Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়ায় পৌর এলাকায় নিকাশি খাল সংস্কারের কাজ শুরু

হলদিয়ায় পৌর এলাকায় নিকাশি খাল সংস্কারের কাজ শুরু

 বন্দরশহরে মূল নিকাশি ক্যানেল সংস্কারের কাজ শুরু করল হলদিয়া পুরসভা। এজন্য পুর বাজেটে প্রাথমিকভাবে ১ কোটি টাকা বরাদ্দ হয়েছে। শহরের পাঁচটি জোনে সবমিলিয়ে ২০ কিলোমিটার দীর্ঘ ক্যান…

 


হলদিয়ায় পৌর এলাকায় নিকাশি খাল সংস্কারের কাজ শুরু



 বন্দরশহরে মূল নিকাশি ক্যানেল সংস্কারের কাজ শুরু করল হলদিয়া পুরসভা। এজন্য পুর বাজেটে প্রাথমিকভাবে ১ কোটি টাকা বরাদ্দ হয়েছে। শহরের পাঁচটি জোনে সবমিলিয়ে ২০ কিলোমিটার দীর্ঘ ক্যানেল খননের কাজ চলছে একযোগে। শহরের নিকাশি সমস্যা সমাধানে এবার যৌথভাবে কাজ শুরু করেছে পুরসভা ও হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ (এইচডিএ)। গতবছরের মতো বর্ষায় ডুবে গিয়ে শিল্প আবাসন, বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দা এবং শিল্প কারখানার উৎপাদন চলছে জোরকদমে। যাতে ব্যাহত না হয়, সেই বিষয়টি এবার আগাম সুনিশ্চিত করতে চাইছে এইচডিএ ও পুর কর্তৃপক্ষ। সপ্তাহখানেক আগে এবিষয়ে শিল্প সংস্থাগুলির পরামর্শ চেয়ে একপ্রস্থ মিটিং করা হয়েছে। তারপরই অগ্রাধিকারের ভিত্তিতে শুরু হয়েছে ক্যানেল খননের কাজ। এদিকে, ক্যানেল সংস্কারের সময় গাছ নষ্ট হওয়ার অভিযোগ ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। এজন্য পরিবেশকর্মী, বনদপ্তর ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে 5 নিয়ে সবুজ রক্ষায় বিশেষ কমিটি তৈরির উদ্যোগ নিয়ে পুর কর্তৃপক্ষ।

গত বছর একটানা বৃষ্টি ও যশের জলোচ্ছ্বাসের ফলে হলদিয়া পুরসভার দক্ষিণভাগের ১০-১২টি ওয়ার্ড দফায় দফায় জলমগ্ন হয়। শহরের নিকাশি ক্যানেলগুলি কোথাও মজে গিয়েছে, কোথাও অবৈধ দখলের ফলে জল বেরনোর রাস্তা কার্যত বন্ধ। ফলে জলবন্দি হয়ে পড়েন টাউনশিপ শিল্প আবাসন, আজাদহিন্দ নগর, ক্ষুদিরামনগর, গান্ধীনগর, চিরঞ্জীবপুর সহ বিস্তীর্ণ এলাকার ৪০ হাজারের বেশি বাসিন্দা। জলের তলায় চলে যায় ইঞ্জিনিয়ারিং কলেজ সহ বহু স্কুল কলেজ।

আইওসির মতো আরও কয়েকটি শিল্পসংস্থার উৎপাদন সঙ্কটে পড়ে। পুরসভা জানিয়েছে, গত বছরের ভয়াবহ ভোগান্তির কথা মাথায় রেখেই এবার মজে যাওয়া ক্যানেলগুলি খনন করতে ১০টি মেশিন নামানো হয়েছে। টাউনশিপের সেন্ট্রাল স্কুল থেকে হাতিবেড়িয়া রেলস্টেশন, স্বাতী আবাসন থেকে আজাদহিন্দ নগর পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার, টাউনশিপ স্টেট ব্যাঙ্ক থেকে রাজারচক হয়ে কোস্টগার্ড পর্যন্ত কাজ

পুরসভা সূত্রে জানা গিয়েছে, ক্ষুদিরামনগরের নিকাশি সমস্যা মেটাতে শীঘ্রই ক্যানেলে মেশিন নেমে বেগম রোকেয়া গার্লস হস্টেল পর্যন্ত সংস্কার করা হবে। তবে সিটি সেন্টার ও চিরঞ্জীবপুর এলাকার সমস্যা সমাধানে শনিবার থেকে পেট্রকেমের পাশে খাল কাটা শুরু হয়েছে। পাতিখালির হুগলি নদী পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার খাল কাটা হবে। এর ফলে শিল্পাঞ্চলের নিকাশি সমস্যা মিটবে। পুরসভার চেয়ারম্যান সুধাংশু মণ্ডল বলেন, ক্যানেল সংস্কারের জন্য প্রাথমিকভাবে বরাদ্দ হয়েছে ১ কোটি টাকা। নিকাশি খাতে খরচের জন্য অবশ্য এবারের বাজেটে ৩.৫ শতাংশ অর্থাৎ ৭ কোটি টাকার বেশি প্রস্তাব রাখা হয়েছে। নিকাশি সংস্কারে প্রয়োজনীয় অর্থের জন্য সাহায্য চেয়ে শিল্প সংস্থাগুলির কাছে চিঠি পাঠাচ্ছে পুরসভা। খননের পর দখল আটকাতে আপাতত ক্যানেলগুলির পাড় বাঁধানো হবে। ইতিমধ্যেই নিকাশির স্থায়ী প্ল্যান তৈরির জন্য এইচডিএর আধিকারিক ও ইঞ্জিনিয়ারদের নিয়ে পুরসভার চেয়ারম্যান প্রতিটি ক্যানেল এলাকা পরিদর্শন করেছেন।

No comments