Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সূর্য গ্রহণের সময় কি করবেন কি করবেন না

সূর্য গ্রহণের সময় কি করবেন কি করবেন না
  সূর্যগ্রহণ              ০৭ কার্তিক ১৪২৯ বাংলা          ২৫ অক্টোবর ২০২২ খৃষ্টাব্দ                        মঙ্গলবার                 খণ্ডগ্রাস সূর্যগ্রহণ     (#বাংলাদেশ_সহ_সমগ্র_ভারতে_দৃশ্য)
  …

 


সূর্য গ্রহণের সময় কি করবেন কি করবেন না


  সূর্যগ্রহণ   

           ০৭ কার্তিক ১৪২৯ বাংলা

          ২৫ অক্টোবর ২০২২ খৃষ্টাব্দ 

                       মঙ্গলবার

                 খণ্ডগ্রাস সূর্যগ্রহণ

     (#বাংলাদেশ_সহ_সমগ্র_ভারতে_দৃশ্য)


    গ্রহণ আরম্ভঃ দুপুর ঘ ০২ টা ৫৮ মিনিটে

    গ্রহণ মধ্যঃ অপরাহ্ন ঘ ০৪ টা ৫৯ মিনিটে

    গ্রহণ সমাপ্তিঃ রাত্রি ঘ ০৭ টা ০১ মিনিটে

                      গ্রাসমানঃ-০.৮৬১

             স্থিতিকালঃ ৪ ঘন্টা ০৩ মিনিট

               (বাংলাদেশ সময় অনুযায়ী)

বাংলাদেশ ও ভারতবর্ষে সূর্যগ্রহণের মোক্ষ লাভের আগেই সূর্যাস্ত হয়ে যাবে। এ কারণে দেশে সূর্যাস্তকেই গ্রহণের মোক্ষ হিসেবে গণ্য করা হবে।

গ্রহণ দৃশ্যঃ বাংলাদেশ সহ সমগ্র ভারতে দৃশ্য।

এছাড়াও এই গ্রহণ ইউরোপ মিডল্ইষ্ট, উত্তর আফ্রিকা, দক্ষিণ এশিয়ার পশ্চিমাঞ্চল, আটলান্টিক মহাসাগরের উত্তরভাগ ও ভারত মহাসাগরের উত্তরভাগে দৃশ্যমান হবে।

গ্রহণ অদৃশ্যঃ এই গ্রহণ স্পর্শ (আরম্ভ) আন্দামান ও নিকোবর দীপপুঞ্জ, ভারতবর্ষের উত্তর পূর্বাংশের কয়েকটি অঞ্চল (আইজল ও ডিব্রুগড়, ইম্ফল ইন্টানগর, কোহিমা, শিবসাগর, শিলাচর, ও তামেলং)।

মোক্ষ (সমাপ্তি) অদৃশ্যঃ এই গ্রহণের মোক্ষ (সমাপ্তি) সূর্যাস্তের পরে সমাপ্ত হওয়ায় বাংলাদেশ ও ভারতবর্ষের কোন অঞ্চলে দৃশ্য হবে না।

২৫ অক্টোবর মঙ্গলবার দুপুর ২ টা ৫৮ মিনিট থেকে সূর্য গ্রহণ সংগঠিত হতে চলেছে। এই গ্রহণ বাংলাদেশ ও ভারতবর্ষে  দৃশ্য হইবে। তুলা রাশিতে এই সূর্য গ্রহণ হবে। উল্লেখ্য,  এ বছর এটিই প্রথম সূর্যগ্রহণ গ্রহণ যা বাংলাদেশে দেখা যাবে। স্বাভাবিক ভাবে দেশ ও ব্যক্তির জীবনে এর বিশেষ প্রভাব পড়বে। মোট ৪ ঘণ্টা ৩ মিনিট এই গ্রহণ স্থায়ী থাকবে। চলতি বছরের সূর্যগ্রহণ অত্যন্ত প্রভাবশালী। শাস্ত্র মতে সূর্য গ্রহণ শুরু হওয়ার ১২ ঘণ্টা আগে সূতক কাল শুরু হয়। দীপান্বিতা কালীপূজার রাত থেকেই এর সূতক কাল শুরু হয়ে যাবে।

