Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মাইক পাগল ছেলে বিশ্বনাথ , ছোটবেলা থেকেই শুনতে হয়েছে গ্রামেগঞ্জে সবাই বলতো মাইক পাগল ছেলে,

মাইক পাগল ছেলে বিশ্বনাথ ,ছোটবেলা থেকেই শুনতে হয়েছে গ্রামেগঞ্জে সবাই বলতো মাইক পাগল ছেলে,মহিষাদল থানার গোপালপুর এর প্রত্যন্ত গ্রাম থেকে বড় হওয়া দীন-দরিদ্র মেধাবী যে ছেলেটি ছোট্ট থেকেই, এক মঞ্চ থেকে অন্য মঞ্চ হাস্যকৌতুক, মিমিক্র…

 




মাইক পাগল ছেলে বিশ্বনাথ ,ছোটবেলা থেকেই শুনতে হয়েছে গ্রামেগঞ্জে সবাই বলতো মাইক পাগল ছেলে,

মহিষাদল থানার গোপালপুর এর প্রত্যন্ত গ্রাম থেকে বড় হওয়া দীন-দরিদ্র মেধাবী যে ছেলেটি ছোট্ট থেকেই, এক মঞ্চ থেকে অন্য মঞ্চ হাস্যকৌতুক, মিমিক্রি ও ও আবৃত্তি বলার সুযোগ খুঁজতো, দিনের পর দিন ঠিকঠাক করে খেতে না পেয়ে ছেলেটি ২০০০ সাল থেকেই গ্রামেগঞ্জে গিয়ে অংকন শিখিয়ে রোজগার করার চেষ্টা করতো, যাতে পড়াশোনা ঠিকঠাক ভাবে চালাতে পারে,  ছোট থেকেই বিভিন্ন দোকানের বিজ্ঞাপনের ঘোষণা ও রাজ্যের জনপ্রিয় সঞ্চালকদের অনুকরণ করা - পড়াশোনা,ছবিআঁকা,আবৃত্তি,নাটকে অভিনয় করাই তার নেশা ছিল. স্কুল জীবনে দিনের পর দিন তার পেট ঠিকঠাক ভরা না থাকলেও - অংকন আবৃত্তি তাৎক্ষণিক বক্তৃতায় পুরস্কারে ভরা ছিল তার কুঁড়েঘর।  ২০০৫ থেকে সঞ্চালনা করতে করতে করতে আজ ২০০৯তম সঞ্চালনা পূর্ণ হয়েছে বিশ্বনাথের জীবনে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত মহিষাদল রাজ কলেজে পড়াশোনার সময় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের হয়ে কয়েকবছরই -ইউনি-ফেস্ট ( আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা)  এ অংশগ্রহণ করে। ২০১২ সালে পূর্ব ভারত আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় মিমিক্রি তে তৃতীয় স্থান অধিকার করে পূর্ব ভারতের মধ্যে,  তারপর একের পর এক মঞ্চ রাজ্যের বিভিন্ন জেলায় মাতাতে থাকে এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের হয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধিত্ব করে। শিল্প-সংস্কৃতি, সমাজসেবা ও পরিবেশ সচেতনতার বার্তা নিয়ে জেলার বিভিন্ন মানুষদের নিয়ে একটি সংস্থা গঠন করে বিশ্বকলাকেন্দ্র নামে,শুধু সংস্কৃতি চর্চা নয় সুখে-দুখে সর্বদা অসহায় মানুষদের পাশে থাকার জন্য গ্রাম থেকে গ্রামান্তরে ছুটে চলেছে।

ছোটবেলা থেকেই বিভিন্ন শিক্ষকের কাছে আবৃত্তি শেখা  থেকে জনপ্রিয় বাচিক শিল্পী সতীনাথ মুখোপাধ্যায় এর সংস্পর্শে আসে। বর্তমানে আবৃত্তি,সঞ্চালনা ও শ্রুতি নাটক নিয়ে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার জনপ্রিয় মঞ্চে পারফর্ম করে চলেছে। ২০১৯,২০২০ এরপর  ২০২২ এ বছরও পশ্চিমবঙ্গ সরকারের কবিতা উৎসবে আমন্ত্রিত শিল্পী হিসেবে কবিতার ডালি নিয়ে অংশগ্রহণ করে বিশ্বনাথ গোস্বামী।  শিল্প-সংস্কৃতি,পরিবেশ সচেতনতা ও সমাজসেবার বার্তা নিয়ে বর্তমান প্রজন্ম বর্তমান সমাজ কে নতুন দিশা দেওয়ার চেষ্টা করে চলেছে অনবরত।

No comments