Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জেলা জুড়ে বাড়ছে ছাত্র দুর্ঘটনা, দুর্ঘটনা এড়াতে সচেতনতার বার্তা তুলে ধরতে পথে প্রশাসনিক আধিকারিকরা

জেলা জুড়ে বাড়ছে ছাত্র দুর্ঘটনা, দুর্ঘটনা এড়াতে সচেতনতার বার্তা তুলে ধরতে পথে  প্রশাসনিক আধিকারিকরা
গত দু’মাসে পূর্ব মেদিনীপুর জেলায় পথ দুর্ঘটনায় ৬৭ জনের মৃত্যু হয়েছে। পথ কেড়ে নিচ্ছে প্রাণ। স্কুল টাইমে পড়ুয়াদের জাতীয় সড়ক পারাপার খত…

 




জেলা জুড়ে বাড়ছে ছাত্র দুর্ঘটনা, দুর্ঘটনা এড়াতে সচেতনতার বার্তা তুলে ধরতে পথে  প্রশাসনিক আধিকারিকরা


গত দু’মাসে পূর্ব মেদিনীপুর জেলায় পথ দুর্ঘটনায় ৬৭ জনের মৃত্যু হয়েছে। পথ কেড়ে নিচ্ছে প্রাণ। স্কুল টাইমে পড়ুয়াদের জাতীয় সড়ক পারাপার খতিয়ে দেখতে বৃহস্পতিবার জেলা প্রশাসন ও পুলিসের শীর্ষ অফিসাররা রাস্তায় নামলেন। জেলাশাসক, চার অতিরিক্ত জেলাশাসক, অতিরিক্ত পুলিস সুপার সহ মহকুমা শাসকরা জাতীয় সড়ক ভিজিট করলেন। অফিসারদের ভিজিটের মধ্যেই বেপরোয়া ড্রাইভিংয়ের ঘটনায় ধড়া পড়ল ১৭টি লরি। গত দশদিনে স্কুলে আসার পথে দুর্ঘটনায় দুই পড়ুয়ার মৃত্যু হয়েছে। তিন মাধ্যমিক পরীক্ষার্থী সহ জখম হয়েছে চার পড়ুয়া। এই অবস্থায় জাতীয় সড়ক এবং গুরুত্বপূর্ণ রাজ্য সড়কের ধারে অবস্থিত স্কুলের ম্যাপিং করা হবে। পড়ুয়াদের নিরাপদে আসা যাওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এধরনের স্কুলে একজন শিক্ষককে নোডাল অফিসার করে সুরক্ষার কাজে লাগানো হবে। স্কুলে যাওয়া ও বাড়ি ফেরার সময় রাস্তায় ডিউটিতে থাকবে সিভিক ভলান্টিয়াররা।

জানুয়ারি মাসে পথ দুর্ঘটনায় মোট ৩৬ জনের মৃত্যু হয়েছে। ফেব্রুয়ারিতে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আরও ৩১ জন। অর্থাৎ, দু’মাসে ৬৭ জনের মৃত্যু হয়েছে। মহিষাদলের রঙ্গিবসান এবং তমলুক থানার শ্রীরামপুরে পথ দুর্ঘটনায় দুই পড়ুয়ার মৃত্যু হয়েছে। নন্দকুমার থানার শ্রীকৃষ্ণপুর স্কুলে ঢোকার মুখে দুর্ঘটনায় জখম হয়েছে তিন মাধ্যমিক পরীক্ষার্থী। পরপর তিনটি দুর্ঘটনায় স্কুল পড়ুয়াদের হতাহতের ঘটনায় চাপ বেড়েছে প্রশাসন ও পুলিসের উপর। এই অবস্থায় দুর্ঘটনা নিয়ন্ত্রণে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। তারআগে বৃহস্পতিবার জেলাশাসক পূর্ণেন্দু মাজি, চার অতিরিক্ত জেলাশাসক, অতিরিক্ত পুলিস সুপার(ট্রাফিক), ডিএসপি(ট্রাফিক) প্রমুখ রাস্তায় নেমেছিলেন। 

জেলাশাসক তমলুক শহরের নিমতৌড়ি থেকে ৪১ নম্বর জাতীয় সড়ক বরাবর হলদিয়ার ভবানীপুর থানার বাড়সুন্দরা পর্যন্ত যান। সঙ্গে ছিলেন অতিরিক্ত পুলিস সুপার এবং ডিএসপি(ট্রাফিক)। রাস্তার মাঝে স্কুল পড়ুয়াদের সঙ্গে তাঁরা কথা বলেন। রাস্তা পারাপারের সময় সাবধানতা মেনে চলার বার্তা দেন। অতিরিক্ত জেলাশাসক(সাধারণ) নন্দকুমারের খঞ্চি, অতিরিক্ত জেলাশাসক(উন্নয়ন) তমলুক শহরের কাকগেছিয়া, অতিরিক্ত জেলাশাসক(জেলা পরিষদ) কোলাঘাট থানার হাকোলা এবং অতিরিক্ত জেলাশাসক(ভূমি) ভবানীপুর থানার বাড়সুন্দরা এলাকায় ছিলেন।

গত ২৮ফেব্রুয়ারি নন্দকুমার থানার শ্রীকৃষ্ণপুর হাইস্কুলের সামনে তিন মাধ্যমিক পরীক্ষার্থী দুর্ঘটনায় জখম হয়। স্কুলে অ্যাডমিট আনতে গিয়ে ওই ঘটনা ঘটে। বৃহস্পতিবার ভিজিট পর্ব শেষ হওয়ার পর ডিএসপি(ট্রাফিক) পবিত্রকুমার বারিক ওই স্কুলে দু’ঘণ্টার পথ নিরাপত্তা বিষয়ে ক্লাস নেন। তাতে ছাত্রছাত্রীরা বেশ খুশি। জাতীয় সড়ক বরাবর যেসব স্কুল রয়েছে, তা নিয়ে ম্যাপিং করা হবে। সকাল সাড়ে ১০টা থেকে ১১টা এবং ৩টে থেকে ৪টে পর্যন্ত স্কুল লাগোয়া রাস্তায় সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা হবে। এছাড়াও পুলিস প্রশাসনের অফিসাররা মাঝে মাঝে টহল দেবেন। রাস্তার ধারে অস্থায়ী পোস্ট দিয়ে ছাত্রছাত্রীদের যাতায়াতের সেফ প্যাসেজ করে দেওয়া হবে।

ডিএসপি(ট্রাফিক) বলেন, গত বছরের তুলনায় দুর্ঘটনা অনেকটা নিয়ন্ত্রণে আনা হয়েছে। গতবছর জানুয়ারি মাসে পথ দুর্ঘটনায় ৫৯ জনের মৃত্যু হয়েছিল। এবছর সংখ্যাটা কমে ৩৬ হয়েছে। গতবছর ফেব্রুয়ারি মাসে ৩৯ জনের মৃত্যু হয়েছিল। এবছর সংখ্যাটা ৩১। তা সত্ত্বেও আমরা সন্তুষ্ট নই। আমরা দুর্ঘটনার হার আরও কমানোর জন্য সবরকম পরিকল্পনা নিচ্ছি।

 

No comments