Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ফাদার্স ডে-র ইতিহাস -

ফাদার্স ডে-র ইতিহাস - 
২০ জুন গোটা বিশ্বে পালিত হয় ফাদার্স ডে বা পিতৃ দিবস। প্রত্যেক সন্তানের কাছেই বাবা তাঁদের স্পেশ্যাল হিরো। আর তাই বাবাকে সম্মান জানাতে, ভালোবাসা জানাতে তাঁর জন্য পালিত হয় এই বিশেষ দিনটি। কিন্তু জানেন কি ঠিক কব…

 



ফাদার্স ডে-র ইতিহাস - 


২০ জুন গোটা বিশ্বে পালিত হয় ফাদার্স ডে বা পিতৃ দিবস। প্রত্যেক সন্তানের কাছেই বাবা তাঁদের স্পেশ্যাল হিরো। আর তাই বাবাকে সম্মান জানাতে, ভালোবাসা জানাতে তাঁর জন্য পালিত হয় এই বিশেষ দিনটি। কিন্তু জানেন কি ঠিক কবে থেকে পালিত হচ্ছে এই ফাদার্স ডে। কেনই বা শুরু হল বাবার জন্য একটি বিশেয দিন। চলুন জেনে নেওয়া যাক ফাদার্স ডে সম্পর্কিত নানা অজানা কথা।

USA বা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম পালিত হয় ফাদার্স ডে। ওয়েস্ট ভার্জিনিয়ায় মাইন দুর্ঘটনায় মারা যান ১০০-র বেশি মানুষ। আর তাঁদের সম্মান জানাতেই, সেই দুর্ঘটনায় মৃত এক আমেরিকাবাসীর মেয়ে গ্রেস গোল্ডেন ১৯০৮ সালের ৫ জুলাইয়ের রবিবার ফাদার্স ডে পালনের প্রস্তাব দেয়। 

তার কিছু বছর পর সোনোরা স্মার্ট ডড তাঁর বাবা উইলিয়াম জ্যাকসন স্মার্ট, যিনি আমেরিকান সেনাবাহিনীর একজন সদস্য ছিলেন, তাঁর স্মৃতিতে ফাদার্স ডে পালনের কথা বলেন। তাঁকে এবং তাঁদের ৫ ভাইবোনকে একা হাতে মানুষ করেছিলেন উইলিয়াম। পড়াশোনা শেষ করে সোনোরাই ফাদার্স ডে গোটা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেয়। 

এরপর ১৯৭২ সালে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন যখন একটি বিবৃতি পত্রে স্বাক্ষর করে প্রত্য়েক জুন মাসের তৃতীয় সপ্তাহকে পিতৃ দিবস পালনের কথা বলেন, তখন থেকে জনপ্রিয়তা পায় এটি। 

বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে পালিত হয় পিতৃ দিবস। মার্কিন যুক্তরাষ্ট্রে জুনের তৃতীয় সপ্তাহে পালিত হয় বাবাদের জন্য এই বিশেষ দিন। ভারতেও শেষ কয়েক বছর ধরে জনপ্রিয়তা পাচ্ছে ফাদার্স ডে বা পিতৃ দিবস। 

পর্তুগাল, স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি-র মতো দেশে পিতৃ দিবস পালন করা হয় ১৯ মার্চ। তাইওয়ানে তা পালিত হয় ৮ অগস্ট ও থাইল্যান্ডে ৫ ডিসেম্বর। অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, ফিফি এবং পাপুয়া নিউ গিনি এই বিশেষ দিনটি পালন করে সেপ্টেম্বর মাসে।

No comments