিল সেরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। র‍্যাপিড রেসপন্স টিম থাকবে। এছাড়াও নিকটবর্তী হাসপাতালে আপদকালীন চিকিৎসার জন্য বেড রেডি থাকবে।




নন্দীগ্রাম স্বাস্থ্যজেলার অধীনে ১১টি ব্লক ও একটি পুরসভা এলাকা পড়ে। ওই এলাকায় ৪লক্ষ ৪৭ হাজার ৮৫০জনকে ভ্যাকসিন দেওয়া হবে। মোট ৫১৪টি টিম গঠন করা হয়েছে। ৩৫টি র‍্যাপিড রেসপন্স টিম থাকবে। প্রতিটি টিমে একজন টিকাদানকারী ছাড়াও তিন-চারজন কর্মী থাকবেন। ৯ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত স্কুলভিত্তিক টিকাকরণ হবে। ২০ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত কমিউনিটি স্তরে টিকা দেওয়া হবে। ড্রপআউট বা স্কুল বহির্ভূত শিশুদের আগেভাগে স্থান সম্পর্কে জানানো হবে। ৩০ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত আইসিডিএস স্তরে ভ্যাকসিন দেওয়া হবে। ৯ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে সব ধরনের হাসপাতালে ওই ভ্যাকসিন দেওয়া হবে।

নন্দীগ্রামের সিএমওএইচ বলেন, আমরা ইতিমধ্যে স্কুলভিত্তিক মিটিং করে নিয়েছি। কবে কোন স্কুলে ভ্যাকসিন দেওয়া হবে, সেই তালিকাও চূড়ান্ত। ভ্যাকসিন নিয়ে কোথাও কোনও অসুবিধা দেখা দিলে আমাদের সঙ্গে যোগাযোগ করা যাবে। এই কর্মসূচি সফল করতে আমাদের সকলের এগিয়ে আসতে হবে। অভিভাবকদের সহযোগিতা প্রয়োজন।

এর আগে কেউ হামের টিকা নিয়ে থাকলেও দ্বিতীয়বার এই টিকা নিতে কোনও সমস্যা নেই। দিল্লি ও পশ্চিমবঙ্গ ছাড়া দেশের সব রাজ্যে এই টিকাকরণ হয়ে গিয়েছে। আমরা আশা করছি, পূর্ব মেদিনীপুর টিকাকরণে রাজ্যের মধ্যে সামনের সারিতে থাকবে।

No comments