Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রবীন্দ্র পুরস্কার ২০২২’প্রাপ্ত লেখক অধ্যাপক সিদ্দিকা মাহমুদার পরিচিতি

রবীন্দ্র পুরস্কার ২০২২’প্রাপ্ত লেখক অধ্যাপক সিদ্দিকা মাহমুদার পরিচিতি
অধ্যাপক সিদ্দিকা মাহমুদা ১৯৫১ সালের ১৫ই এপ্রিল খুলনা শহরে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. এ অনার্স ও এম. এ উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম হন…

 




রবীন্দ্র পুরস্কার ২০২২’প্রাপ্ত লেখক অধ্যাপক সিদ্দিকা মাহমুদার পরিচিতি


অধ্যাপক সিদ্দিকা মাহমুদা ১৯৫১ সালের ১৫ই এপ্রিল খুলনা শহরে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. এ অনার্স ও এম. এ উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম হন। এম. এ পর্যায়ে ‘রবীন্দ্রনাথের গদ্যকবিতা : চেতনা ও চিত্রকল্প’ শীর্ষক গবেষণা-অভিসন্দর্ভ উপস্থাপন করেন এবং ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। এরপর তিনি ১৯৯০ সালে ‘সুধীন্দ্রনাথ দত্তের কবিমানস ও কাব্য’ শীর্ষক গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে পিএইচ.ডি অর্জন করেন। ১৯৯৪ সালে তিনি অধ্যাপক হন। ২০১৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।


অধ্যাপক মাহমুদা যুক্তরাজ্যের কমনওয়েলথ স্কলারশিপ কমিশন কর্তৃক প্রদত্ত ফেলোশিপ’প্রাপ্ত হয়ে ১৯৯৬ থেকে ১৯৯৭ পর্যন্ত লন্ডন ইউনিভার্সিটির স্কুল অব ওরিয়েন্টাল এ্যান্ড আফ্রিকান স্টাডিজ-এ চল্লিশের বাংলা কবিতা বিষয়ে এক বছর পোস্ট-ডক্টরাল গবেষণা করেন। 


সিদ্দিকা মাহমুদার প্রকাশিত গ্রন্থসমূহ হলো-রবীন্দ্রনাথের গদ্যকবিতা : চেতনা ও চিত্রকল্প, রবীন্দ্রনাথ : ‘মহুয়া’, সুধীন্দ্রনাথ : কবি ও কাব্য, মোফাজ্জল হায়দার চৌধুরী, এম. ফাতেমা খানম, সা’দত আলি আখন্দ।


রবীন্দ্রনাথকে নিয়ে অধ্যাপক সিদ্দিকা মাহমুদার রচিত উল্লেখযোগ্য প্রবন্ধসমূহ হলোÑ রবীন্দ্রনাথের গদ্যকবিতা : চেতনা ও চিত্রকল্প, রবীন্দ্রকাব্যে চেতনা ও চিত্রকল্প, পুনশ্চ-সীমার মাঝে অসীম, রবীন্দ্রনাথের গদ্যকবিতা : প্রতীক প্রসঙ্গ, রবীন্দ্রনাথের শিক্ষাচিন্তা, রবীন্দ্রদৃষ্টিতে আধুনিক সভ্যতা, চল্লিশ দশকের কবি রবীন্দ্রনাথ, আকাশপ্রদীপ-এর রবীন্দ্রনাথ, রবীন্দ্রনাথের ব্যাকরণ-ভাবনা, জন্মদিনের কবিতাগুচ্ছে রবীন্দ্রনাথ। এছাড়া বিভিন্ন সময়ে তিনি কুমুদরঞ্জন মল্লিক, বিষ্ণু দে, সুধীন্দ্রনাথ দত্ত, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, মধুসূদন, নজরুল, জীবনানন্দ, বুদ্ধদেব বসু, জসীমউদ্দীন, শামসুর রাহমান, মানিক বন্দ্যোপাধ্যায়, আবুল হাসান, মোহাম্মদ মনিরুজ্জামান, সৈয়দ ওয়ালীউল্লাহ্সহ বরেণ্য কবি ও লেখকদের বিষয়ে প্রবন্ধ রচনা করেছেন।

No comments