Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নাগরিক পরিষেবা সব কিছু ঠিক চললেও পুর এলাকার নোংরা,আবর্জনা নিষ্কাশন বিষয়ে ক্ষুব্ধ- জেলা শাসক

নাগরিক পরিষেবা সব কিছু ঠিক চললেও পুর এলাকার নোংরা,আবর্জনা নিষ্কাশন বিষয়ে সন্তুষ্ট ছিলেন না- জেলা শাসকভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/ZpK0k65dKzw
শো'কজ করল হলদিয়া মহকুমাশাসক,তথা পুর-প্রশাসক ।  বৃহস্পতিবার পুরসভার পক্ষ থে…

 


নাগরিক পরিষেবা সব কিছু ঠিক চললেও পুর এলাকার নোংরা,আবর্জনা নিষ্কাশন বিষয়ে সন্তুষ্ট ছিলেন না- জেলা শাসক

ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/ZpK0k65dKzw


শো'কজ করল হলদিয়া মহকুমাশাসক,তথা পুর-প্রশাসক ।  বৃহস্পতিবার পুরসভার পক্ষ থেকে মেলে এবং ডাকযোগে শো'কজ চিঠি ধরানো হয়েছে।

হলদিয়া শিল্প শহরে আবর্জনা স্তূপে মুখ ঢেকেছে। পরিবেশ  পরিচ্ছন্নতার জায়গায় দুর্গন্ধময় অপরিচ্ছন্ন,নোংরায় ভরেছে পরিবেশ । নাক বন্ধ করে পথ চলতে বাধ‍্য হন পথচারিরা । বড্ড অস্বস্তিকর অবস্থায় বিরক্ত স্থানীয় মানুষজন । নাগরিক পরিষেবায় এমন ঢিলেমির জন‍্য হলদিয়া পুর এলাকায় বর্জ‍্য নিষ্কাশনের দায়িত্বে থাকা ওয়েস্ট বেঙ্গল ওয়েস্ট ম‍্যানেজমেন্ট লিমিটেড ( রামকি )কোম্পানিকে শো'কজ করল হলদিয়া মহকুমাশাসক,তথা পুর-প্রশাসক ।  বৃহস্পতিবার ২৮ শে ডিসেম্বর পুরসভার পক্ষ থেকে মেলে এবং ডাকযোগে শো'কজ চিঠি ধরানো হয়েছে । 

          বুধবার হলদিয়া পুরসভার নাগরিক পরিষেবা দেওয়ার কাজ খতিয়ে দেখার আগেই হলদিয়া পুর প্রশাসক সুপ্রভাত চট্টোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজি । সব কিছু ঠিক চললেও পুর এলাকার নোংরা,আবর্জনা নিষ্কাশন বিষয়ে সন্তুষ্ট ছিলেন না । জেলাশাসক পূর্ণেন্দু মাঝি তিনি জানান,"বর্জ‍্য নিষ্কাষণে সংশ্লিষ্ট কোম্পানি ঢিলেমি করছে জেনেছি । প্রশাসনের তরফে বিষয়টি তদারকি চলছে । হলদিয়া পুর এলাকায় আর সমস্ত পরিষেবা দেওয়ার কাজ ঠিকই রয়েছে ।" ২০০৬ সালে এই সংস্থা হলদিয়ায় কাজ শুরু করে । বর্তমান পুরসভার ২৯টি ওয়ার্ডে ৫৭০০০ পরিবার রয়েছে । ছোট-বড় বাজার রয়েছে ৬২ টি । ৪টি উপস্বাস্থ‍্য কেন্দ্র, ১ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র এবং ১টি মহকুমা স্বাস্থ্য কেন্দ্র রয়েছে পুর এলাকায় । পচনশীল এবং অপচনশীল মিলে ভ‍্যাট রয়েছে ৯৬ টি । চুক্তি মতো ওই কোম্পানি ভ‍্যাট থেকে নিয়মিত আবর্জনা তুলছে না  । তার দুর্গন্ধময় অপরিচ্ছন্ন পরিবেশ তৈরী হয়েছে বিভিন্ন ওয়ার্ডে । ২৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা কনিকা ঘোষ জানান,"বাড়ির সামনে ভ‍্যাট । প্রতিদিন আবর্জনা জমে ডাঁই হয়ে রয়েছে । কুকুর,বিড়াল টেনে চারদিকে ছড়িয়ে দিচ্ছে । পাশে এত নোংরা পরিবেশ সহ‍্য করা যায় না ।" ৯ নম্বর ওয়ার্ডে দুর্গা চকে বাসিন্দা চিনাংশু গোস্বামী জানান, পৌরসভা কে বারে বারে বলেও কোন কাজ হয়নি। এলাকার মানুষের স্বাক্ষর সংগ্রহ করে জেলা প্রশাসন ও (রামকি) কে এলাকার আবর্জনা মুক্ত করার জন্য আবেদন করেছি" । কবে সরাবে সেটাই চিন্তার বিষয় ।" পুরসভার তরফে রামকি নামে পরিচিত ওই বর্জ‍্য নিষ্ক্রিয়করণ সংস্থাকে  বৃহস্পতিবার শো'কজ করা হয়েছে বলে জানান হলদিয়া পুরসভার কার্যনির্বাহী আধিকারিক তাপস মুখোপাধ‍্যায় । 

