Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০০ পাউন্ড ওজনের জায়ান্ট কেক কেটে প্রাক্তন সাংসদ লক্ষণ শেঠের জন্মদিন পালন

২০০ পাউন্ড ওজনের জায়ান্ট কেক কেটে প্রাক্তন সাংসদ লক্ষণ শেঠের জন্মদিন পালন  সোমবার প্রাক্তন সাংসদের জন্মদিনের অনুষ্ঠান কে ঘিরে আয়োজন করা হয় বিশাল আকারের সামাজিক অনুষ্ঠান।এই অনুষ্ঠানে তিনি ঘোষণা করেন পিছিয়ে পড়া একটি গ্ৰাম কে দত্তক ন…

 


২০০ পাউন্ড ওজনের জায়ান্ট কেক কেটে প্রাক্তন সাংসদ লক্ষণ শেঠের জন্মদিন পালন 

সোমবার প্রাক্তন সাংসদের জন্মদিনের অনুষ্ঠান কে ঘিরে আয়োজন করা হয় বিশাল আকারের সামাজিক অনুষ্ঠান।এই অনুষ্ঠানে তিনি ঘোষণা করেন পিছিয়ে পড়া একটি গ্ৰাম কে দত্তক নেবে আইকেয়ার।

স্থানীয় প্রশাসনের সহযোগিতা, আইকেয়ারের বিভিন্ন কলেজ প্রতিষ্ঠানের প্রযুক্তি ও কারিগরি প্রশিক্ষণের মাধ‍্যমে ওই গ্ৰামকে স্বনির্ভরতায় মডেল হিসেবে গড়ে তোলা হবে।

একই সঙ্গে মাধ‍্যমিক ও উচ্চমাধ্যমিকের দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের জন‍্য স্কলারশিপ চালু করবে আইকেয়ার।

      এদিন লক্ষণবাবুর জন্মদিন উপলক্ষে কয়েক হাজার মানুষের সমাগম ঘটে।


তার জন্মদিন পালনের মূল উদ‍্যোগ নিয়েছে আইকেয়ার।আইকেয়ারের সম্পাদক আশিষ লাহিড়ি বলেন "নিছক জন্মদিন পালন নয়,লক্ষণবাবু জীবনভর যে বৃহৎ কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থেকেছেন,শিক্ষাক্ষেত্র তার যে অবদান তাকে মানুষের কাছে আরও একবার তুলে ধরতে এমন মিলন মেলার আয়োজন।এদিন লক্ষণবাবুর দুই নাতি প্রিয়দর্শী ও সমদর্শী দাদুকে পায়েস খাইয়ে জন্মদিনের সূচনা করেন।জন্মদিন উপলক্ষে কয়েকশো মানুষ ফুল ও নানা ধরনের সৃষ্টিশীল উপহার দিয়ে লক্ষণবাবুকে সম্মান জানান।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত সাতারু বুলা চৌধুরী, সাহিত্যিক নলিনী বেরা সহ বিশিষ্ট মানুষজন।আইকেয়ারের বিভিন্ন কলেজ ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে লক্ষণ বাবুকে জন্মদিনের বিভিন্ন উপহার তুলে দেওয়া হয়।এদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন লোপামুদ্রা মিত্র ও বিনোদ রাঠোর।

        মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে কাজ করতে দেবে না বলেই কেন্দ্র সরকার এজেন্সিকে দিয়ে ব্যতিব্যস্ত করতে চাইছে বলে মন্তব্য করলেন সিপিএমের প্রাক্তন সংসদ সদস্য লক্ষ্মণ শেঠ। সোমবার হলদিয়ায় এক অনুষ্ঠানে তিনি বলেন,মমতা বন্দ্যোপাধ্যায় ধর্মনিরপেক্ষ আদর্শের পক্ষে এবং জনকল্যাণমুখী কাজের ক্ষেত্রে তিনি বিশেষ উদ্যোগী। তাঁর মধ্যে বামপন্থীদের বৈশিষ্ট রয়েছে। তাঁর কন্যাশ্রী, সবুজসাথী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রতিটি প্রকল্প খুবই ভাল। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এদিন তিনি পুনরায় তৃণমূলে যোগ দানের ইচ্ছা প্রকাশ করে বলেন, নেত্রী চাইলে যেকানও মুহূর্তেই তৃণমূলে যোগ দিতে পারি। আসন্ন হলদিয়া পুরসভা নির্বাচনে তাঁর পরিবারের কেউ তৃণমূলের প্রার্থী হতে পারেন কি না এবিষয়ে মুখ খুলতে চাননি লক্ষ্মণবাবু। এদিন তাঁর ৭৫তম জন্মদিন উপলক্ষে আইকেয়ারের উদ্যোগে বড় আকারে সম্মানজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই তিনি সাংবাদিকদের একথা জানান। ওই অনুষ্ঠানে জেআইএস গ্রুপের কর্ণধার ও শিক্ষাবিদ তরণজিৎ সিং কে ‘আইকেয়ার জীবনকৃতি’ পুরস্কার তুলে দেন লক্ষ্মণ শেঠ। 

        এদিন হলদিয়া ইন্সটিটিউট অব টেকনোলজিতে কেন্দ্রীয় সরকারের এআইসিটিই আইডিয়া ল্যাবের সূচনা করেন মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র।

এইচআইটির আধিকারিক অমল দত্ত বলেন, আইডিয়া ল্যাব ও ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে হলদিয়ায় ইঞ্জিনিয়ারিং পাশ করা পড়ুয়াদের নিজের পায়ে হলদিয়ায় তৈরি হচ্ছে আইডিয়া ল্যাব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। পাবে কলেজ ও শিল্পসংস্থাগুলি। দীর্ঘদিন ইন্ডিয়ান সেন্টার ফর অ্যাডভান্সমেন্ট অফ রিসার্চ এন্ড এডুকেশন-এর অধীন (আইকেয়ার) হলদিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি ইঞ্জিনিয়ারিং কলেজে দেড় আইডিয়া ল্যাব। এজন্য অর্থ সাহায্য দিচ্ছে কেন্দ্রের অল ইন্ডিয়া কাউন্সিল ফর সারা দেশে শিল্পের প্রয়োজনের সঙ্গে সাযুজ্য রেখে পড়ুয়া ও শিক্ষকদের গবেষণা


কাজ চালাতে এ ধরনের ৪৯টি আইডিয়া ল্যাব তৈরি করবে এআইসিটিই। পশ্চিমবঙ্গের দুটি শিল্পাঞ্চল হলদিয়া ও দুর্গাপুরে দুটি কলেজে তৈরি হবে এধরনের ল্যাব। হলদিয়ার এইচআইটি ও দুর্গাপুরের বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজ। দেশের ৬০০টি সরকারি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এই ল্যাব গড়ার জন্য আবেদন করেছিল। তার মধ্যে লড়াই করে এই ল্যাব আদায় করেছে হলদিয়া এইচআইটি।


লক্ষ্মণদার জন্মদিন উদযাপনের শুরুতে আইকেয়ার কালচারাল একাডেমি ক্যয়ারের গান হয়। এবং তাঁর দুই নাতি প্রিয়দর্শী ও সমদর্শী দাদুকে পায়েশ খাইয়ে দেয় ও পরে কেক কাটা হয়। ছিলো দুই পুত্র সায়ন্তন শেঠ ও সুদীপ্তন শেঠ। দুই পুত্রবধূ সুস্মিতা সাউশেঠ ও স্পর্শিতা পণ্ডাশেঠ। শিক্ষা, ক্রীড়া, সাহিত্য, শিল্প, সংস্কৃতি জগতের বহু মানুষেরও সমাগম ঘটে। 


