Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ছুটির মধ্যে বিদ্যালয়ে রবীন্দ্র জন্ম জয়ন্তী ও অন্যান্য কর্মসূচী বাঁকুড়া জেলার ময়নাপুর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে- শিক্ষারত্ন দুর্গা রানী দে

ছুটির মধ্যে বিদ্যালয়ে  রবীন্দ্র জন্ম জয়ন্তী  ও  অন্যান্য কর্মসূচী  বাঁকুড়া জেলার ময়নাপুর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে- শিক্ষারত্ন দুর্গা রানী দেশিক্ষারত্ন দুর্গা রানী দে বিদ্যালয়ে বিদ্যালয়ে নির্দেশনা দিচ্ছেন দৈনন্দিন পরিবেশের…

  



 ছুটির মধ্যে বিদ্যালয়ে  রবীন্দ্র জন্ম জয়ন্তী  ও  অন্যান্য কর্মসূচী  বাঁকুড়া জেলার ময়নাপুর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে- শিক্ষারত্ন দুর্গা রানী দে

শিক্ষারত্ন দুর্গা রানী দে বিদ্যালয়ে বিদ্যালয়ে নির্দেশনা দিচ্ছেন দৈনন্দিন পরিবেশের মধ্যে বিজ্ঞান সচেতনতা এবং দৈনন্দিন ঘটনাবলীর মধ্যেই গাণিতিক ধারণা সুদৃঢ় বিকাশ।

এছাড়া সঙ্গে আছে তার বিদ্যালয় এর নান্দনিক রূপে সৌন্দর্যায়নের জন্য আন্তরিক নির্দেশনা, সুন্দর মানুষ হওয়ার নির্দেশনা, শৃংখলাবদ্ধ হওয়ার জন্য ব্রতচারী সঙ্গীত এবং পাঠ্য পুস্তকের কবিতাবলীর আনন্দময় আত্তীকরণ।

এইজন্য ছুটির মধ্যেও আজ তিনি জরুরিভাবে গেলেন বাঁকুড়া জেলার  জয়পুর চক্রের ময়নাপুর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে।

সেখানে গিয়ে তিনি ছাত্র-ছাত্রীদের নিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্ম জয়ন্তী উদযাপন করেন এবং তার মানুষ গড়ার কর্মসূচি এবং দৈনন্দিন জীবনের ঘটনাবলী মধ্য থেকে বিজ্ঞান সচেতনতা ও দৃষ্টিভঙ্গির উন্মোচন এবং গাণিতিক ধারণা ও বিকাশের উপর জোর দেন।

তিনি দৈনন্দিন জীবনে ব্যবহৃত জৈব এবং অজৈব পদার্থ গুলির বর্ণ ,গন্ধ দ্রবণীয়তা, রং ,বিভিন্ন প্রকার অবস্থা, সহজ উপায় পৃথকীকরণ ইত্যাদি বিষয়ে ছাত্র-ছাত্রীদের বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি উন্মোচন করেন।

গাণিতিক ধারণা বিকাশের জন্য তিনি দৈনন্দিন ব্যবহৃত সবজি ফল পাতা এবং শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রী এবং শিক্ষককে নিয়ে বিভিন্ন প্রকার বাস্তব টি এল এম নির্ধারণ করে তার মধ্য থেকে মৌলিক যৌগিক বিভাজ্যতা ইত্যাদি সম্বন্ধে স্পষ্ট ধারণা জন্য মানসিক শক্তির উন্মোচনের উপর গুরুত্ব আরোপ করেন।

সাথে ছাত্র-ছাত্রীদের আনন্দময় বিকাশের জন্য পাঠ্যপুস্তকে এবং অন্যান্য ব্রতচারী ও রবীন্দ্রনাথের কবিতা গুলি আনন্দময় ও নান্দনিকভাবে পাঠের জন্য ছাত্র-ছাত্রীদের উপযুক্ত নির্দেশনা দেন এই উপলক্ষে তিনি প্রতিটি বিদ্যালয়ের মত এই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করে কবিতা এবং অন্যান্য কার্যাবলী ছাত্র-ছাত্রীদের পাঠানোর ব্যবস্থা নেন।

সাথে বিদ্যালয়টি অফিস কক্ষ শ্রেণীকক্ষ এবং বিদ্যালয় প্রাঙ্গণে সৌন্দর্যের জন্য আন্তরিক নির্দেশনা দেন এবং বিদ্যালয়ে শিক্ষিকার নির্দেশনা অনুযায়ী শিক্ষক মহাশয় অনুপ্রাণিত হয়ে অফিস কক্ষটিকে নান্দনিকরূপে সৌন্দর্যায়ন করার কাজ শুরু করে দিয়েছেন।

উল্লেখযোগ্য বিষয় তার এই নির্দেশনার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাশয় ছুটির মধ্যেও তৃতীয় এবং চতুর্থ শ্রেণির ছাত্রছাত্রীদের জরুরিভাবে উপস্থিত করিয়েছিলেন এবং এই ঘটনায় অভিভাবক অভিভাবিকা অনুপ্রাণিত।

তারাও বিদ্যালয় ছাত্র-ছাত্রীদের সঠিক সময়ে পৌঁছে  দেন ।

এছাড়া আজ কিছুটা সময়ের জন্য উপস্থিত হয়েছিলেন মাঝিপাড়া মাধববাটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিদ্যুৎ কুমার পাল মহাশয় তিনি শিক্ষিকা শিক্ষারত্ন দুর্গা রানী দের আসার কারণে তার কর্মসূচি সম্পর্কে আগ্রহ নিয়ে সাক্ষাত করার জন্য এসেছিলেন রবীন্দ্র জন্ম জয়ন্তী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং বক্তৃতা দেন।

 রবীন্দ্রনাথ সম্পর্কে শিক্ষারত্ন দুর্গা রানী দে তার তিতা ছাড়াও গীতাঞ্জলি কাব্যগ্রন্থের "আমার মাথা নত করে দাও হে তোমার চরণধুলার তলে " , "অন্তর মম বিকশিত করো " ইত্যাদি একাধিক কবিতা এবং পাঠ্যপুস্তক এর অন্যান্য কবিতা ছাত্র-ছাত্রীদের আনন্দ এভাবে আত্তীকরণ এর জন্য পাঠ করেন।

No comments