Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নিশিকান্ত কর মহোদয় একজন প্রথিতযশা শিক্ষক, সমাজ সংগঠক ও দক্ষ প্রশাসক_ তাপস কুমার মাইতি

নিশিকান্ত কর মহোদয় একজন প্রথিতযশা শিক্ষক, সমাজ সংগঠক ও দক্ষ প্রশাসক_ তাপস কুমার মাইতি
সুতাহাটার চৈতন্যপুর কে ভরকেন্দ্র করে স্বাধীনতা পরবর্তী সময়ে শিক্ষাক্ষেত্রে 'রেনেসাঁসে'র সূচনা হয়েছিল.! এই নবজাগরনের পুরোধা পুরুষগনের এ…

 






নিশিকান্ত কর মহোদয় একজন প্রথিতযশা শিক্ষক, সমাজ সংগঠক ও দক্ষ প্রশাসক_ তাপস কুমার মাইতি


সুতাহাটার চৈতন্যপুর কে ভরকেন্দ্র করে স্বাধীনতা পরবর্তী সময়ে শিক্ষাক্ষেত্রে 'রেনেসাঁসে'র সূচনা হয়েছিল.! এই নবজাগরনের পুরোধা পুরুষগনের একজন হলেন নিশিকান্ত কর। অখন্ড সুতাহাটা থানার ১ম কলেজ স্থাপন এই জাগরনের শ্রেষ্ঠ ফসল। এছাড়া কয়েকটি স্কুল প্রতিষ্ঠা। ভিন্ন মননের শ্রেষ্ঠ সেবা প্রতিষ্ঠান উর্বর করছে এই মাটিকে। মহিলা স্বশক্তিকরনে সারদাময়ী বালিকা বিদ্যালয় জেলার এক অনন্য এই শিক্ষা প্রতিষ্ঠানে উজ্বল ভূমিকায় নিশিবাবু..


বিবেকানন্দ মিশন মহাবিদ্যালয়ে'র গভর্নিং বডির সভাপতি ছিলেন তখনই আমার প্রত্যক্ষভাবে নিশিবাবুর সান্নিধ্য লাভ। পরিচালন সমিতির সভায় প্রত্যক্ষ করেছি একজন মেধাসম্পন্ন শিক্ষা প্রশাসকে। ওর সাথে কাজ করার শ্রেষ্ঠ সুযোগ আমার জীবনের সম্পদ হয়ে থাকবে। প্রায় ৩ মাস আগে এক সকালে ছেলের সঙ্গে আমার সুতাহাটার ভাড়া বাড়িতে উপস্থিত হয়েছিলেন! অনেক কথা দিয়ে মানুষের জন্য কাজ করার 'রসদ ও কর্তব্যবোধে'র পাঠ দিয়েছিলেন নতূন দায়িত্ব সামলানোর প্রয়োজনে।ফোন করে কথা বলতেন নিয়মিত। আজকে অনুশোচনা হয় অনেকবার ফোন ধরতে পারিনি ভেবে। আমার ব্যবসায়িক বিপর্যয় নিয়ে খুবই চিন্তিত হতেন; তিনি বলতেন প্রতিনিয়ত! প্রায় দু'দশক ধরে সম্পর্তায় উজ্বল ছিলাম নিশিবাবুর সাথে।


 তিনি তমলুক ঘাটাল কো: ব্যাঙ্কের সফল চেয়ারম্যান ছিলেন। 'হলদিয়া আরবান'(সমবায়) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তিনি। আমার চেয়ারম্যান কালে নিশিবাবুকে সমবায় সপ্তাহে শ্রদ্ধা নিবেদন করেছিলাম আরবানের প্রধান কার্যালয় চৈতন্যপুরে। তার প্রতিষ্ঠিত আরবান গোল্ডলোনে সমৃদ্ধ হয়েছে দেখে ভীষন আপ্লুত হয়েছিলেন সেদিন... 


আমরা বিভিন্ন প্রতিষ্ঠানে ওদের উত্তর প্রজন্ম! কি ভীষন দক্ষতায় ইংরেজী ভাষায় আইন ও নিয়ম মেনে রেজুলেশান তৈরি করতেন। কি়ংবা অসীম ধৈয্য ও মর্যদাসহ সদস্যদের আলোচনা শুনতেন... খুবই প্রাসঙ্গিক হবে এই নিবন্ধে এই উদ্ধৃতি " সত্য থেকে সংঘ হলো জানি, সংঘ তবু পেলনা সত্যকে.."


নিশিবাবুর মৃত্যুতে সুতাহাটা তার এক শ্রেষ্ঠ সন্তানকে হারিয়ে মূহ্যমান! অপূরনীয় শূন্যতা এক! পরিবার পরিজন,   ছাত্র ছাত্রী, সহকর্মী,অনুগামী সবাইকে গভীর সমবেদনা জানাই। গভীর শোক প্রকাশ করছি। ওর আত্মা চিরশান্তি লাভ করুক। ওঁ শান্তি ওঁ..!


আভূমি প্রনাম!

তাপস কুমার মাইতি

সহ-সভাপতি

সুতাহাটা পঞ্চায়েত সমিতি।

No comments