Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রথে ফুড সেফটি নিয়ে সতর্ক হচ্ছে প্রশাসন ও রথ কমিটি

মহিষাদলে  রথে ফুড সেফটি নিয়ে সতর্ক হচ্ছে প্রশাসন ও রথ কমিটি। মেলার সমস্ত খাবারের দোকানে নজরদারি চালানো হবে। ফুড সেফটি অফিসারের নেতৃত্বে একটি টিম মেলায় নজরদারি চালাবে এবং আচমকা হানা দেবে যেকোনও দোকানে। খাদ্যে বিষক্রিয়ার কোনও …

 




মহিষাদলে  রথে ফুড সেফটি নিয়ে সতর্ক হচ্ছে প্রশাসন ও রথ কমিটি। মেলার সমস্ত খাবারের দোকানে নজরদারি চালানো হবে। ফুড সেফটি অফিসারের নেতৃত্বে একটি টিম মেলায় নজরদারি চালাবে এবং আচমকা হানা দেবে যেকোনও দোকানে। খাদ্যে বিষক্রিয়ার কোনও ঘটনা যাতে না ঘটে সেজন্য নতুন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান বিধায়ক তিলক চক্রবর্তী। তিনি জানান, রথে এবার পর্যটকদের ভিড় বাড়বে। রাজবাড়ি চত্বর বিধায়ক তহবিলের ১০লক্ষ টাকা খরচে আলোকিত করা হচ্ছে। ১জুলাই রথের দিনই এলইডি পথবাতি উদ্বোধন করা হবে। রাজস্কুল থেকে মদনগোপালজিউর মন্দির ও আমবাগান আলোকিত করা হচ্ছে। রাজবাড়ি চত্বরে মিয়াওয়াকি ফরেস্টও এবার রথ দেখতে আসা মানুষজনের কাছে আকর্ষণের বিষয় হবে। ফরেস্টের পাশেই নতুন রেস্তোঁরা চালু হয়েছে পর্যটকদের জন্য। 

রথ কমিটি জানিয়েছে, এবার ৮লক্ষ টাকা খরচ করে নতুন করে রথ সংস্কার করা হয়েছে। এরমধ্যে প্রায় ৬লক্ষ খরচ হয়েছে কাঠের জন্য। ওড়িশা থেকে ১৫০কিউবিক ফুট শাল ও সেগুন কাঠ আনা হয়েছে। দশ জন কারিগর প্রায় একমাস ধরে কাজ করে রথকে নতুন করে চলার যোগ্য করেছেন। রথের ৩৪টি চাকার মধ্যে ১১টি চাকা সংস্কার করা হয়েছে। এরমধ্যে দুটি চাকা নতুন করে তৈরি করা হয়েছে। চূড়া সৌখিন কারুকাজ নতুন করে তৈরি হয়েছে। গত দু’বছরে একাধিক সাইক্লোনে রথ ক্ষতিগ্রস্ত হয় এবং রথের দেওয়াল চিত্র নষ্ট হয়ে গিয়েছিল। এবার রবীন্দ্রভারতীর দুই নামী শিল্পী রথের পুরনো ঐতিহ্যের পুনরুদ্ধার করেছেন। শিল্পী পবিত্র পাল বলেন, রথের চারপাশে ক্যানভাস কাপড়ে শ্রীকৃষ্ণের জীবনী আঁকা ছিল। সেই ছবিগুলিকে নতুন করে আঁকা হয়েছে। রথের রঙের মধ্যে পরিবর্তন আনা হয়েছে যাতে দেখতে সুন্দর হয়। সারা বছর ধরে পর্যটকরা মহিষাদলে এলে যাতে রথ দেখতে পারেন, সেজন্য বিধায়ককে উঁচু সেড তৈরি এবং লাইট এন্ড সাউন্ড করার পরামর্শ দিয়েছেন শিল্পীরা।

মহিষাদল রাজ পরিবার জানিয়েছে, এবার রথ উপলক্ষে ‘মহিষাদল রাজপরিবারের ইতিহাস’ নামে একটি বই প্রকাশ করা হবে রাজ পরিবারের পক্ষ থেকে। পর্যটকদের জন্য এটি রাজবাড়ির উপহার। রাজ পরিবারের সদস্যরাই এখানে অনেক অজানা ইতিহাস তুলে ধরেছেন। সনৎকুমার গর্গের তত্ত্বাবধানে বইটি প্রকাশ হচ্ছে। এর মূল্য ৫০টাকা। রথ উপলক্ষে পর্যটকদের জন্য রাজবাড়ির রয়েল গেস্টহাউসের বুকিংও জোরকদমে চলছে। রথ কমিটি জানিয়েছে, এবার রথে দেড় হাজারের বেশি দোকান বসছে। রাজবাড়ি চত্বরেই বসছে বিশাল মেলা। ইতিমধ্যেই আমবাগানে রথের কাঁঠাল বাজার শুরু হয়েছে। 

No comments