Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ গৌড়ীয় বৈষ্ণব ধর্মের প্রভু শ্রীপাদ নিত্যানন্দ অবধূতের জন্মতিথি। তমাল দাশগুপ্ত

আজ গৌড়ীয় বৈষ্ণব ধর্মের প্রভু শ্রীপাদ নিত্যানন্দ অবধূতের জন্মতিথি- তমাল দাশগুপ্ত
তবে সাধারণ মানুষের জন্য আজ পশ্চিমী প্রেম দিবসও বটে। ঈশান নাগরের অদ্বৈত প্রকাশ গ্রন্থ সহ একাধিক বৈষ্ণব নথি অনুযায়ী ১৩৯৫ শকাব্দের মাঘ মাসের শুক্লা ত্রয়ো…

 



আজ গৌড়ীয় বৈষ্ণব ধর্মের প্রভু শ্রীপাদ নিত্যানন্দ অবধূতের জন্মতিথি- তমাল দাশগুপ্ত


তবে সাধারণ মানুষের জন্য আজ পশ্চিমী প্রেম দিবসও বটে। 

ঈশান নাগরের অদ্বৈত প্রকাশ গ্রন্থ সহ একাধিক বৈষ্ণব নথি অনুযায়ী ১৩৯৫ শকাব্দের মাঘ মাসের শুক্লা ত্রয়োদশীতে নিতাইচাঁদ রাঢ় ভূখণ্ডের বীরভূমের একচক্রা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। সুতরাং আজ গৌড়ীয় বৈষ্ণব ধর্ম তথা সমগ্র বাঙালি জাতির জন্যই এক মহা পুণ্যক্ষণ।

আবার আজকে ১৪ই ফেব্রুয়ারি, ভ্যালেন্টাইনস ডে। কথিত আছে ২৬৯ খ্রিষ্টাব্দে এই দিনেই প্রাচীন রোমে প্রেমিক-প্রেমিকাদের আশ্রয়স্থল সেন্ট ভ্যালেন্টাইন   নিহত হয়েছিলেন, যদিও সেন্ট ভ্যালেন্টাইন সম্পর্কে প্রকৃত ইতিহাস তেমন কিছু নেই, কেবল প্ৰচলিত কিংবদন্তীই আছে। কিন্তু দিনটি সর্বস্তরে সাধারণ বাঙালি বিশেষ করে অল্পবয়সীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে মূলত পশ্চিমী সংস্কৃতির প্রভাবেই। তাতে খারাপ কিছুই নেই, প্রেম অতি মহৎ অনুভূতি।

আজ এই যুগ্ম উপলক্ষে আমরা বৃন্দাবনতীর্থে পূজিত কৃষ্ণকালী প্রতিমা দর্শন করব। বৃন্দাবনে কেশী ঘাট অঞ্চলে গোপী নাথ বাজারে এই কৃষ্ণকালীপীঠ অবস্থিত। কালো মার্বেল পাথরের তৈরি এই চতুর্ভুজ কালী প্রতিমা প্রায় ছয় ফিট দীর্ঘ।

একদা নিভৃত কুঞ্জে প্রেমাবিষ্ট শ্রীরাধাকৃষ্ণের অপবাদভয় যিনি দূর করেছিলেন, সেই কৃষ্ণকালী যুগে যুগে সমস্ত মানুষের প্রকৃত প্রেমের সহায় হোন। 


যিনি বাংলার শাক্ত ও বৈষ্ণবের পরম মিলনস্থল ছিলেন, সেই ত্রিপুরাসুন্দরী-উপাসক কৌল অবধূত নিতাইচাঁদের পুণ্য জন্মতিথিতে তাঁর প্রকৃত সংশ্লেষের বার্তা হৃদয়ঙ্গম করে আজ আমরা মা কৃষ্ণকালীর জয়ধ্বনি করব।


জয় জয় মা।



No comments