Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আন্তর্জাতিক জলসীমায় নজরদারি বাড়াতে হলদিয়ায় কোস্টগার্ডের নতুন জাহাজ

আন্তর্জাতিক জলসীমায় নজরদারি বাড়াতে হলদিয়ায় কোস্টগার্ডের নতুন জাহাজ

 ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক জলসীমা ও সমুদ্রে নজরদারি বাড়াতে জানুয়ারিতে হলদিয়া কোস্টগার্ড ফ্লিটে আরও একটি জাহাজ যুক্ত হচ্ছে। হলদিয়া কোস্টগার্ডের ডিআইজি কমান্…

 




আন্তর্জাতিক জলসীমায় নজরদারি বাড়াতে হলদিয়ায় কোস্টগার্ডের নতুন জাহাজ



 ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক জলসীমা ও সমুদ্রে নজরদারি বাড়াতে জানুয়ারিতে হলদিয়া কোস্টগার্ড ফ্লিটে আরও একটি জাহাজ যুক্ত হচ্ছে। হলদিয়া কোস্টগার্ডের ডিআইজি কমান্ডার পঙ্কজ ভার্মা এখবর জানিয়েছেন। তিনি বলেন, কলকাতায় গার্ডেনরিচ শিপবিল্ডার্স নতুন প্রজন্মের বাড়তি ক্ষমতাসম্পন্ন নজরদারি জাহাজ তৈরি করছে। এই জাহাজটি এলে হলদিয়া ফ্লিট বা কোস্টগার্ড বাহিনীর জাহাজের সংখ্যা হবে তিন। হলদিয়ায় রাজকিরণ ও অমৃত কৌর নামে দু'টি জাহাজ রয়েছে। নতুন জাহাজটির নাম ‘বিমলা দেবী'। কোস্টগার্ড সূত্রে জানা গিয়েছে, হলদি ও হুগলি নদীতে নাব্যতা সমস্যার জন্য এখানে বড় আকারের যুদ্ধ জাহাজ চলাচলে সমস্যা রয়েছে। হলদিয়ার জেটিতে মাঝারি মাপের জাহাজ দাঁড়াতে পারে। হলদি নদীর তীরে টাউনশিপে এই জেটি রয়েছে। গত এপ্রিল মাসে ওই জেটির উদ্বোধন হয়েছে। প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে জেটি তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। হলদিয়ায় নাব্যতা সমস্যার জন্য পারাদ্বীপে কোস্টগার্ডের বড় জাহাজগুলি রাখা হয়। সেগুলি যৌথভাবে ভারত-বাংলাদেশ জলসীমায় টহল দেয়। 

কোস্টগার্ড জানিয়েছে, স্কোয়াড্রনের জমির জন্য তারা অপেক্ষা করছে। দ্রুত ওই জমি পেতে চায়। সেখানে ডর্নিয়ার প্লেন নামার জন্য হেলিপ্যাড তৈরি হবে। সমুদ্রে নজরদারি ও আপৎকালীন উদ্ধার কাজের জন্য দুটি ডর্নিয়ার রাখা হবে। এখন পারাদ্বীপ থেকে এই অপারেশন করা হয়। হলদিয়া ফ্লিটের ক্ষমতা বাড়াতে এখানে কোস্টগার্ড হোভারক্রাফট পোর্ট গড়েছে এবং একই সঙ্গে রিপেয়ারিংও হয়। আগে হোভারক্রাফটে যান্ত্রিক গোলযোগ হলে অন্য বন্দরে যেতে হতো। কোস্টগার্ড জানিয়েছে, ভারত-বাংলাদেশ মৈত্রী সম্পর্ক দৃঢ় করতে মৎস্যজীবী প্রত্যর্পণের ক্ষেত্রে নিয়মের বদল এনেছে কোস্টগার্ড।



No comments