জানা গিয়েছে রামকি প্রতি মাসে কাজের জন‍্য ৫০ লক্ষ টাকা পেয়ে থাকে পুরসভার কাছ থেকে । পুরসভার তরফে সেই টাকাও নিয়মিত দেওয়া হয়েছে ওই সংস্থাকে  । কিন্তু কি কারনে তারা কাজে ঢিলেমি করছে তা নিয়ে  ধোঁয়াশায় পুর কর্তৃপক্ষ । সংস্থার ম‍্যানেজার সৌগত কুমারকে ফোন করা হয়েছে বেশ কয়েক বার । কিন্তু তিনি নিরুত্তর থেকেছেন । হলদিয়া পুর প্রশাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় জানান,"আমরা সুষ্ঠু নাগরিক পরিষেবা দিতে প্রস্তুত । কিন্তু বর্জ‍্য নিষ্ক্রিয়করণে ঢিলেমি করছে দায়িত্ব প্রাপ্ত সংস্থাটি । শেষমেশ আমরা শো'কজ চিঠি ধরাতে বাধ‍্য হয়েছি । সদুত্তর না পেলে প্রয়োজনীয় পদক্ষেপ নেব ।" এখন হলদিয়া শিল্প শহরে আবর্জনা মুক্ত ভ‍্যাট কবে দেখা যাবে,তার অপেক্ষায় নাগরিককূল । হলদিয়া পৌরসভার উদ্যোগে গ্রীন হলদিয়া ক্লিন হলদিয়া স্লোগান নিয়ে বিভিন্ন ওয়ার্ডে পরিছন্নতা বজায় রাখার জন্য উদ্যোগ নিয়েছিলেন। ২০১৫ সালে হলদিয়া স্মার্ট সিটি করার উদ্যোগ নিয়েছিলেন বর্তমান শাসক দল। সেই নিয়ে সমীক্ষা বিভিন্ন প্রবন্ধ ,ছড়া প্রতিযোগিতা এবং ভোটাভুটি হয়েছিল সাধারণ নাগরিক কি চায়। কিন্তু স্মার্ট  সিটি আর হলো না। অধরা হয়ে রইল সমস্ত আশা আকাঙ্ক্ষা। তারপরেও শিল্প শহরে বিভিন্ন শহরের উপরে ভ্যাট সেই ভ্যাটের আবর্জনা স্তূপ দুর্গন্ধে শিল্প শহর ঢেকে যাচ্ছে ধীরে ধীরে। দেরি হলেও জেলা ও পৌর প্রশাসক তার সঠিক উদ্যোগ নিয়েছেন বলে এলাকার মানুষ আনন্দিত।

No comments