Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়ি থেকে মৃত সাপ উদ্ধার

অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়ি থেকে মৃত সাপ উদ্ধার
 ঘাটাল মাসপুর ২ ব্লকের একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবারের মধ্য থেকে 'বিষাক্ত' সিদ্ধ সাপ উদ্ধার হয়। এই ঘটনাকে কেন্দ্র করে শনিবার সকালে স্থানীয়রা ভূঞাড়া অঙ্গনওয়াড়ি কেন…

 



অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়ি থেকে মৃত সাপ উদ্ধার


 ঘাটাল মাসপুর ২ ব্লকের একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবারের মধ্য থেকে 'বিষাক্ত' সিদ্ধ সাপ উদ্ধার হয়। এই ঘটনাকে কেন্দ্র করে শনিবার সকালে স্থানীয়রা ভূঞাড়া অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে বিক্ষোভ দেখান। খাবারে সাপ পড়ার ঘটনাটি স্বীকার করেছেন ওই কেন্দ্রের কর্মী সুধা মণ্ডল। তিনি বলেন, কী করে রান্না করা খাবারে সাপ পড়ল, সেটাই ভাবতে পারছি না। দাসপুর ২ ব্লকের শিশু বিকাশ প্রকল্প আধিকারিক অভিমন্যু মণ্ডল বলেন, ওই ঘটনায় দু'জন অসুস্থ হয়েছেন। তাঁদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। পুরো ঘটনাটির তদন্ত শুরু করা হয়েছে।

ওই ব্লকের ভূঞাড়া ১৮০ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রে অন্যান্য দিনের মতো এদিনও প্রসূতি ও শিশু মিলিয়ে প্রায় ৪০ জনের রান্না হয়। অঙ্গনওয়াড়ি কেন্দ্রে উপভোক্তা পরিবারের সদস্য কল্পনা ফাদিকার, দিপালী ধাড়া, অশোক আদক প্রমুখ বলেন, এদিন রান্না করা খিচুড়ি বিলি হওয়ার পর শেষের দিকে এক শিশু তার মায়ের জন্য খাবার আনতে আসে। খাবার দেওয়ার পর দেখা যায় খিচুড়ির মধ্যে প্রায় দেড় ফুটের মতো সেদ্ধ হওয়া সাপ। সাপটির গায়ের দাগ থেকে কালাচ বলে অনুমান করা হচ্ছে। যদিও দাসপুর ২ বিডিও অনির্বাণ সাহু বলেন, সাপটি চিতি সাপ হতে পারে। আমি এলাকায় জয়েন্ট বিডিওকে পাঠিয়েছি। ঘটনাটি জানার আগেই বহু প্রসূতি ও শিশু ওই খাবার খেয়ে নিয়েছিলেন। খিঁচুড়িতে সাপ ছিল শুনেই অনেকেরই 5 বমি হতে শুরু করে। তিন মাসের এক শিশুর মা এবং অন্য এক শিশু ওই খাবার খাওয়ার পর অসুস্থ হয়ে পড়েন 3 বলে জানা গিয়েছে। তাঁদের তৎপরতার সঙ্গে সোনাখালি হাসপাতালে ভর্তি করা হয়। ওই ঘটনা জানাজানি হওয়ার পরই 3 স্থানীয় বাসিন্দারা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন।  তাঁরা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকাদের কাজের 'গাফিলতি' নিয়ে অভিযোগ করেন। তবে রান্না যেখানে হয়, সেই জায়গাটা স্বাস্থ্য সম্মত নয় বলে ন স্থানীয়দের অভিযোগ। অঙ্গনওয়াড়ি কেন্দ্রে অ্যাসবেস্টসের ছাউনির নীচে  রান্না হয়। মাটির মেঝে। অনুমান করা হচ্ছে, রান্নার সময় কোনওভাবে ছাউনি থেকে ওই সাপটি হাঁড়ির মধ্যে পড়ে গিয়েছে।


ঘটনার এক ঘণ্টার মধ্যে ব্লক স্তরের আধিকারিকরা সেখানে পৌঁছে একঅভিভাবকদের সঙ্গে কথা বলেন। সেই সঙ্গে ঘটনার তদন্তও শুরু করেন।

No comments