Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দুর্নীতির বিরুদ্ধে জাগিয়ে ক্রোধ - করো প্রতিরোধ

দুর্নীতির বিরুদ্ধে জাগিয়ে ক্রোধ - করো প্রতিরোধ




দুর্নীতি, তোলাবাজি, ভাঁওতাবাজি, মিথ্যাচার, ভ্রস্টাচার, অসৎ আচরণ, দুর্ব্যবহার এসব যেন জনজীবনের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। আর এই সুবিশাল উপমহাদেশের  মহানাগরিকেরাও দুর্নীতিকে স্বাভাবিক বলে …

 



দুর্নীতির বিরুদ্ধে জাগিয়ে ক্রোধ - করো প্রতিরোধ






দুর্নীতি, তোলাবাজি, ভাঁওতাবাজি, মিথ্যাচার, ভ্রস্টাচার, অসৎ আচরণ, দুর্ব্যবহার এসব যেন জনজীবনের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। আর এই সুবিশাল উপমহাদেশের  মহানাগরিকেরাও দুর্নীতিকে স্বাভাবিক বলে মেনে নিতে বাধ্য হয়েছে।

স্কুল - কলেজ - বিশ্ববিদ্যালয়ে ছাত্রভর্তি, হাসপাতালে রোগীভর্তি, সরকারি অফিসের কাজকর্ম সবখানেই আপনি/আমি/আমরা  সকলেই বাধ্য ঘুষের ফাঁদে পা দিতে। রাষ্ট্র পরিচালন ব্যাবস্থার নেতা মানে প্রশাসক অর্থাৎ মন্ত্রী বা ওই জাতীয় এবং সরকারি আধিকারিকরাও যেন একটা ফাঁদ পেতে রেখেছেন, যেখানে নাগরিককে মাথা দিতেই হবে। বেদ, গীতা, রামায়ণ, মহাভারতের ভারতবর্ষে দুর্নীতি এখন সমাজের মজ্জায় জড়িয়ে রয়েছে। মন্ত্রী বলেছেন অনেক খরচ, অনেক কাঠ খড় পুড়িয়ে, টিকিট পেয়ে, নির্বাচন বৈতরণী পার করে এই চেয়ারে বসেছেন, কাজই তাঁকে তো তার লগ্নি করা টাকা অধিক সুদসহ ওঠাতে হবে। ইঞ্জিনিয়ারিং কলেজের ডিরেক্টর, মেডিকেল কলেজের প্রিন্সিপাল বলেছেন, শাসক দলের পকেট ভরিয়ে এই চেয়ারে বসেছেন, কাজই তার পাওনা, তাঁর মনোমত ডোনেশন না হলে ছাত্র ছাত্রী ভর্তি কিকরে হবে ?

কতকিছুর লাইসেন্স, কতকিছুর অনুমোদন বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও আটকে যাচ্ছে সরকারি অফিস - আদালতে কারণ দুর্নীতিটাই এখন নীতি বা আদর্শ।

ভিজিল্যান্স কমিশনের উদ্যোগ ভিজিল্যান্স সপ্তাহ পালন শুরু হয়েছে। এখন প্রশ্ন হল শিরোনামকে সার্থক করে তোলার জন্য integriti pledge সততার অঙ্গীকার ও করলাম আর দুর্নীতিও করলাম তখন?

 আমরা সহ নাগরিকেরাও কি সহজ/ পিছনের গলি দিয়ে/ ঘুষ দিয়ে কাজ করিয়ে নিতে অভ্যস্ত - হয়ে পড়েছি? না আমরা বাধ্য হচ্ছি একটি ব্যবস্থার? আজ যেভাবে হলদিয়া সংশপ্তক নাট্য দলের তুর্কি নাট্যকর্মীরা দুর্নীতি অস্বচ্ছতা এগুলোকে সহ্য না করে সংলাপের মাধ্যমে পথে নেমেছে এই সপ্তাহে vigilence awareness week কে সফল করার জন্য। নাট্য দলের সদস্য সদস্যা ও নির্দেশক নীতিগতভাবে দুর্নীতির বিরুদ্ধে আর দুর্নীতিগ্রস্ত লোকেদের বিরুদ্ধে পথে নেমেছেন।

 পথনাটিকা "করো প্রতিরোধ" সমস্ত ধরনের শুভ বুদ্ধিসম্পন্ন মানুষদের সচেতন ও সজাগ করতেই মঞ্চস্থ করা যাতে মানুষ আর দুর্নীতির শিকার না হন। হলদিয়া টাউনশিপের ক্লাস্টার ২১, সাউতানচক, রায়রাঞারচক ও মাখনবাবুর বাজারে মোট ৪ টি প্রদর্শনে মোট প্রায় ৬০০ দর্শক নাটক টি উপভোগ করেন।

Vigilence - শব্দটি যেন নিছক প্রচারের হাতিয়ার না হয় কেবল মুখের শব্দ যেন না হয়, 'Vigilence' যে আছে vigilence এর surveillance হচ্ছে প্রকটভাবে তা দেখানো ও এই নাটকের উদ্দেশ্য। প্রতিবাদ শব্দটি শুধু আওয়াজ নয় বরং কাজ ও  মননে জোরদার হোক, এটা প্রমাণ করা উদ্দেশ্য সংশপ্তক হলদিয়া র।





No comments