Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নারিকেল চাষ নিয়ে বিশেষ সেমিনার

নারিকেল চাষ নিয়ে বিশেষ সেমিনার 

নারিকেল চাষ করে সরকারি অনুদান গ্রহণ করুন। ভারত সরকারের নারকেল চাষ সম্বন্ধে বিশেষ কৃষকদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয় তাম্রলিপ্ত গুচ্ছ সমিতি অফিসে। এলাকার প্রায় শতাধিক কৃষক বন্ধুরা তারা সেমিনারে অংশগ…





নারিকেল চাষ নিয়ে বিশেষ সেমিনার 


নারিকেল চাষ করে সরকারি অনুদান গ্রহণ করুন।
ভারত সরকারের নারকেল চাষ সম্বন্ধে বিশেষ কৃষকদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয় তাম্রলিপ্ত গুচ্ছ সমিতি অফিসে। এলাকার প্রায় শতাধিক কৃষক বন্ধুরা তারা সেমিনারে অংশগ্রহণ করেন সেমিনারে উপস্থিত ছিলেন।
 মি.  রাজীব ভূষণ প্রসাদ, পরিচালক, নারকেল উন্নয়ন পর্ষদ, রাজ্য কেন্দ্র, কলকাতা।
  মিস তিথি দত্ত, সহকারী উদ্যানপালন পরিচালক, পূর্ব মেদিনীপুর। মি.  সায়ান সাউ, বিষয়বস্তু বিশেষজ্ঞ (হর্টিকালচার), পূর্ব মেদিনীপুর কেভিকে, নন্দকুমার।
  মহাদেব মাইতি, সভাপতি, তাম্রলিপ্ত গুচ্ছ সমিতি, নন্দকুমার। কোকোনাট ডেভেলপমেন্ট বোর্ড, স্টেট সেন্টার, কলকাতার টেকনিক্যাল অফিসার। অর্দ্ধ সরকার টেকনিক্যাল অফিসার অর্নার ডেভেলপমেন্ট বোর্ড।

ভারতের নারকেল উন্নয়ন দপ্তরের জন্ম ১৯৮১ সালে। অর্থাৎ আজ থেকে ঠিক চারদশকেরও বেশি সময় আগে। তারও দু বছর আগে, ভারতে প্রথম নারকেল উন্নয়ন পর্ষদ আইন ( Coconut Development Board Act) তৈরি করা হয়। দেশজুড়ে নারকেল চাষের বিপুল প্রসার ঘটানো ও একইসঙ্গে নারকেল চাষের সঙ্গে চাষীদের জীবন ও অবস্থার উন্নয়নের জন্য এই আইন ও পরে বোর্ড তৈরি করা হয়। ভারতের সামগ্রিক নারকেল চাষে, দেশের নারকেল উন্নয়ন পর্ষদ বা কোকোনাট ডেভলপমেন্ট বোর্ড এর ভূমিকা সুবিদিত।সারা ভারবর্ষের মতো পশ্চিমবঙ্গের নারকেল চাষের উপর আরও বেশি করে জোর দিতে পূর্ব মেদিনীপুর জেলার তমলুকের তাম্রলিপ্ত গুচ্ছ সমিতিতে একটি ডিস্ট্রিক্ট লেভেল সেমিনারের আয়োজন করা হয়। এলাকার নারকেল চাষী এবং নারকেলজাত দ্রব্যের ব্যবসায়ীদের এই কৃষিকাজে আরও বেশি করে উৎসাহী করতে এই বিশেষ সেমিনারের আয়োজন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোকোনাট ডেভলপমেন্ট বোর্ডের ডিরেক্টর রাজীব ভূষণ প্রসাদ, পূর্ব মেদিনীপুর জেলার উদ্যান পালন বিভাগের আসিস্টেন্ট ডিরেক্টর তিথি দত্ত, পূর্ব মেদিনীপুর জেলার কৃষি বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক সায়ন সাউ, তাম্রলিপ্ত গুচ্ছ সমিতির সভাপতি মহাদেব মাইতি,  নারকেল উন্নয়ন পর্ষদের টেকনিকাল অফিসারগণ প্রমূখ।

No comments