Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সামাজিক কল্যাণ প্রকল্পের জন্য বিশ্ব ব্যাঙ্ক থেকে পশ্চিমবঙ্গ পেতে চলেছে ৯৫২ কোটি টাকা ঋণ

সামাজিক কল্যাণ প্রকল্পের জন্য বিশ্ব ব্যাঙ্ক থেকে পশ্চিমবঙ্গ পেতে চলেছে ৯৫২ কোটি টাকা ঋণ
 পশ্চিমবঙ্গ সরকার 'জয় বাংলা' উদ্যোগের অধীনে তার সামাজিক জনকল্যাণমূলক প্রকল্পগুলিকে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক থেকে ৯৫২ কোটি টাকারও…

 




সামাজিক কল্যাণ প্রকল্পের জন্য বিশ্ব ব্যাঙ্ক থেকে পশ্চিমবঙ্গ পেতে চলেছে ৯৫২ কোটি টাকা ঋণ


 পশ্চিমবঙ্গ সরকার 'জয় বাংলা' উদ্যোগের অধীনে তার সামাজিক জনকল্যাণমূলক প্রকল্পগুলিকে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক থেকে ৯৫২ কোটি টাকারও বেশি ঋণ সহায়তা পাবে।


 এ বিষয়ে বৃহস্পতিবার কেন্দ্র, রাজ্য সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


 *সমাজের দরিদ্র-স্তর সীমা দূর করতে পশ্চিমবঙ্গ সরকারকে সাহায্য করতে আর্থিক সহায়তা প্রদান *


 চুক্তির অধীনে, বিশ্বব্যাংক একটি ১২৫ মিলিয়ন ডলার (৯৫২.৬ কোটি টাকা) ঋণ চুক্তি স্বাক্ষর করেছে যাতে রাজ্য সরকারের দরিদ্র এবং দুর্বল গোষ্ঠীগুলিকে বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সুবিধা প্রদানের প্রচেষ্টাকে সমর্থন করা যায়।


পশ্চিমবঙ্গ সরকার ৪০০টিরও বেশি প্রোগ্রাম পরিচালনা করে যা সামাজিক সহায়তা, সযত্ন পরিষেবা এবং চাকরি প্রদান করে এবং এই পরিষেবাগুলির বেশিরভাগই একটি প্ল্যাটফর্মের অধীনে দেওয়া হয় যার নাম- জয় বাংলা।


 পশ্চিমবঙ্গ বিল্ডিং স্টেট ক্যাপাবিলিটি ফর ইনক্লুসিভ সোশ্যাল প্রোটেকশন অপারেশন রাজ্য-স্তরে এই উদ্যোগ গুলিকে সমর্থন করবে, বিশেষ করে নারী, উপজাতীয় এবং তফসিলি জাতি পরিবার এবং বয়স্কদের পাশাপাশি রাজ্যের উপকূলীয় এলাকায় দুর্যোগ-প্রবণ পরিবারগুলির মতো দুর্বল গোষ্ঠীগুলির উপর নজর দিয়ে উন্নয়ন করা হবে।


 অর্থমন্ত্রকের অতিরিক্ত সচিব রজত মিশ্র এবং রাজ্যের অর্থ সচিব সুদীপ কুমার সিনহা এই চুক্তিতে স্বাক্ষর করেছেন। বিশ্বব্যাংকের ভারতীয় পরিচালক জুনাইদ আহমেদও চুক্তির পক্ষ ছিলেন।


 *পশ্চিমবঙ্গ সামাজিক সহায়তা প্রসারিত করবে*


 পরবর্তী চার বছরে, এই উদ্যোগ পশ্চিমবঙ্গ সুবিধা প্রদান এবং সামাজিক সহায়তার সুযোগ প্রসারিত করতে এবং দরিদ্র ও দুর্বলদের জন্য নগদ স্থানান্তর একটি একত্রিত সামাজিক নিবন্ধের মাধ্যমে শক্তিশালী করতে সহায়তা করবে।


 বিশ্বব্যাংকের সহায়তা রাজ্যের ইউনিফাইড ডেলিভারি সিস্টেম, জয় বাংলাকে ডিজিটাইজ করতে সাহায্য করবে, যাতে অসম সামাজিক সহায়তা কার্যক্রম একীভূত করা যায় এবং দুর্বল ও দরিদ্র পরিবারের কাছে সামাজিক পেনশন বিতরণের গতি ত্বরান্বিত হয়।


 প্রকল্পটি সামাজিক যত্ন পরিষেবাগুলির জন্য একটি টেলিকনসালটেশন নেটওয়ার্ক তৈরিতেও সহায়তা করবে, কেস ম্যানেজমেন্ট কর্মীদের একটি ক্যাডার দ্বারা পরিপূরক হবে, যারা পরিবারগুলিকে বয়স্কদের যত্ন এবং স্বাস্থ্য পরিষেবা ও সুবিধাগুলির লিঙ্কগুলির বিষয়ে পরামর্শ দিয়ে সাহায্য করতে পারে৷


 এটি বাংলার শ্রমশক্তিতে নারীদের কম অংশগ্রহণকে মোকাবেলা করার জন্য সরকারী হস্তক্ষেপের সমন্বয় এবং কার্যকারিতা উন্নত করার জন্য একটি প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরি করবে।


 বিশ্বব্যাংকের ভারতের পরিচালক জুনাইদ আহমেদ বলেছেন: "এর ফলে, দ্রুত বর্ধমান শহুরে জনসংখ্যা এবং শহুরে দরিদ্রদের সঙ্গে, বাংলা একটি খণ্ডিত, স্কিম-ভিত্তিক সামাজিক সুরক্ষা ব্যবস্থা থেকে সামাজিক একটি সমন্বিত সহায়তা প্রদান করার প্রয়োজনীয়তা স্বীকার করা হয়েছে। সুরক্ষা সুবিধা এবং পরিষেবাগুলি তার সবচেয়ে দুর্বল নাগরিকদের জন্য।”

No comments