Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নয়াচরে মাছচাষের পাশাপাশি অন্যান্য পরিকাঠামোতেও জোর দেওয়া হবে-জেলাশাসক

নয়াচরে মাছচাষের পাশাপাশি অন্যান্য পরিকাঠামোতেও জোর দেওয়া হবে-জেলাশাসক নয়াচরে মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার কেন্দ্র পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের উদ্যোগে নয়াচরে ও  স্কুল, মাল্টি পারপাস সাইক্লোন শেল্টার, সলিড ওয়েস্ট ম্যানেজম…

 

 নয়াচরে মাছচাষের পাশাপাশি অন্যান্য পরিকাঠামোতেও জোর দেওয়া হবে-জেলাশাসক 

নয়াচরে মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার কেন্দ্র পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের উদ্যোগে নয়াচরে ও  স্কুল, মাল্টি পারপাস সাইক্লোন শেল্টার, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট ও একটি চিলিং প্ল্যান্ট তৈরির পরিকল্পনা নিল জেলা প্রশাসন।  বিভিন্ন দপ্তরের অফিসার ও ইঞ্জিনিয়ারদের একটি টিম নয়াচর ভিজিট করে। যাবতীয় পরিকাঠামো একটি নির্দিষ্ট জায়গার মধ্যে গড়ে তোলা হবে। নয়াচরে এতদিন কোনও স্বাস্থ্যকেন্দ্র, স্কুল ছিল না। সেখানে ফিশিং হাব কাম ইকো ট্যুরিজম স্কিম কার্যকর করতে চলেছে রাজ্য সরকার। তার আগে বেশকিছু পরিকাঠামো গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্য, শিক্ষা, দুর্যোগ ব্যবস্থাপন, প্রাণিসম্পদ প্রভৃতি দপ্তরের কাছে প্রস্তাব চাওয়া হয়েছিল। সেই প্রস্তাবজমা পড়েছে। তারপর সবকটি দপ্তরের বিশেষজ্ঞ টিম নয়াচর ভিজিট করে। সেই টিমে সহ মৎস্য অধিকর্তা নন্দীগ্রাম স্বাস্থ্যজেলার  অফিসার সহ আরও অনেকেই ছিলেন।

জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, নয়াচরে মাছচাষের পাশাপাশি অন্যান্য পরিকাঠামোতেও জোর দেওয়া হবে।

জানা গিয়েছে, নয়াচরে ইমাজেন্সি পরিষেবা সহ সুস্বাস্থ্য জেলা গড়ে তোলা হবে। রোগীকে রেফারেরর জন্য বোর্ড তৈরি করা থাকবে। সেইসঙ্গে মোবাইল মেডিক্যাল টিম ঘুরবে নয়াচরে। বিভিন্ন দিনে বিশেষজ্ঞ চিকিৎসকরা এলাকায় গিয়ে পরিষেবা দেবেন। আশাকর্মীরা বাড়ি বাড়ি গিরে মা ও শিশুর স্বাস্থ্য, টিকাকরণ প্রভৃতি দেখভাল করবেন। বুধবার সিএমওএইচ সৌম্য ষড়ঙ্গীওহ সংক্রান্ত প্রস্তাব জেলাশাসকের অফিসে পাঠিয়েছেন। সুস্বাস্থ্য কেন্দ্র তৈরির জন্য প্রয়োজনীয় লোকেশন চূড়ান্ত হয়ে গিয়েছে।

নয়াচরে বাচ্চাদের একটি স্কুল গড়ে তোলা হবে। জেলা শিক্ষাদপ্তরের ইঞ্জিনিয়ারদের একটি টিম এদিন নয়াচর ভিজিট করে সেই জায়গা চূড়ান্ত করেছেন। পাশাপাশি বিপর্যয়ের হাত থেকে আশ্রয় নেওয়ার জন্য গড়ে তোলা হবে সাইক্লোন শেল্টার। গতবছর যশ সাইক্লোনের সময় গোটা নয়াচর ভেসে গিয়েছিল। অনেকে গাছে আশ্রয় নিয়েছিলেন। উপকূলরক্ষী বাহিনীর হোভারক্র্যাটে উদ্ধার করে তাঁদের নয়াচর থেকে হলদিয়ায় আনা হয়েছিল। সাইক্লোন শেল্টার থাকবে ওই দ্বীপের মানুষজন বিপর্যয়ের সময় আত্মরক্ষা করতে পারবেন।

No comments