Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নারী দিবস উপলক্ষে মহিলা হস্তশিল্পী, কারিগর, উদ্যোগপতিদের তৈরি সামগ্রীতেই সাজিয়েছে হস্ত শিল্প মেলার সম্ভার

নারী দিবস উপলক্ষে  মহিলা হস্তশিল্পী, কারিগর, উদ্যোগপতিদের তৈরি সামগ্রীতেই সাজিয়েছে হস্ত শিল্প মেলার সম্ভার
: রেজিনের কানের দুল, সুগন্ধী বার্থ ডে ক্যান্ডেল, ড্রাই ফ্লাওয়ারের নৌকো, কাগজের কলম, ডিজাইনার অরনামেন্ট। স্টাইলিস কুর্তির সঙ…

 



নারী দিবস উপলক্ষে  মহিলা হস্তশিল্পী, কারিগর, উদ্যোগপতিদের তৈরি সামগ্রীতেই সাজিয়েছে হস্ত শিল্প মেলার সম্ভার


: রেজিনের কানের দুল, সুগন্ধী বার্থ ডে ক্যান্ডেল, ড্রাই ফ্লাওয়ারের নৌকো, কাগজের কলম, ডিজাইনার অরনামেন্ট। স্টাইলিস কুর্তির সঙ্গে মানানসই ক্যাম্বেস কাপড়ের বর্ণময় হ্যান্ডব্যাগ। আর রসনাতৃপ্তির জন্য ভীমনাগের রাবড়ি, জলভরা তালশাঁস এবং নবদ্বীপের ক্ষীর দইয়ের লা জবাব। হলদিয়ার হস্তশিল্পের মেলা যেন দৈনন্দিনের স্বাদ বদলের আয়োজন করে আমাদের ডাকছে, আয় চলে আয়..। টাউনশিপের আইওসি রিফাইনারির এমপ্লয়িজ ক্লাবের শীততাপনিয়ন্ত্রিত অডিটোরিয়ামে। আয়োজক সংস্থা লুক-অ্যাট মি। নারী দিবস উপলক্ষে তারা মহিলা হস্তশিল্পী, কারিগর, উদ্যোগপতিদের তৈরি সামগ্রীতেই সাজিয়েছে মেলার সম্ভার।

সাজানো গোছানো ছোট মেলা, কিন্তু মন ভরিয়ে দেয় মনের মাধুরী মিশিয়ে হাতে তৈরি শিল্পের সুষমা। যে রাঁধে, সে চুলও বাঁধে আপ্তবাক্য যেন মেলার ছত্রে ছত্রে। প্রতিটি হস্তশিল্প কারুশিল্পের স্টল এক একটি ছোট গল্প, একটি অতিক্রমের কাহিনী, নারীর নিজের অস্তিত্ব যাচাইয়ের উদাহরণ। হলদিয়ার রিনা বিশ্বাস শোনালেন তাঁর কোভিড ও লকডাউন এফেক্টের গল্প। পেশায় ইন্টেরিয়র ডিজাইনার এবং আর্কিটেক্ট রিনা টাউনশিপের বাসিন্দা। লকডাউনে কাজ ছিল না। বাড়িতে বসে নিজের সৃজন ভাবনা দিয়ে তৈরি করলেন রেজিনের দৈনন্দিন প্রয়োজনীয় ছোট ছোট সমগ্রী। 

অ্যাসট্রে থেকে মোমবাতি দান, কানের দুল থেকে চাবির রিং। রেজিনের আইটেমগুলিকে আকর্ষণীয় লুক দিতে তাতে মেশালেন ড্রাই ফ্লাওয়ার। রেজিনের সামগ্রীর সঙ্গে তৈরি করেছেন বিশেষ হোমমেড সেলিব্রেশন চকোলেট প্যাক, সুগন্ধী মোমবাতি। তাঁর তৈরি নতুন ধরনের জিনিসের কাটতি ভালই। রিনা হোমমেড চকোলেট বিক্রির জন্য ফ্যাসাইয়ের সার্টিফিকেটও নিয়ে ফেলেছেন।

মেলায় কলকাতার কসবা থেকে এসেছেন সৌমি মিত্র। তাঁরা মা ও মেয়ে মিলিয়ে শতাধিক মহিলার কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন ঘুটিয়ারি শরিফ, বারুইপুর সহ কয়েকটি জায়গায়। তাঁদের তৈরি নানা ধরনের ট্রেন্ডি পোশাক, ব্যাগ থেকে চোখ ফেরানো যায় না। কৌশিক চ্যাটার্জি এনেছেন ড্রাই ফ্লাওয়ারের সম্ভার। আইটি সেক্টরে চাকরির পরও লোকশিল্পের প্রতি ভালবাসা, গ্রামীন শিল্পীদের পাশে দাঁড়ানো এবং তার বাণিজ্যিকীকরণের জন্য একদশক ধরে লড়াই করছেন।তাঁর সংস্থার ড্রাই ফ্লাওয়ার বিদেশেও রপ্তানি হয়। হলদিয়ায় হস্তশিল্প মেলার নেপথ্যের কারিগর আসলে পেশায় একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়র। তিনি সৌমেন রক্ষিত। উঠে এসেছেন গ্রাম থেকে। আরামবাগে জন্মভিটে হলেও পড়াশোনা বড় কলকাতা শহরেই। চাকরি সূত্রে হলদিয়ার মিৎস্যুবিশি শিল্প সংস্থায় রয়েছেন একদশক। তাঁর নেশা বাংলার হস্তশিল্পের বিকাশ। এবার তাঁর লক্ষ্য নারী দিবসের ভাবনায়, সৃজনশিল্পে স্বনির্ভর মহিলা। সৌমেনবাবুর স্ত্রীও একজন স্বনির্ভর উদ্যোগী। দুজনে মিলেই আয়োজন করেছেন মেলার। মেলা শুরু হয়েছে শুক্রবার,  রবিবারই শেষ হচ্ছে মেলা। এদিন মেলায় কেনাকাটা করতে আসা মানুষকে আনন্দ দিতে জেলা তথ্য সংস্কৃতি দপ্তরের সহযোগিতায় থাকছে বাউল গানের আসর।

No comments