Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ছট পুজায় মেতেছে হলদিয়ার মানুষ

ছট পুজায় মেতেছে হলদিয়ার মানুষ
 পুজা কি? পুজা হল হিন্দু বৌদ্ধ  ও জৈনদের দ্বারা এক বা একাধিক দেবতার প্রতি ভক্তিমূলক শ্রদ্ধা ও প্রার্থনা করার জন্য, অতিথি সেবাও অতিথিকে সম্মানিত করার জন্য, অথবা আধ্যাত্মিকভাবে একটি অনুষ্ঠান উদযাপন কর…

 


ছট পুজায় মেতেছে হলদিয়ার মানুষ


 পুজা কি? পুজা হল হিন্দু বৌদ্ধ  ও জৈনদের দ্বারা এক বা একাধিক দেবতার প্রতি ভক্তিমূলক শ্রদ্ধা ও প্রার্থনা করার জন্য, অতিথি সেবাও অতিথিকে সম্মানিত করার জন্য, অথবা আধ্যাত্মিকভাবে একটি অনুষ্ঠান উদযাপন করার জন্য একটি অনুষ্ঠান।


এটি বিশেষ অতিথির উপস্থিতি, অথবা তাদের মৃত্যুর পরে তাদের স্মৃতিগুলিকে সম্মানিত বা উদযাপন করতে পারে।

পূজা সাধারণত গৃহে বা মন্দিরে অনুষ্ঠিত হয়। পূজার বিভিন্ন প্রকারভেদ রয়েছে। ছট পুজা হল ছটে কোন মূর্তি পুজা করা হয় না।ছট পুজা, ছট পুজা হিন্দু বর্ষপঞ্জির কার্তিক মাসের শুক্ল ষষ্ঠী তিথিতে উদযাপিত একটি প্রাচীন হিন্দু পার্বণ।

সূয্যোউপাসনার এই অনুপম লৌকিক উৎসব পূর্ব ভারতের বিহার, ঝাড়খন্ড, পূর্ব উত্তর প্রদেশ এবং নেপালের তরাই অঞ্চলে পালিত হয়ে থাকে ।

ধীরে ধীরে এই পার্বণ প্রবাসী ভারতীয়দের মাধ্যমে বিশ্বজুড়ে প্রচলিত হয়েছে। ছট পুজা সূর্য ও তার পত্নী ঊষার(ছটী মাঈ) প্রতি সমর্পিত হয়, যেখানে তাকে পৃথিবীতে জীবনের স্রোত বহাল রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন ও আশীর্বাদ প্রদানের কামনা করা হয়। ছট পূজার তাৎপর্য হল সূর্যের উপাসনা, নির্জলাব্রত, সর্বকামনা পূর্তির আরাধনা ।

পূর্ব মেদিনীপুর জেলার শিল্প শহর হলদিয়ার দুর্গাচক আই.টি.আই কলেজ মাঠে ইকো হেলথ পার্কে মহাসমারহে ছট পুজা অনুষ্ঠিত হয়।আয়োজক শ্রীশ্রী সঙ্কট মোচন সেবা কেন্দ্রের সদস্য -সদস্যাবৃন্দ গন।

ছিলেন সুরেন্দ্র সিং ভূপেন্দ্র সিং সংকটমোচন মন্দিরের পুরোহিত বিপিন দুবে। ৩০ অক্টোবর প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে এই ছট পুজোর উদ্বোধন করেন রাজ্যের কারাগার মন্ত্রী অখিল গিরি ও মৎস্য মন্ত্রী বিপ্লব রায় চৌধুরী।

এছাড়াও  উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন রাজ্যের 
 প্রাক্তন মন্ত্রী সেচ ও জলপথ দপ্তরের ডঃ সৌমেন কুমার মহাপাত্র, মহিষাদল বিধানসভার বিধায়ক তিলক কুমার চক্রবর্তী, নন্দকুমার বিধানসভার বিধায়ক সুকুমার দে, হলদিয়া পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান সুধাংশু মন্ডল ,দেবপ্রসাদ মন্ডল ও তমলুক সাংগঠনিক জেলা হিন্দি প্রকোষ্ঠের সভানেত্রী সুশিলা জৈন সহ বিশিষ্ট সমাজসেবীগণ।  ছট পূজার উদ্বোধনী মঞ্চে পূর্ব মেদিনীপুর জেলার প্রতিবন্ধীদের কে শীতবস্ত্র প্রদান করা হয় বলে জানান সংস্থার প্রধান কর্মকর্তা অজয় সিংও ধনঞ্জয় কুমার প্রসাদ ভূপেন্দ্র সিং ।

No comments