Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়ার চৈতন‍্যপুর বাজারে বিক্রি হচ্ছে লিচু

হলদিয়ার চৈতন‍্যপুর বাজারে বিক্রি হচ্ছে লিচুুবাজারের মধ্যে এখন লীচু সমারোহ। রসালো টসটসে লিচু সকলকেই আকৃষ্ট করে বিভিন্ন স্বাদের কারণে পুষ্টিগুণে ভরপুর একটি ফল লিচু তবে বেশি খেয়ে ফেললে আবার অনেক সময় অসুবিধা পড়তে পারেন তাই লিচু খা…

 



হলদিয়ার চৈতন‍্যপুর বাজারে বিক্রি হচ্ছে লিচুু

বাজারের মধ্যে এখন লীচু সমারোহ। রসালো টসটসে লিচু সকলকেই আকৃষ্ট করে বিভিন্ন স্বাদের কারণে পুষ্টিগুণে ভরপুর একটি ফল লিচু তবে বেশি খেয়ে ফেললে আবার অনেক সময় অসুবিধা পড়তে পারেন তাই লিচু খাওয়ার আগে এর উপকারিতা পাশাপাশি জেনে রাখুন বেশি খাওয়ার অপকারিতাও।

লিচু পুষ্টি উপাদান

প্রতি ১০০ গ্রাম লিচুতে আছে জলীয় অংশ ৮৪.১ খাদ্যশক্তি ৬১ কিলোক্যালরি, শর্করা ১৩.৬ গ্রাম ক্যালসিয়াম ১০ গ্রাম ভিটামিন সি ৩১ মিলিগ্রাম।

উপকারিতা

লিচু শরীরের কোলেস্টেরলের মাত্রা কমায় লিচুতে ভিটামিন সি আছে যা ত্বক দাঁত ও হাড়ের উপকারী।

পুষ্টি উপাদান

প্রতি ১০০ গ্রাম লিচুতে আছে জলীয় অংশ ৮৪ দশমিক ১, খাদ্যশক্তি ৬১ কিলো ক্যালোরি, শর্করা ১৩.৬ গ্রাম, ক্যালসিয়াম ১০ গ্রাম ও ভিটামিন সি ৩১ মিলিগ্রাম। 

ফ্ল্যাভানয়েডস নামে একটি উপাদান থাকে লিচুতে , মা স্তন ক্যান্সারের প্রতিরোধ করে।

পাকা লিচু ত্বকের উজ্জ্বলতা বাড়ায় বলিরেখা কমাতে সাহায্য করে কারণ এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট।

লিচুতে থাকা পটাশিয়াম আমাদের রক্তনালীর চাপ কমিয়ে রক্তের স্বাভাবিক গতি বাড়ায় ফলে রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে।

অপকারিতা

লিচুতে হাই প্র গ্লাইসিন নামে এক ধরনের রাসায়নিক পদার্থ থাকে যা শরীরের সরকারি হতে বাধা দেয় যে কারণে শিশুরা খালি পেটে অনেক গুলো লিচু খেয়ে ফেললে শরীরের শতকরা কমে শিশু বমি ও খিঁচুনি হয়। অনেক সময় তাঁর মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। তাছাড়া যারা ডায়াবেটিস রোগী তারা ঔষধ সেবনের মাধ্যমে শরীরের শতকরা গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখেন তাই তারা যদি মাত্রা অতিরিক্ত লিচু খেয়ে ফেলেন তাহলে তাদের শরীরের শতকরা গ্লুকোজ কমে গিয়ে হাইপোগ্লাইসেমিয়া হওয়ার আশঙ্কা থাকে।

সু একটি গরম ফলোআপে অতিরিক্ত লিচু খেলে শরীরের স্বাভাবিক তাপমাত্রা নষ্ট হয় খালি গলা ব্যথা হয় অনেক সময় নাক দিয়ে রক্ত পড়তে পারে।

No comments