Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ছাঁচের সরস্বতী মূর্তিতে শেষ তুলির টান দিতে ব‍্যস্ত হলদিয়ার চিত্রকর পাড়া

ছাঁচের সরস্বতী মূর্তিতে শেষ তুলির টান দিতে ব‍্যস্ত হলদিয়ার চিত্রকর পাড়া
হলদিয়া বন্দর : দু'দিন বাদেই বাগদেবীর আরাধনা।শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে চিত্রকর পাড়ায়। শীতের দুপুরে বাড়ির উঠোনে উঠোনে সাজানো হচ্ছে সরস্বতী মূর্তি।হলদ…

 




ছাঁচের সরস্বতী মূর্তিতে শেষ তুলির টান দিতে ব‍্যস্ত হলদিয়ার চিত্রকর পাড়া


হলদিয়া বন্দর : দু'দিন বাদেই বাগদেবীর আরাধনা।শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে চিত্রকর পাড়ায়। শীতের দুপুরে বাড়ির উঠোনে উঠোনে সাজানো হচ্ছে সরস্বতী মূর্তি।হলদিয়ার চৈতন্যপুর চিত্রকর পাড়ার মৃৎশিল্পীদের চোখে এখন ঘুম নেই।সরস্বতী মূর্তি রঙ করে সাজাতে ব‍্যস্ত বাড়ির সকলেই।চলতি সপ্তাহে বৃহস্পতিবার সরস্বতী পুজো।স্কুল কলেজ সহ বিভিন্ন ক্লাব ও প্রতিষ্ঠানে ঘটা করে পুজোর আয়োজন করা হয়েছে।পুজোকে ঘিরে পড়ুয়াদের মধ্যে উন্মাদনা তৈরি হয়েছে।কারন,২০২০ সালে শেষ তারা সরস্বতী পুজোয় আনন্দ করেছিল। তারপর দু'বছর কোভিড আতঙ্ক সেই আনন্দে বাঁধ সেঁধেছিল।শেষ মুহূর্তের পুজো প্রস্তুতিতে ব্যস্ত পড়ুয়া থেকে শিক্ষক-শিক্ষিকারা।পুজো স্বমহিমায় ফিরে আসায় স্বস্তিতে মৃৎশিল্পীরা।

সুতাহাটা ব্লকের চৈতন‍্যপুর চিত্রকর পাড়ায় বেশ কয়েকটি পরিবার বংশপরম্পরা ছাঁচের সরস্বতী,লক্ষ্মী,কালী মূর্তি তৈরি করে আসছে।সারাবছর ছাঁচের মূর্তি গড়েই তারা জীবিকা নির্বাহ করে।কিন্তু কোভিড কালে জোর ধাক্কা খেয়েছিল মূর্তি গড়ার কাজ। কার্যত দিশেহারা হয়ে পড়েছিল তারা।পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে নতুন করে তারা কাজে উদ্যোম পেয়েছে।দু'বছরের খরা কাটিয়ে এবার ভালো বিক্রি বাটার আশায় শেষ মুহূর্তে তুলির টান দিতে ব‍্যস্ত মিলন,পঙ্কজ,গণেশ চিত্রকররা।তাদের সঙ্গে সমান তালে সাহায্য করছে বাড়ির গৃহিণীরা।

হলদিয়ার চৈতন্যপুর চিত্রকর পাড়া এখন যেন সরস্বতী মূর্তির মেলায় পরিণত হয়েছে।মাঝে আর মাত্র দু'দিন তারপরেই বাগদেবীর আরাধনায় মেতে উঠবে সবাই।হলদিয়ার বিভিন্ন বাজারে শুরু হয়েছে সরস্বতী প্রতিমা ও মূর্তি বিক্রি।

No comments