Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দুয়ারের রেশনের নামে দুর্নীতি ? মেদিনীপুর জেলার ৪০ থেকে ৪৫ টি পরিবারের রেশনের জিনিস চলে গেল দক্ষিণ ২৪ পরগনায়?

রেশন দোকানের সামনে দাঁড়িয়ে রয়েছেন রেশন কার্ড নিয়ে গ্রাহকরা ?দুয়ারের রেশনের নামে দুর্নীতি ? মেদিনীপুর জেলার ৪০ থেকে ৪৫ টি পরিবারের রেশনের জিনিস চলে গেল দক্ষিণ ২৪ পরগনায়?হলদিয়া ব্লকের দেভোগ গ্ৰাম পঞ্চায়েতের এই ঘটনায় শোরগোল পড়ে…

 

রেশন দোকানের সামনে দাঁড়িয়ে রয়েছেন রেশন কার্ড নিয়ে গ্রাহকরা ?

দুয়ারের রেশনের নামে দুর্নীতি ? মেদিনীপুর জেলার ৪০ থেকে ৪৫ টি পরিবারের রেশনের জিনিস চলে গেল দক্ষিণ ২৪ পরগনায়?

হলদিয়া ব্লকের দেভোগ গ্ৰাম পঞ্চায়েতের এই ঘটনায় শোরগোল পড়েছে।রাজ‍্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পর পূর্ব প্রতিশ্রুতি মতো এরাজ‍্যে দুয়ারে রেশন চালু হয়েছে।

কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই রেশন দূর্নীতি সামনে এসেছে।

পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল বিধানসভার অন্তগর্ত হলদিয়া ব্লকের প্রায় ৪০ থেকে ৪৫ টি পরিবার গত মার্চ মাসে রেশন থেকে বঞ্চিত হয়েছেন।তাদের অজান্তেই কেউ তাদের প্রাপ্য রেশন তুলে নিয়েছে।এই নিয়ে এলাকায় শোরগোল পড়েছে।রেশন ডিলার ইন্টারনেট মাধ‍্যমে খোঁজ করে দেখেছেন ওই রেশন দঃ ২৪ পরগনা জেলার মহেশতলা পৌরসভা এলাকার রেশন ডিলার মধুমিতা ব‍্যানার্জির দোকান থেকে তোলা হয়েছে।যা দেখে রীতিমতো চমকে গিয়েছে সকলেই।গ্ৰাহকের কাছে রেশন কার্ড থাকা সত্বেও কীভাবে রেশন অন‍্যত্র চলে গেল,তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।হলদিয়ার দেভোগ অঞ্চলের কিসমত শিবরামনগর ৫২ নং রেশন দোকানের ডিলার রামনারায়ণ পট্টনায়ক জানাচ্ছেন গত মাসের শুরু থেকে শেষ পযর্ন্ত ইন্টারনেট মাধ‍্যমে খোঁজ নিয়ে দেখেছি ওই রেশন অন‍্যত্র কেউ তুলে নিয়েছে।

কিন্তু কীভাবে এমন কাণ্ড হল তার কোনও সদউত্তর দিতে পারেনি ব্লকের খাদ‍্য দপ্তরের কর্তা থেকে জেলার খাদ‍্য দপ্তরের কর্তারা।

হলদিয়ার দেভোগ অঞ্চলের তিনটি বুথের প্রায় ৪০-৪৫ টি পরিবারের প্রায় ১৫০ জন রেশন থেকে বঞ্চিত হয়েছে।

কিন্তু রেশন ডিলারের বক্তব্য স্থানীয় পঞ্চায়েত,প্রধান থেকে শুরু করে পঞ্চায়েত সমিতির সভাপতি,বিডিও এবিষয়ে জানিয়েও কোন লাভ হয়নি।

কিসমত শিবরামনগর গ্ৰামের বাসিন্দা মায়া মাইতি বাড়ির ৫ জন সদস‍্য কেউই গত মাসে রেশন পায়নি।

ওই এলাকার আরেক বাসিন্দা হানিফ মাতি তার পরিবারের ৭ টি কার্ডে কোনটিতেই রেশন পাওয়া যায়নি।

একই অবস্থা গ্ৰামের প্রাক্তন পঞ্চায়েত সদস‍্য জয়দেব দাসের পরিবারের ক্ষেত্রেও ঘটেছে।তিনি পরিবারের ৫ টি কার্ডে রেশন পাননি।বর্তমান দেভোগ অঞ্চলের প্রধান হৃষিকেষ মাজীর বুথেও বেশ কয়েকজন রেশন পায়নি।

শুক্রবার থেকে নতুন মাস শুরু হয়েছে।কিন্তু এমাসে রেশন পাবে কিনা সে চিন্তায় রয়েছে ওই চল্লিশ থেকে পঁয়তাল্লিশটি পরিবারের সদস্যরা।

রেশন ডিলার জানাচ্ছেন নতুন মাসে দুয়ারে দুয়ারে রেশন দেওয়ার জন্য ইন্সপেক্টর নির্দেশ দিলেও,ওই ৪৫ টি পরিবারের গত মাসে রেশন নতুন করে দেওয়ার জন্য কোনো নির্দেশ দেওয়া হয়নি।

অন‍্যদিকে নিজের নিরাপত্তা নিয়ে সরব হয়েছেন রেশন ডিলার রামনারায়ণ পট্টনায়ক।

তিনি জানিয়েছেন জেলার খাদ‍্য দপ্তর থেকে ওই চল্লিশটি পরিবারের রেশন দেওয়ার অনুমতি দেওয়া হয়নি।তাই নতুন করে রেশন দিতে তিনি রাজি নন।

কারন,এলাকার মানুষ যারা রেশন পায়নি,তারা রাগে ফুঁসে আছেন।গতমাসের রেশন না পেলে তারা বিক্ষোভ দেখাবে এবং পাড়ায় রেশন দিতেও দেবে না। এমনকি তাকে মারধরের হুমকি দেওয়া হয়েছে।

ইন্টারনেটের নামে! সরকারের ভুলের জন্য মাশুল দিতে হচ্ছে রেশন ডিলার এবং ওই এলাকার শতাধিক  রেশন গৃহীতা। বর্তমানে রেশন দোকান বন্ধ । রেশন চালু হবে কবে ? দুয়ারে রেশনের নামে বড়োসড়ো দুর্নীতি ,পূর্ব মেদিনীপুর জেলার শিল্পশহর হলদিয়া সহ বিভিন্ন ব্লকে।

সব মিলিয়ে পঞ্চায়েত  ও জেলার কয়েকটি পৌরসভা ভোটের আগে রেশন দূর্নীতির ঘটনায় শাসকদলের মুখে চুনকালি পড়েছে।


No comments