Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বেআইনি পোল্ট্রি ও শূকর চাষের ফার্ম অবিলম্বে বন্ধ করার নির্দেশ

কোলাঘাটে বেআইনি পোল্ট্রি ও শূকর চাষের ফার্ম অবিলম্বে বন্ধ করার নির্দেশ 

কোলাঘাট ব্লকের খন্যাডিহি গ্রাম পঞ্চায়েত এলাকার পূর্ব স্যাওড়াবেড়িয়া গ্রামে পোল্ট্রি ও শুকর চাষের ফার্ম জনিত ভয়াবহ দূষণের পরিপ্রেক্ষিতে এলাকার বাসিন্দারা ওয়ে…

 




কোলাঘাটে বেআইনি পোল্ট্রি ও শূকর চাষের ফার্ম অবিলম্বে বন্ধ করার নির্দেশ 



কোলাঘাট ব্লকের খন্যাডিহি গ্রাম পঞ্চায়েত এলাকার পূর্ব স্যাওড়াবেড়িয়া গ্রামে পোল্ট্রি ও শুকর চাষের ফার্ম জনিত ভয়াবহ দূষণের পরিপ্রেক্ষিতে এলাকার বাসিন্দারা ওয়েস্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ড (পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ) সহ ব্লক, মহকুমা  এবং জেলা প্রশাসনের কাছে গত ১লা আগষ্ট  অভিযোগ জানিয়েছিল।


সেই পরিপ্রেক্ষিতে ওয়েস্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ড অবিলম্বে বিডিওকে হেয়ারিং ও এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলে কোলাঘাটের যুগ্ম বিডিও ৯ ই সেপ্টেম্বর বিডিও অফিসে এলাকার ভুক্তভোগী বাসিন্দা ও ফার্মের মালিক(বিমল দাস)কে নিয়ে  শুনানির ব্যবস্থা ও ১৫ সেপ্টেম্বর ওই ফার্ম পরিদর্শন করেন।

ওই পরিদর্শের রিপোর্ট পাওয়ার পর গত ১৯ শে সেপ্টেম্বর কোলাঘাটের বিডিও খন্যাডিহি গ্রাম পঞ্চায়েতের প্রধানকে একটি চিঠি দিয়ে এক সপ্তাহের মধ্যে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার কথা বলেন।

সেইমত গ্রাম পঞ্চায়েতের প্রধান ২১শে সেপ্টেম্বর পঞ্চায়েতের সাধারণ সভা ডেকে ওই শুকর চাষের ফার্ম বন্ধ করবার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। প্রতিবাদকারীদের পক্ষে হরিপদ দাস,রবীন্দ্র নাথ মান্না ও মহাদেব জানা জানান, সরকারি নির্দেশ মেনে অতিসত্বর পোল্ট্রি ও শূকর চাষের ফার্ম বন্ধ করতে হবে। না হলে ভয়াবহ দূষণে অতিষ্ঠ ভুক্তভোগীরা বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবে। 

পরিবেশ দূষণ প্রতিরোধ কমিটির মুখপাত্র নারায়ণ চন্দ্র নায়ক বলেন, ঘন জনবসতিপূর্ণ এলাকায় পাড়ার মধ্যে বেআইনী ওই ফার্ম তৈরি করে ভয়াবহ দূষণ হচ্ছিল। প্রশাসন উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করেছে। দ্রুত কার্যকর করার দাবী জানাচ্ছি।

প্রসঙ্গত উল্লেখ্য ওই বেআইনি শুকর চাষের ফার্মে ২০৩ টি শুকর রয়েছে এবং পোল্ট্রি ফার্মে ৪৫টি পাখি রয়েছে। ওই শুকর ও পাখির বর্জ্য পার্শ্ববর্তী চাষের জমিকেও নষ্ট করছে বলে রিপোর্টে উল্লেখ রয়েছে।

No comments