এদিন অনুষ্ঠানে আইকেয়ারের পক্ষ থেকে লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হয় জিআইএস গ্রুপের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সর্দার তরণজিৎ সিং মহাশয়কে। এছাড়াও বেস্ট টিচার অ্যাওয়ার্ড দেওয়া হয় শেখ শাহনওয়াজকে। এই দুটি পুরস্কার তাঁদের হাতে তুলে দেন লক্ষ্মণ চন্দ্র শেঠ। 

এদিন হলদিয়ার একটি গ্রামকেও তিনি দত্তক নেন, আদর্শ গ্রাম হিসাবে গড়ে তোলার জন্য। এছাড়াও মেধাবী ছাত্র ছাত্রীদের স্কলারশিপ দেওয়ার কথাও ঘোষণা করেন। এবং আরও তিনটি দরিদ্র সেবাকেন্দ্র চালুর কথাও বলেন। 

বিশিষ্টজনদের মধ্যে ছিলেন সমস্ত কলেজের প্রিন্সিপাল, ডিন,রেজিস্ট্রার সহ মহামান্য  কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি তৌফিকউদ্দিন, পদ্মশ্রী বুলা চৌধুরী, সঞ্জীব চক্রবর্তী, টুংকুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর শিবা চিত্তাপ্পা,কবি ও কথাসাহিত্যিক নলিনী বেরা, কবি শিল্পী শ্যামল জানা,শিল্পী স্বপন জানা প্রমুখ।  


আইকেয়ারের সমস্ত কলেজ থেকে লক্ষ্মণদাকে শুভেচ্ছা - উপহার দেওয়া হয়। অজস্র মানুষও তাঁকে উপহার দিয়েছেন এদিন। শিল্পী দিলীপ গুছাইত তাঁর আঁকা ছবি উপহার দেন। সংবাদ সাপ্তাহিক আপনজন পত্রিকার পক্ষ থেকেও তাঁকে শিল্পী শোভন দাসের টেরাকোটার বুদ্ধ উপহার দেওয়া হয়। উপহার তুলে দেয় সায়ন্তন শেঠ, সুদীপ্তন শেঠ,কমল বিষয়ী,শ্যামল সেন, আশিস লাহিড়ী প্রমুখ। 

আইকেয়ারের পক্ষে উপহার তুলে দেন সিইও অঞ্জন সেন ও অশোক পট্টনায়ক প্রমুখ । 

এইচআইটি থেকে উপহার তুলে দেন প্রফেসর সুব্রত মন্ডল, অঞ্জন মিশ্র, সুদীপ্ত বাসু,দেবাশিস দাস প্রমুখ। 

জিস্ট- এর পক্ষ থেকে উপহার তুলে দেন প্রিন্সিপাল বিক্রমজিৎ চৌধুরী ও রেজিস্ট্রার সুবিমল দাস। ল কলেজ থেকে উপহার তুলে দেন প্রিন্সিপাল প্রতিম সরকার, সেক্রেটারি বিলম মাজী প্রমুখ। হেলথ সায়েন্স থেকে পুরস্কার তুলে দেন প্রিন্সিপাল পিকাশপ্রতিম মাইতি প্রমুখ, ডেন্টাল কলেজ থেকে উপহার তুলে দেন ডাঃ উত্তম কুমার সেন। সমস্ত কলেজের পক্ষ থেকেও উপহার তুলে দেওয়া হয়। পশ্চিমবঙ্গ মাইনরিটি সেলের পক্ষে উপহার তুলে দেন মহম্মদ খালিক। ফাইভস্টার গ্রুপ থেকে উপহার তুলে দেন শেখ মজফ্ফর। এদিন ইফতার পার্টিরও আয়োজন করা হয় অনুষ্ঠান প্রাঙ্গণে। 

সন্ধ্যায় সংগীতানুষ্ঠানে ছিলেন লোপামুদ্রা মিত্র ও বিনোদ রাঠোর।

No comments