Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

লক্ষ্মী গ্রামে লক্ষ্মী পুজায় মেতে উঠবে গ্রামবাসীরা

লক্ষ্মী গ্রামে লক্ষ্মী পুজায় মেতে উঠবে গ্রামবাসীরা
দুর্গা নয়,লক্ষ্মীপুজোয় মেতে ওঠে হলদিয়ার দুই গ্ৰাম কোথাও দিল্লির অক্ষরধাম মন্দির, কোথাও আদবাসীদের গ্রাম, কোথাও বা আবার ধানের গোলা। এমনই সব ভিন্ন ভিন্ন ছবি দেখা গেল হলদিয়ার কিস…

 




লক্ষ্মী গ্রামে লক্ষ্মী পুজায় মেতে উঠবে গ্রামবাসীরা


দুর্গা নয়,লক্ষ্মীপুজোয় মেতে ওঠে হলদিয়ার দুই গ্ৰাম কোথাও দিল্লির অক্ষরধাম মন্দির, কোথাও আদবাসীদের গ্রাম, কোথাও বা আবার ধানের গোলা। এমনই সব ভিন্ন ভিন্ন ছবি দেখা গেল হলদিয়ার কিসমত শিবরামনগর ও চাউলখোলা গ্রামের লক্ষ্মীপুজোর প্যান্ডেলে। দুর্গাপুজো নয়, বছরের পর বছর ধরে ধনসম্পদের দেবীর আরাধনা হয়ে আসছে এই ২ গ্রামে। কোজাগরী লক্ষ্মীপুজোকে ঘিরে দুটি জায়গাতেই এখন উৎসবের আবহ। সপ্তাহভর উৎসব উদযাপনে গ্রামবাসীদের সঙ্গে মেতে ওঠেন তাঁদের আত্মীয়-পরিজনরাও। মণ্ডপ থেকে শুরু করে পুজো ও উৎসব আয়োজনে কোনও খামতি রাখেন না স্থানীয় ৭টি চলছে।

এখন চলছে তারই শেষ মুহূর্তের প্রস্তুতি। তাই দম ফেলার সময় নেই মণ্ডপশিল্পীদের। ৪৬তম বর্ষের পুজোয় বাঁশ, কাঠ ও থার্মোকল দিয়ে অক্ষরধাম মন্দিরের আদলে ৭০ ফুট উচ্চতার মণ্ডপ তৈরি করছে কিসমত শিবরামনগর ঋষি বঙ্কিমচন্দ্র স্মৃতি সঙ্ঘ।পুজো কমিটির সম্পাদক বিশ্বজিৎ পট্টনায়ক বলেন, “পুজোর পাশাপাশি অঙ্কন, কুইজ, প্রবন্ধ লেখা- সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, রক্তদান শিবির, পড়ুয়াদের স্কুলব্যাগ বিতরণ, ফলের চারাগাছ বিতরণ, দুঃস্থদের মশারি ও শাড়ি বিতরণ করা হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কৃতীদের সংবর্ধনা দেওয়া হবে। বাজেট ৩ লক্ষ টাকা।” স্থানীয় বিনয়ী সঙ্ঘের পুজো এবার ৬৬ বছরে পড়েছে। কাঠ, বোর্ড, ফোম-সহ বিভিন্ন সরঞ্জাম দিয়ে তৈরি হচ্ছে তাদের পুজো মণ্ডপ। থিমের নাম ‘শান্তি ফিরে আসুক। বাজেট ৫ লক্ষ টাকা। পুজো উদ্যোক্তা শম্ভু ভৌমিক বলেন,করোনা আবহে গত ২ বছর পুজোয় কোনও আড়ম্বর ছিল না। স্বাস্থ্যবিধি মেনে বাজেট কাটছাঁট করে কার্যত দায়সারাভাবে পুজোর আয়োজন করা হয়েছিল। এবার পরিস্থিতির উন্নতি হতে থিমের মণ্ডপ ও প্রতিমা তৈরি করা হচ্ছে। আনন্দ-বিনোদন ছাড়াও সমাজসেবা মূলক কর্মসূচিও গ্রহণ করা হয়েছে। ৬৬তম বর্ষের পুজোয় স্থানীয় সমন্বয় ক্লাবের ভাবনা 'আদিবাসীদের গ্রাম'। জঙ্গলমহলের বিভিন্ন গ্রামের আদিবাসীদের জীবনযাত্রার প্রতিরূপ ফুটিয়ে তোলা হচ্ছে তাদের মণ্ডপে। চাউলখোলা গ্রামের অগ্রণী সঙ্ঘের ৬৬ বছরের পুজোর থিম ভাবনা ‘নারীশক্তি’। মণ্ডপশিল্পী ঝন্টু মাজির ভাবনায় বাঁশের ঝুড়ি, বেতের কুলো, মাটির ভাঁড়ের পাশাপাশি শাঁখা-পলা-সহ বিভিন্ন পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে তৈরি করা হচ্ছে ৪০ ফুট উচ্চতার মণ্ডপসজ্জা। পটচিত্রের ছোঁয়াও থাকছে তাতে। এলাকার প্রাচীনতম হল ঋষি অরবিন্দ স্মৃতি সঙ্ঘের পুজো। ৮৯তম বর্ষে এবার তাদের থিম ‘ধানের গোলা'। গোটা মণ্ডপ জুড়ে ছোট বড় মাঝারি মিলিয়ে ৫টি ধানের গোলা তৈরি করা হচ্ছে। থিমের সঙ্গে সাযুজ্য রেখে তৈরি করা হচ্ছে প্রতিমাও।

No comments