Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বাংলায় মদ বন্ধের দাবি তে মহিলাদের আন্দোলনে নামার ডাক বিরোধী দলনেতা

'বাংলায় মদ বন্ধের দাবি তে মহিলাদের আন্দোলনে নামার ডাক বিরোধী দলনেতা
বাংলায় মদ বন্ধের ডাক দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শনিবার পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরে সভা ছিল শুভেন্দুর। সেই সভাতেই শুভেন্দু বলেন, বাংলায়  মদ বন্ধের জ…

 



'বাংলায় মদ বন্ধের দাবি তে মহিলাদের আন্দোলনে নামার ডাক বিরোধী দলনেতা


বাংলায় মদ বন্ধের ডাক দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শনিবার পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরে সভা ছিল শুভেন্দুর। সেই সভাতেই শুভেন্দু বলেন, বাংলায়  মদ বন্ধের জন্য এ বার মা-বোনেদের আন্দোলনে নামতে হবে।


শুভেন্দু যাঁদের রাজনৈতিক গুরু বলে মানেন সেই নরেন্দ্র মোদী-অমিত শাহর রাজ্য গুজরাতে বহুদিন ধরেই মদ নিষিদ্ধ। বাংলার পড়শি রাজ্য বিহারেও মদ নিষিদ্ধ করেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কৌতূহলের বিষয় হল, বাংলায় কি সেই ধারাই শুরু করতে চাইছে বিজেপি?

পশ্চিমবঙ্গে যেমন দেশি মদ পাওয়া যায়, তেমনই ভারতে তৈরি বিদেশি মদও  বিক্রি হয় প্রচুর। এ ব্যাপারে বাংলা যে অনন্য তা নয়। মোটামুটি ভাবে গোটা ভারতবর্ষেই মদ তথা অ্যালকোহলের সেবনের মাত্রা বাড়ছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু-র পরিসংখ্যান অনুযায়ী ভারতীয়রা (১৫ বছরের উর্ধ্বে) বছরে মাথাপিছু ৬.৬ লিটার মদ খায় তথা অ্যালকোহল সেবন করে। ২০২৫ সালে পৌঁছে ভারতীয়দের মাথাপিছু মদ খাওয়ার মাত্রা ৫.৬ লিটার থেকে ১০.২ লিটার হবে। অর্থাত্‍ গড়ে অ্যালকোহল কনজাম্পশন হবে বছরে মাথাপিছু ৭.৯ লিটার।শুভেন্দু অবশ্য এদিন মদের রকমফের আলাদা করে ব্যাখ্যা করেননি। তিনি বলেন, '২৮ টাকায় মেহুলের মদের বোতল, আর ডিয়ার লটারি? এটাই কি বাংলার বর্তমান আর ভবিষ্যত্‍? তাই মায়েরা জোট বাঁধুন। মদ বন্ধ করতে রাস্তায় নামুন। বাংলায় মদ বন্ধ করতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায় মদ খাইয়ে বাংলাকে ধ্বংস করতে চাইছে'।

বস্তুত মদ নিষিদ্ধ করার ব্যাপারে রাজনৈতিক শিবিরের মধ্যে দীর্ঘদিন ধরেই মতান্তর রয়েছে। বহু রাজনীতিক রয়েছেন, যাঁদের মদে আসক্তি না থাকলে মদ বিক্রির বিরুদ্ধে নন। তা মূলত দুটি কারণে। এক এর সঙ্গে অর্থনীতি জড়িয়ে রয়েছে। দ্বিতীয় বিষয় হল, তাঁদের মতে কে মদ খাবে, কে খাবে না তা নিয়ন্ত্রণ করা রাষ্ট্রের কাজ নয়। তবে অনেকে বিশেষ করে গেরুয়া শিবিরের বহু নেতা সামাজিক কারণে মদ নিষিদ্ধ করার পক্ষে। প্রসঙ্গত, ব্যক্তিগত জীবনে শুভেন্দু অধিকারীরও চা ছাড়া আর কোনও কিছুতে আসক্তি নেই।

তবে অনেকের মতে, শুভেন্দুর এই দাবি তোলার মধ্যেও সুনির্দিষ্ট কৌশল রয়েছে। বাংলায় মদ ও লটারি বিক্রি থেকে প্রচুর রাজস্ব আদায় হয়। মদ ও লটারি বন্ধের দাবি তুলে সেখানেই আঘাত করতে চাইছেন বিরোধী দলনেতা। একশ দিনের কাজ সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে দিল্লিকে বরাদ্দ বন্ধ করার জন্য এমনিতেই আবেদন জানাচ্ছেন শুভেন্দুরা। তাতে অর্থসংকটে পড়ছে রাজ্য। মদ ও লটারি বিক্রি বন্ধ হলে সন্দেহ নেই বাংলায় রাজস্ব আদায় আরও ধাক্কা খাবে।

No comments