Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রকাশিত হলো পঞ্চায়েত নির্বাচনে পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি সহ-সভাপতি পদের সংরক্ষণ

প্রকাশিত হলো পঞ্চায়েত নির্বাচনে পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি সহ-সভাপতি পদের সংরক্ষণ

জেলা সভাধিপতি সাধারণ ও সহ ও সভাধিপতি পদ এসসি সংরক্ষিত বুধবরার ৭ ই ডিসেম্বর প্রকাশিত হল ত্রিস্তর পঞ্চায়েত বোর্ডের পদাধিকারীদের সংরক্ষণ তালিকা। আগা…

 





প্রকাশিত হলো পঞ্চায়েত নির্বাচনে পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি সহ-সভাপতি পদের সংরক্ষণ



জেলা সভাধিপতি সাধারণ ও সহ ও সভাধিপতি পদ এসসি সংরক্ষিত বুধবরার ৭ ই ডিসেম্বর প্রকাশিত হল ত্রিস্তর পঞ্চায়েত বোর্ডের পদাধিকারীদের সংরক্ষণ তালিকা। আগামী ২০২৩ সালে পঞ্চায়েত নির্বাচন।


পূর্ব মেদিনীপুর জেলার ২২৩টি গ্রাম পঞ্চায়েত। ওইসব পঞ্চায়েতের প্রধান ও উপপ্রধান পদে কোন ক্যাটাগরির নির্বাচিত প্রতিনিধিরা বসবেন, এদিন সেই খসড়া তালিকা প্রকাশিত হয়েছে। একইভাবে ২৫টি পঞ্চায়েত সমিতির সভাপতি ও সহ সভাপতি পদেও সংরক্ষণের খসড়া তালিকা এদিন বের করা হয়েছে।

৭০ আসন বিশিষ্ট জেলা পরিষদের সভাধিপতি ও সহ সভাধিপতি পদে সংরক্ষণের তালিকা এদিন রাজ্য নির্বাচন কমিশনের অফিস থেকে প্রকাশিত হয়। জেলা প্রশাসন থেকে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি এবং কমিশন থেকে জেলা পরিষদের পদাধিকারীদের খসড়া তালিকা বের করা হয়েছে। জেলা পরিষদের সভাধিপতি পদ জেনারেল এবং সহ সভাধিপতি পদ এসসি-র জন্য সংরক্ষিত হয়েছে।



জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মোট ২৫টি পঞ্চায়েত সমিতির সভাপতির মধ্যে চারটি এসসি, চারটি ওবিসি এবং ১২টি মহিলাদের জন্য সংরক্ষিত। তমলুক, মহিষাদল, চণ্ডীপুর এবং ভগবানপুর-২ পঞ্চায়েত সমিতির সভাপতি পদ এসসি-র জন্য সংরক্ষিত। ময়না, নন্দীগ্রাম-১, কাঁথি-৩ এবং এগরা-১ পঞ্চায়েত সমিতির সভাপতি পদ ওবিসি-র জন্য সংরক্ষিত। সভাপতি পদে মহিলাদের জন্য সংরক্ষিত ১২টি পঞ্চায়েত সমিতি হল শহিদ মাতঙ্গিনী, তমলুক, পাঁশকুড়া, মহিষাদল, হলদিয়া, নন্দীগ্রাম-২, চণ্ডীপুর, পটাশপুর-১, এগরা-২, ভগবানপুর-২, খেজুরি-১ এবং কাঁথি-১। পঞ্চায়েত সমিতির ১৬টি সহকারী সভাপতি পদ অসংরক্ষিত। এছাড়া ওবিসি চারটি, এসসি মহিলা চারটি এবং সাধারণ মহিলাদের জন্য একটি পদ থাকছে।

জেলায় মোট গ্রাম পঞ্চায়েত সংখ্যা ২২৩। তারমধ্যে অসংরক্ষিত প্রধান পদ রয়েছে ৭৫টি। একই পদে সাধারণ মহিলাদের জন্য সংরক্ষিত ৭৫টি পঞ্চায়েত। এসটি-র জন্য ১৬টি, ওবিসির জন্য ২০টি, এসসি মহিলাদের জন্য ১৭টি এবং ওবিসি মহিলাদের জন্য ১৯টি সংরক্ষিত। যেমন, শহিদ মাতঙ্গিনী ব্লকের শান্তিপুর-১, খারুই-২, ধলহরা পঞ্চায়েত প্রধান পদ সাধারণ মহিলার জন্য সংরক্ষিত। আবার, খারুই-১, বল্লুক-১ এবং রঘুনাথপুর-১ পঞ্চায়েতে প্রধান পদ অসংরক্ষিত। একইভাবে কোলাঘাট ব্লকের বৈষ্ণবচক, বৃন্দাবনচক এবং সিদ্ধা-১ পঞ্চায়েত মহিলাদের জন্য সংরক্ষিত। আবার, খন্যাডিহি, আমলহাণ্ডা, সাগরবাড় এবং সিদ্ধা-২ পঞ্চায়েত প্রধানের পদ অসংরক্ষিত।


এবার ত্রিস্তর পঞ্চায়েতে কয়েকশো আসন বৃদ্ধি পেয়েছে। জেলায় ২২৩টি গ্রাম পঞ্চায়েতে মোট আসন ছিল ৩৩৭৮টি। এবার গ্রাম পঞ্চায়েতে ৯১২টি আসন বেড়েছে। ২০২৩ সালে জেলায় ৪২৯০টি গ্রাম পঞ্চায়েত আসনে ভোট হবে। পঞ্চায়েত সমিতিতে চারটি এবং জেলা পরিষদে ১০টি আসন বেড়েছে। আগেই ত্রিস্তর পঞ্চায়েতের আসন সংরক্ষণ তালিকা প্রকাশিত হয়েছে। এবার ত্রিস্তর পঞ্চায়েতের পদাধিকারী তালিকা প্রকাশিত হল। জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন অফিসার দেবদুলাল বিশ্বাস বলেন, বুধবার প্রধান ও উপপ্রধান, পঞ্চায়েত সমিতির সভাপতি ও সহ সভাপতি এবং জেলা পরিষদে সভাধিপতি ও সহ সভাধিপতি পদের সংরক্ষণ তালিকা প্রকাশিত হয়েছে। জেলা থেকে পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির তালিকা বের করা হয়েছে। সবকটি ব্লক ও পঞ্চায়েত অফিসে তালিকা পাঠানো হয়েছে। রাজ্য নির্বাচন কমিশন থেকে জেলা পরিষদের সভাধিপতি ও সহ সভাধপতি পদের সংরক্ষণ তালিকা প্রকাশিত হয়েছে।


No comments