Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আবিস্কার করলেন ডিনামাইট

আবিস্কার করলেন ডিনামাইট  - পঞ্চানন মণ্ডল
ভাবলেন মানব সভ্যতা কয়েক কদম এগিয়ে যাবে।কিন্তু মানুষজন এটাকে ভালো কাজে না লাগিয়ে আরো ধংসাত্মক হয়ে উঠলো। তাঁর আবিস্কার মানব কল্যাণে না লেগে মারণাস্ত্র রূপে ব্যবহৃত হতে লাগলো। সে জন্য হয়তো  …

 



আবিস্কার করলেন ডিনামাইট  - পঞ্চানন মণ্ডল


ভাবলেন মানব সভ্যতা কয়েক কদম এগিয়ে যাবে।কিন্তু মানুষজন এটাকে ভালো কাজে না লাগিয়ে আরো ধংসাত্মক হয়ে উঠলো। তাঁর আবিস্কার মানব কল্যাণে না লেগে মারণাস্ত্র রূপে ব্যবহৃত হতে লাগলো। সে জন্য হয়তো  ডিনামাইট আবিষ্কার থেকে উপার্জিত অর্থ তার অনুশোচনার কারণ হয়েছিল।  তিনি বুঝতে পারছিলেন তাঁর মৃত্যুর পর পৃথিবীর মানুষ তাঁকে এক খারাপ মানুষ  হিসেবে মনে রাখবে। এই সংশয় দৃঢ় হয়েছিল কারণ তাঁর ভাইয়ের মৃত্যুর খবর ভুলবশত এক পত্রিকা তাঁর মৃত্যুর খবর হিসেবে ছেপেছিল।  শিরোনাম দিয়েছিল "মৃত্যু ব্যবসায়ীর মৃত্যু"! তখন থেকে ডিনামাইট আবিস্কারকে নিজের অপরাধ হিসেবে তিনি ভাবতে শুরু করেন। এই অপরাধবোধ থেকেই তাঁর উপার্জিত বিপুল পরিমাণ অর্থ মানবকল্যাণে কিভাবে ব্যবহার করা যায় তার উপায় খুঁজছিলেন। তাই তাঁর অর্থ সম্পদ মানবকল্যাণে কাজ করা ব্যক্তিদের পুরস্কার হিসেবে দেওয়ার পরিকল্পনা করেন।

 তিনি বিজ্ঞানী অলফ্রেড নোবেল। তিনি ১৮৯৬ সালের ১০ ই ডিসেম্বর পৃথিবী থেকে চলে গেছেন কিন্তু তাঁর পদবী নোবেল পৃথিবীতে অক্ষয় হয়ে আছে।

তিনি নিজের স্থাবর অস্থাবর সম্পত্তির ৯৪ শতাংশ পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসাবিদ্যা,সাহিত্য, শান্তি এই পাঁচটি বিষয়ে বিশ্বব্যাপী  অসামান্য অবদান  রাখা সেরা কৃতিব্যক্তিদের পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেন।তাঁর ইচ্ছাপত্রানুসারে  ১৯০১ সাল থেকে এ পর্যন্ত প্রতিবছর তাঁর প্রয়াণ দিবস ১০ ই ডিসেম্বর তাঁর নামে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।

আজ আলফ্রেড নোবেলের জন্মদিবস। ১৮৩৩ সালের ২১ অক্টোবর আজকের দিনে তাঁর জন্ম হয়। তাঁর জন্মদিনে  তাঁকে স্মরণ করি শ্রদ্ধা জানাই।

No comments