Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

চড়ক উৎসব: নবতাৎপর্য-তমাল দাশগুপ্ত

চড়ক উৎসব: নবতাৎপর্য-তমাল দাশগুপ্ত১. হরপ্পা সভ্যতার সময় থেকেই চক্র হল মাতৃকার আবহমান প্রতীক। এ বিষয়ে একাধিক গবেষণা হয়েছে। মূর্তি ব্যতীতও aniconic ভাবে মায়ের উপাসনা হত এবং চক্র ছিল এই বিমূর্ত বা aniconic উপাসনায় মায়ের প্রধান দ্যোতক…

 


চড়ক উৎসব: নবতাৎপর্য-তমাল দাশগুপ্ত

১. হরপ্পা সভ্যতার সময় থেকেই চক্র হল মাতৃকার আবহমান প্রতীক। এ বিষয়ে একাধিক গবেষণা হয়েছে। মূর্তি ব্যতীতও aniconic ভাবে মায়ের উপাসনা হত এবং চক্র ছিল এই বিমূর্ত বা aniconic উপাসনায় মায়ের প্রধান দ্যোতক। এরপর বিষ্ণুভাগবত ধর্ম চক্রের বহুল ব্যবহার করে (বৈষ্ণব ধর্মের সঙ্গে তন্ত্র ও মাতৃকা উপাসনার সম্পর্ক নিয়ে আগে অনেকবার লিখেছি)।

২. বছর ঘুরে আসে, চক্রাকারে আমাদের ঋতুসমূহের আবর্তন হয়। চড়ক সেই বর্ষশেষ ও বর্ষসূচনার ইঙ্গিত দেয়। 

৩. আবার কালচক্র। কালের পরিক্রমা চক্রাকারে ঘটে। ভারত মননে সময়ের ধারণা রৈখিক নয়, চক্রাকার। ভারতীয় তন্ত্রের ঐতিহ্যে কাল ও কালী অভিন্ন। কালচক্রযান অন্যতম গুরুত্বপূর্ণ তন্ত্রধর্মীয় মার্গ। চড়ক এই কালচক্রের প্রতীক।

৪. সংসার দুঃখময়, এই দুঃখকে বরণ করে নিতে শেখায় ক্লেশ ও কৃচ্ছ্রসাধনের চড়ক উৎসব।  শরীরকে কষ্ট সহিষ্ণু করে তোলার শিক্ষা দেয় চড়ক: দুঃখেষু অনুদ্বিগ্নমনা। আবার সুখ ও দুঃখেরও চক্রাকারে আবর্তন, সেজন্যও চড়ক।

৫. বাঙালির প্রাচীনকালের যুদ্ধেও সম্ভবত এর ব্যবহার ছিল, দুর্গস্থিত শত্রুকে যুদ্ধ শিবিরে স্থাপিত চড়ক গাছ থেকে তীর ছুঁড়ে ব্যতিব্যস্ত করা হত। চড়ক একরকম মার্শাল আর্ট।

৬. মাতৃকা উপাসনার উৎসবেও চড়ক গাছের ব্যবহার ছিল। আমরা পালযুগে মা দুর্গার বিভিন্ন মূর্তি মণ্ডলের উপরের দিকে উড্ডীয়মান সহচর-সহচরী দেখি। বাস্তবে বাঙালির মাতৃপূজা মণ্ডপে এই চড়ক গাছ স্থাপিত হত, এবং সেখানে মাতৃকার গণ বা সহচর ঘূর্ণায়মান থাকতেন, এরকম খুবই সম্ভব, যে প্রথা মধ্যযুগে ইসলামিক আগ্রাসনে বন্ধ হয়ে যায়। ফলে এখন আর মূর্তিমণ্ডলে এই বিদ্যাধর বিদ্যাধরী দৃশ্যমান হন না। আবার আর্যাবর্ত বৈদিক পৌরাণিক বর্ণবাদী বিকৃতির ফলেও বিদ্যাধর বিদ্যাধরী হারিয়ে গেছেন, এ সম্ভাবনাও আছে। দুদিকের আগ্রাসনই রূঢ় সত্য, অস্বীকার করা যায় না।

৭. চড়ক গাছ আমাদের মধ্যে বৃক্ষ উপাসনা এবং বৃক্ষস্থিত মাতৃকা উপাসনার স্মৃতিবাহী, যা হরপ্পা সভ্যতার সময় থেকেই জনপ্রিয়।

৮. একই সঙ্গে মনে রাখতে হবে, বাঙালির পূর্বমানুষ বলাকা মাতৃকার উপাসনা করতেন, যার প্রত্নপ্রমাণ পাণ্ডু রাজার ঢিবি থেকে পাওয়া যায়, এবং বৈদিক আর্যের "বয়াংসি" শ্লোকও সেদিকে ইঙ্গিত করছে। পক্ষীমাতৃকার উপাসকরা এই উড্ডিয়ান ভঙ্গিতে মায়ের আবাহন করতেন, এটি সঙ্গত অনুমান।

৯. আবার উড্ডিয়ান নামে এক বিখ্যাত তন্ত্রক্ষেত্রের কথা জানা যায়। চড়ক গাছে উড্ডিয়ান সাধকরা সেই তন্ত্রক্ষেত্রের স্মৃতিবাহীও হতে পারেন।

ইতিহাস মুছে দেবে যতবার বিজাতীয় আগ্রাসন, ততবার ধ্বংসস্তূপে হবে মায়ের নতুন আবাহন।


১৭৯৮ সালে কলকাতায় চড়ক উৎসবের চিত্র, শিল্পীর নাম অজানা, লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামে আছে।

No comments