পৌরাণিক বিশ্বাস অনুসারে, গ্রহণের সময় কোনও শুভ কাজ করা হয় না। এটি বিশ্বাস করা হয় যে, কোনও শুভ কাজ অন্ধকারের পরিবর্তে সূর্য এবং চন্দ্রের আলোতে করা উচিত। গ্রহণের সময় নেতিবাচক ক্ষমতা বেড়ে যায় এরজন্য এই সময় শুভ কাজ করা উচিত নয়।

সূর্যগ্রহণের_সময়_যেসকল_নিয়মনীতি_পালন_করা আবশ্যকঃ

১। ধর্মীয় ধারণা অনুযায়ী রাহু ও কেতুর কারনে সূর্য গ্রহণ হয়। তাই নেতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পায়।

২। গ্রহণের সময় গর্ভবতী মহিলাদের নিজের বিশেষ যত্ন নিতে হয়। কারণ সূর্যের ক্ষতিকর রশ্মি সন্তান ও গর্ভবতী মায়ের ওপর বিরূপ প্রভাব বিস্তার করে। বাচ্চাদের নেতিবাচক শক্তির প্রভাব থেকে বাঁচানোর জন্য গর্ভবতী মায়েদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়।

৩। সূর্যগ্রহণ শুরু হওয়ার ১২ ঘণ্টা আগে থেকেই সূতক কাল শুরু হয়ে যায়। অর্থাৎ দীপাবলীর রাত  ২ টা ৫৮ মিনিট থেকে সূতক শুরু হবে। দীপাবলীর রাতে সূতক শুরু হওয়ার পর থেকে মন্দিরের দ্বার বন্ধ রাখতে হবে। এ সময় ২৪ তারিখ রাত থেকে পরের দিন পর্যন্ত দেব-দেবী বিগ্রহ স্পর্শ করা অশুভ। বিগ্রহ ঢেকে রাখতে হয়। গ্রহণের সময় ঠাকুরঘরে যাবেন না। গ্রহণ শেষ হওয়ার পর ঠাকুরঘরে গঙ্গাজল ছিটিয়ে পূজা করুন।

৪। শাস্ত্র মতে গ্রহণের পর মনুষ্য শরীর অপবিত্র হয়ে যায়। তাই স্নান করা অত্যন্ত আবশ্যক। 

৫। শাস্ত্র অনুযায়ী গ্রহণের পর স্নান সেরে পূজা ও জপ করা উচিত। তাই দীপাবলীর রাতে লক্ষ্মীর মন্ত্র জপ ও আরাধনা করা অত্যন্থ শুভ ফলদায়ী হবে। 

৬। সূর্যগ্রহণের সময় সূর্য মন্ত্রের জপ অত্যন্ত শুভ। তাই গ্রহণের সময় সূর্য মন্ত্রের জপ করুন। এ ছাড়াও নেতিবাচক শক্তি থেকে রক্ষা পাওয়ার জন্য গায়ত্রী মন্ত্র জপ করবেন। তবে এই সময় পুজো করবেন না।

৭। কার্তিক মাসের অমাবস্যায় গ্রহণ সংগঠিত হওয়ায় এদিন তীর্থ স্থান, দান করার বিশেষ মাহাত্ম্য রয়েছে। বিশেষ করে যাঁরা জঞ্জাল পরিস্কার কাজের সঙ্গে যুক্ত তাঁদের দান করা শুভ বলে মনে করা হয়।

৮। প্রচলিত বিশ্বাস অনুযায়ী গ্রহণের সময় কোনকিছু কাটতে বা সেলাই করতে নেই। তাই গ্রহণের সময় কাঁচি, সূঁচ ইত্যাদি ব্যবহার করবেন না। গ্রহণের সময় রান্না করবেন না, সবজি কাটবেন না এবং খাবারও খাবেন না।

৯।‌গ্রহণের সময় কোনও ধরনের সফর বা ভ্রমণ করবেন না।

পরমেশ্বর ভগবান  সকলের মঙ্গল করুন।


No comments