Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উন্নত মৎস্য ক্ষেত্র, চাষিদের আয়বৃদ্ধি ও গুনগত মাছ উৎপাদনের উদ্দেশ্যে

উন্নত মৎস্য ক্ষেত্র,  চাষিদের আয়বৃদ্ধি ও গুনগত মাছ উৎপাদনের উদ্দেশ্যে  
অভিনব মৎস্য সম্মেলন হলদিয়ায় উন্নত মৎস্য ক্ষেত্র,  চাষিদের আয়বৃদ্ধি ও গুনগত মাছ উৎপাদনের উদ্দেশ্যে  অভিনব মৎস্য সম্মেলন হলদিয়ায় । 
৩রা ফেব্রুয়ারী বৃহস্পতিবার …

 



উন্নত মৎস্য ক্ষেত্র,  চাষিদের আয়বৃদ্ধি ও গুনগত মাছ উৎপাদনের উদ্দেশ্যে  


অভিনব মৎস্য সম্মেলন হলদিয়ায় উন্নত মৎস্য ক্ষেত্র,  চাষিদের আয়বৃদ্ধি ও গুনগত মাছ উৎপাদনের উদ্দেশ্যে  অভিনব মৎস্য সম্মেলন হলদিয়ায় । 


৩রা ফেব্রুয়ারী বৃহস্পতিবার হলদিয়া ব্লকের রামচাঁদ হলে প্রগতিশীল মাছ চাষিদের নিয়ে এক সম্মেলন অনুষ্ঠিত হল। অনেক গুলি বিষয়ের ওপর আলোচনা সভা হয়। মুখ্যত এই অতিমারীর সময়ের মাছ চাষের প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক দৃষ্টিতে কিভাবে চাষের অগ্রগতি ঘটানো যায়। তাছাড়া অভিনব এক উদ্যোগ নিয়ে আলোচনা হয় সেটা হল মৎস্যক্ষেত্রে নবায়নযোগ্য শক্তি বা রিনিউয়েবল এনার্জি কিভাবে প্রয়োগ করা যায় । মাছ চাষের ভেড়িতে বায়ুসঞ্চালন যন্ত্র, পাম্প মেসিন কিংবা  পাড় বরাবর আলো লাগানো হয়ে থাকে সেই সব বিদ্যুৎ বা ডিসেলের পরবর্তে নবায়নযোগ্য শক্তি বা রিনিউয়েবল এনার্জি দ্বারা হলে তা কম খরচে কিভাবে করা যায় সেই বিষয়ে আলোচনা হয়। এদিনের এই সম্মেলনে উপস্থিত ছিল হলদিয়া ব্লকের প্রায় পঞ্চাশ জন প্রগতিশীল মাছ চাষি।  উপস্থিত ছিলেন হলদিয়া ব্লকের বিডিও সঞ্জয় দাস, পঞ্চায়েত সমিতির সভাপতি সুব্রত হাজরা, সহ সভাপতি সাইফুল ইসলাম, মৎস্য ও প্রানী সম্পদ কর্মাধ্যক্ষ গোকুল মাজি সহ অন্যন্য কর্মাধ্যক্ষগন। সমগ্র সম্মেলনটি পরিচালনা করেন হলদিয়ার মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু। হলদিয়ার মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন, সরকারী প্রকল্প ও সুযোগ সুবিধার বিষয়ে মাছ চাষিদের আরো বেশি করে অবগত করানো হল এই সম্মেলনে।   হলদিয়া পঞ্চায়েত সমিতির সভাপতি সুব্রত হাজরা বলেন, এরম নয়া পৃথিবীর পরিস্থিতিতে প্রগতিশীল মাছ চাষিদের এই সম্মেলন মৎস্যক্ষেত্রে এক নতুন দিশা দেখাবে। মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাজি বলেন, পুরুষ মৎস্যচাষিদের নিয়ে যৌথ দায়বদ্ধতা গ্রুপ অর্থাৎ পুরুষ স্বনির্ভর গোষ্টি গঠন নিয়ে আলোচনা হয় এর ফলে মৎস্য উদ্যোক্তার উন্নয়ন হবে। এক দিনের এই সম্মেলন মৎস্যক্ষেত্রে অত্যন্ত ইতিবাচক সাড়া ফেলেছে।

No comments