Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৎ vs, অসৎ -মনোজিৎ দাস

সৎ vs, অসৎ -মনোজিৎ দাস
শ্রী শ্রী সারদা মা একবার বলেছিলেন ,তিনি সৎ এর ও মা আবার অসৎ এর মা।মায়ের কাছে সব ছেলেমেয়েরাই সমান। কর্ম নিজের কাছে, তাই কে সৎ হবে বা না হবে সেটা নিজের কাছে নির্ভর করছে।charity begins at home। অর্থাৎ ঘর থেক…

 



 সৎ vs, অসৎ -মনোজিৎ দাস


শ্রী শ্রী সারদা মা একবার বলেছিলেন ,তিনি সৎ এর ও মা আবার অসৎ এর মা।

মায়ের কাছে সব ছেলেমেয়েরাই সমান। কর্ম নিজের কাছে, তাই কে সৎ হবে বা না হবে সেটা নিজের কাছে নির্ভর করছে।charity begins at home। অর্থাৎ ঘর থেকে আমরা যে শিক্ষা পাই , সেগুলোর প্রভাব পড়ে পরবর্তী সময়ে।

তাবলে প্রেমে পড়া বারণ? কারনে অকারন ? এতে কোনো পাপ নাই তাই যুগে যুগে সেই কৃষ্ণ অবতার থেকে লায়লা মজনু, সাহিত্যিক থেকে কবি,মাষ্টার বাবু, অধ্যাপক, ডাক্তার কে না প্রেম করেছেন ও করছে ? রবিঠাকুরের প্রেম পর্যায়ের গাণ শুনলে কার না গভীর প্রেম করতে ইচ্ছা হয়। এখানে কোনো সৎ, অসৎ এর প্রশ্ন নাই কিন্তু জোরকরে শারীরিক সম্পর্ক অসৎ কর্ম। অর্থাৎ যৌণ নিগ্রহ পাপ। এটা এখন সামাজিক অবক্ষয় ও ব্যাধি ও বটে।

কিছু কিছু লোক ও মহিলা আছেন প্রতিটি কথায় -  " আমি" এই করেছি," আমার "এত কিছু আছে, "আমার "কাছে এই ব্যাপারটা জলের মতো, "আমার" বউ, বাচ্চা সুপার। "আমার "মতো সৎ চরিত্রের মহিলা একটা দেখাতে পারবেন ? ........

ওই " আমি " র মধ্যেই রয়ে যায় অহঙ্কার। যার থেকে হয় পতন। দেখবেন একজন সৎ চরিত্রের মানুষ বা মহিলা নিজেকে নিয়ে বড়াই করেন না। নিজেকে তারা গুটিয়ে রাখতেই ভালোবাসেন।আর রাজনীতিতে সৎ ??নৈব নৈব চ :।গ্রাম পঞ্চায়েতের মেম্বার চটি পরা পাঁচু ৩ তলা ভবনের ভেতরে সিসি ক্যামেরায় দেখছে বাইরে যারা এসেছে,কি ভাবে তাদের মুরগি বানানো যায়। আপনি যদি এদের অসৎ বলেন, তাহলে আপনাদের ভোটেই তো ওনার জিতেছেন! তাহলে আপনি কি সৎ না অসৎ? 

একটা ভালো ছাত্র /ছাত্রী  কি করে সে  অসৎ পথে চলে যায়? দেখুন খোঁজ করে কোন অসৎ ছেলে / মেয়ের পাল্লায় পড়ে তার এমন নৈতিক অধ :পতন হয়েছে।

মেয়ের বাবা যখন বুক ফুলিয়ে বলে, 'সৎ পাত্রে কন্যা দান করলাম " ।কিছু দিন পরে সব রকমের নেশায় বুদ হয়ে তার স্ত্রীকে বেদম পেটায় অশ্লীল ভাষায়,ওই সৎ পাত্রকে কি বলবেন ?

সব শেষে বলি,আমরা মোহনবাগান vs ইস্ট বেঙ্গল খেলার দিন যখন ঘন ঘন ফাউল হয়, প্লেয়ার চোট পায়,তাদেরকে , মানে খেলার চরিত্রকে ( খেলোয়াড়দের নয় ) কি বলবেন? সৎ না অসৎ ?

No comments